দুধ দিয়ে চুল ধোয়া কি সত্যিই উপকারী? জেনে নিন কীভাবে ব্যবহারে উপকার মিলবে

প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি-তে পরিপূর্ণ দুধ শরীর সুস্থ রাখতে কী ভুমিকা পালন করে তা আমরা সকলেই জানি। তেমনই ত্বকের যত্নে অনেকে ব্যবহার করে থাকেন দুধ। জানেন কি চুলের যত্নেও ব্যবহার করতে পারেন দুধ। এক নয় একাধিক উপকার রয়েছে দুধ ব্যবহারে। চুলের তিনটি গুরুত্বপূর্ণ সমস্যা থেকে মুক্তি পাবেন দুধের ব্যবহারে। ডগা চেরার সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন দুধ। তেমনই চুল পড়া বন্ধ করতে দুধ ব্যবহার করুন। অথবা রুক্ষ্ম চুলের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন দুধ। জেনে নিন কীভাবে চুলে ব্যবহার করবেন এই উপকারী উপাদান। এক নয়, রইল কয়টি প্যাকের হদিশ। দুধ দিয়ে এই প্যাক ব্যবহারে চুলে পুষ্টি জোগাবে। 
 

Sayanita Chakraborty | Published : Jul 14, 2022 7:01 AM IST

110
দুধ দিয়ে চুল ধোয়া কি সত্যিই উপকারী? জেনে নিন কীভাবে ব্যবহারে উপকার মিলবে

রুক্ষ্ম চুলের সমস্যা থেকে মুক্তি পেতে দুধ ব্যবহার করতে পারেন। একটি পাত্রে দুধ নিন। তার এবার তুলোয় করে স্ক্যাল্পে লাগান। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। এবার ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে একদিকে যেমন চুল নরম হবে তেমনই বন্ধ হবে চুল পড়ার সমস্যা। চুল যত্নে বেশ উপকারী এই টোটকা। 

210

চুল যাদের রুক্ষ্ম হয়ে যাচ্ছে তারা দুধ ব্যবহার করতে পারেন। একটি বোতলে সম পরিমাণ দুধ ও জল নিন। দুধের সঙ্গে জলের এই মিশ্রণ চুলে স্প্রে করুন। ২০ থেকে ৩০ মিনিট পর তা শ্যাম্পু করে নিন। চুল নরম করতে বেশ উপকারী এই প্যাক। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন এই উপায়। 

310

অ্যালোভেরা ও দুধ দিয়ে বানাতে পারেন হেয়ার মাস্ক। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান দুধ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুলের যাবতীয় সমস্যা দূর হবে এই উপায়। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক।   

410

দুধ ও মধু দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে দুধ নিন। তাতে মেশান মধু। মিশ্রণটি তুলোয় করে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই ঘরোয়া প্যাক চুল নরম করবে। এটি কনডিশনারের কাজ করে থাকে। চুলের যত্নে এই টোটকা বেশ উপকারী। এই উপায় চুলের যাবতীয় সমস্যা দূর করুন।    

510

দুধ ও ডিম দিয়ে চুলের যত্ন নিন। একটি পাত্রে দুধ নিয়ে তাতে ডিমের সাদা অংশ মেশান। ভালো করে ফেটিয়ে নিন। এই উপাদান স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। চুলের যত্নে বেশ উপকারী এই প্যাক। দুধের গুণে চুল হবে নরম।   

610

মেথি ও দুধ দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে জল নিয়ে তাতে মেথি ভিজিয়ে রাখুন। সারা রাত তা ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার এর সঙ্গে মেশান দুধ। চুলের স্ক্যাল্প থেকে ডগা পর্যন্ত লাগান এই প্যাক। চুল পড়া বন্ধ হবে এই উপায়। সপ্তাহে ১ দিন ব্যবহার করুন এই প্যাক। 

710

দুধ ও কলা দিয়ে প্যাক বানাতে পারেন। একটি কলা খোসা ছাড়িয়ে চটকে নিন। তার সঙ্গে মেশান দুধ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুল নরম করতে ব্যবহার করতে পারেন এই প্যাক। সপ্তাহে ১ দিন ব্যবহারেই উপকার পাবেন। চুলের যাবতীয় সমস্যা দূর হবে দুধের গুণে। 

810

চুলের পুষ্টি জোগাতে নিয়মিত সবজি খান। পুষ্টিকর খাবার খেতে শরীরের সঙ্গে চুল থাকবে ভালো। রোজ দুপুরে ১ বাটি সবজি সেদ্ধ খান। এতে মিলবে উপকার। তেমনই রোজ একটি মরশুমি ফল খান। এতে মিলবে উপকার। প্রোটিন, ভিটমিন সহ একাধিক পুষ্টিকর উপাদান রাখুন। 

910

বর্ষার মরশুমে শ্যাম্পু করার সময় বিশেষ টোটকা মেনে চলুন। বারে বার শ্যাম্পু নয়। আমরা অনেকেই এই ভুল করে থাকি। বারে বারে শ্যাম্পু দেবেন না। এতে চুল শুষ্ক হয়ে যায়। সঙ্গে চুল পড়া বাড়ে। তাই যতটা প্রয়োজন, ততটা শ্যাম্পু দিন। তা না হলে চুলের মারাত্মক ক্ষতি হবে। 

1010

তা ছাড়া, শ্যাম্পুর পর সঠিক তোয়ালে দিয়ে চুল মুছবেন। তোয়ালে যেন মরম কাপড় দিয়ে তৈরি হয়। তা না হলে চুল পড়া যেমন বেড়ে যায়। তেমনই চুলের ডগা চেরা ও রুক্ষ্ম চুলের সমস্যা দেখা দেয়। আর অবশ্যই ব্যবহার করুন সঠিক চিরুনি

Share this Photo Gallery
click me!
Recommended Photos