একটানা প্লাস্টিকের পাত্র ব্যবহার করছেন, অজান্তেই ডেকে আনছেন বিপদ

প্লাস্টিক শরীরের জন্য কতটা ক্ষতিকর এটা আমরা প্রত্যেকেই জানি। কিন্তু সব জেনেও আমরা প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে পারছি না। প্লাস্টিক তো ব্যবহার  কমছেই না, উল্টে একটানা ধরে আমরা সেই প্লাস্টিক ব্যবহার করে আসছি। প্লাস্টিকের জিনিসের মধ্যে সবার আগে উঠে আসে বোতলের নাম। একটানা দীর্ঘদিন ধরে এই বোতল আমরা ব্যবহার করে থাকি। এখন এই বোতলের পাশাপাশি প্লাস্টিকের কন্টেনারেরও ব্যবহার চলে আসছে। কিন্তু দীর্ঘদিন ধরে একটানা প্লাস্টিকের জিনি, ব্যবহার করে আমরা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছি। প্লাস্টিকের বোতলের নিচেই ত্রিভুজাকৃতি একটি চিহ্নের মধ্যে একটি নম্বর লেখা থাকে। এই নম্বরেই বোঝা যায় যে বোতলটি বা পাত্রটি কতটা ব্যবহার যোগ্য। তাহলে জেনে নেওয়া যাক কোন নম্বরের কতদিনের ব্যবহার যোগ্যতা রয়েছে।

Riya Das | Published : Dec 16, 2019 6:02 AM IST

17
একটানা প্লাস্টিকের পাত্র ব্যবহার করছেন, অজান্তেই ডেকে আনছেন বিপদ
ত্রিভুজ চিহ্নটির মধ্যে ১ লেখা থাকলে বুঝবেন এটি একবারই ব্যবহার যোগ্য। একবারের বেশি এই প্লাস্টিকের জিনিসটি ব্যবহার করা মোটেই স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। এই পাক্ষটি পলিথাইলিন টেরেপথ্যালেট জাতীয় পলিথিন দিয়ে তৈরি।
27
ত্রিভুজ চিহ্নটির মধ্যে ২ লেখা থাকলে বুঝে নেবেন এই ধরনের পাত্র কোনও রকমের তরল জিনিস রাখা একেবারেই স্বাস্থ্যের জন্য ভাল নয়। এই জাতীয় পাত্রগুলি অস্বচ্ছ পলিথিন দিয়ে তৈরি হয়। আর এই পলিথিন দিয়ে শ্যাম্পু, ডিটারজেন্ট আর বিভিন্ন জিনিসের বোতল তৈরি করা হয়।
37
ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৩ লেখা থাকলে বুঝে নেবেন এই ধরনের পাত্রগুলি একবারই ব্যবহার করা যায়। এগুলি সাধারণত পলিভিনিল ক্লোরাইড বা পিভিস দিয়ে তৈরি করা হয়। খাবারের মোড়ক বা রান্নাতে ব্যবহার করা বিভিন্ন পাত্র এই ধরনের জিনিস দিয়ে তৈরি করা হয়।
47
ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৪ লেখা থাকলে আপনি অনেকটাই নিশ্চিত। এই ধরনের পাত্রে একাধিকবার পানীয় জল বা খাবার রাখতে পারেন। তবে এক সপ্তাহের বেশি ব্যবহার না করাই ভাল। এই পাত্রগুলু এলডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি করা হয়।
57
ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৫ লেখা থাকলে আপনি একদম নিরাপদ। জলের বোতল, সিরাপের বোতল, সসের বোতল নিচে লেখা থাকে।
67
ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৬ লেখা থাকলে একটু সাবধান হওয়াই বালয। এই ধরনের পাত্রে গরম করা খাবার মোটেই স্বাস্থ্যকর নয়। আর বেশি ব্যবহার না করাই ভাল। এই ধরনের পাত্রগুলি পলিস্টিরিন বা স্টাইরোফোম জাতীয় উপাদান দিয়ে তৈরি করা হয়।
77
ত্রিভুজ চিহ্নটির মধ্যে ৭ লেখা থাকলে ভুল করেও ব্যবহার করবেন না। কারণ এই ধরনের পাত্র স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। খাবার বা কোন তরল জাতীয় জিনিস একদম রাখবেন না।
Share this Photo Gallery
click me!
Recommended Photos