Eid al-Adha 2022: সকলকে জানান ঈদ উল আধা-র শুভেচ্ছা, এক ঝলকে দেখে নিন কী লিখবেন

পালিত হচ্ছে বকির ঈদ। মুসলিম সম্প্রদায়ের এই উৎসব খুবই জাঁকজমক পূর্ণ ভাবে পালিত হয় সর্বত্র। এবছর বখরি ঈদ পালিত হচ্ছে ১০ জুলাই। জমিয়ত উলেমা-এ হিন্দ অনুসারে ভারতে ধুল হিজা মাসের প্রথম চাঁদ দেখা গিয়েছে ১ জুলাই ২০২২। তার দশ দিন পরে ১০ জুলাই পালিত হচ্ছে কুরবানির ঈদ। এদিন ছাগলের কুরবানি দেওয়া হয়। তারপর তা তিন ভাগে করে বিতরণ করা হয়। এই উৎসব ঘিরে রয়েছে একাধিক কাহিনি। সে যাই হোক, এই বিশেষ দিনে বিশ্বের সকল মুসলিম আনন্দে গা ভাসান। আজ এই শুভ মুহূর্তে সকলকে জানান শুভেচ্ছা বার্তা। জেনে নিন কী লিখবেন। রইল ১০টি শুভেচ্ছা বার্তার হদিশ। 

Sayanita Chakraborty | Published : Jul 10, 2022 6:52 AM IST

110
Eid al-Adha 2022: সকলকে জানান ঈদ উল আধা-র শুভেচ্ছা,  এক ঝলকে দেখে নিন কী লিখবেন

নতুন সকাল নতুন দিন শুভ হোক ঈদের দিন। ঈদ উল আধার শুভেচ্ছা ও অভিনন্দন। - আজ সকলকে পাঠাতে পারেন এই বার্তা।  প্রচলিত কাহিনি অনুসারে, ইব্রাবিমকে স্বপ্নে দেখা দিয়েছিলেন আল্লাহ। তিনি তাঁর ছেলে ইসমাইলকে কুরবানি দেওয়ার নির্দেশ দেন। আল্লাহের প্রতি অটল বিশ্বাসে ইব্রাহিম নিজের ছেলেকে কুরবানি দিবেন বলে স্থির করেন।

210

আল্লাহ তোমার সকল ভালো কাজ ও ত্যাগ গ্রহণ করুন। তোমার জীবনের সব দুঃখ কষ্ট দূর হোক, এই কামনা করি। ঈদ উল আধা মোবারক। - পাঠান এই বার্তা। জানা যায়, তাঁর এই ভক্তি দেখে মুগ্ধ হয়েছিলেন আল্লাহ। কুরবানি দেওয়ার মুহূর্তে আল্লাহ নির্দেশ দেন যে তিনি তাঁর ছেলের বদলে একটি ছাগল কুরবানি দিতে পারে। সেই থেকে ছাগল কুরবানি দেওয়ার রীতি প্রচলতি হয়।

310

ঈদ মানে আকাশ ভরা আলো, ঈদ মানে সবাই থাকবে ভালো। ঈদ-এর শুভেচ্ছা জানাই। এই দিন, ভক্তরা ছাগলের বদলে উট ও অন্য কোনও পশুও কুরবানি দিয়ে থাকেন। তারপর কুরবানি দেওয়ার পশুর মাংস বিরতনের রীতি প্রচলিত আছে। কুরবানি দেওয়ার পর সেই পশুর মাংস তিন ভাগে ভাগ করে থাকেন।

410

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। ঈদ আসে ভুলিয়ে দিতে সকল দুঃখ কষ্ট। রইল ঈদের শুভেচ্ছা। আজ সকলকে পাঠাতে পারেন এই বার্তা। জানা যায়, কুরবান করা পশুর মাংশ থেকে  এক ভাগ নিজের বাড়ির জন্য। অন্য ভাগ আত্মীয় স্বজন ও বন্ধুবান্ধবের জন্য আর তৃতীয় ভাগটি গরীবদের মধ্যে বিতরণের রীতি আছে। এই উৎসব ঘিরে রয়েছে একাধিক কাহিনি। 

510

সর্বদা থেকো হাসিখুশি। ভুলে যাও খারাপ স্মৃতি। চতুর্দিকে ছড়িয়ে দাও খুশির গান। জানাই ইদ মোবারক।- ইদ-আল-আদায় আল্লার প্রতি ইব্রাহিমের ভক্তির কথা বলে। সেই ভক্তি যেখানে তিনি আল্লার নির্দেশ শুনে নিজের ছেলেকে বলি দেওয়ার কথা স্থির করেছিলেন। সে কারণে আজকের উৎসব বলিদানের উৎসব হিসেবেও খ্যাত।     

610

সবাইকে শুভেচ্ছা আল্লার দয়ায় সর্বত্র শান্তি বিরাজ করুক। রইল পবিত্র ইদের শুভেচ্ছা। আজ অর্থাৎ ১০ জুলাই পালিত হচ্ছে কুরবানির ঈদ। এদিন ছাগলের কুরবানি দেওয়া হয়। তারপর তা তিন ভাগে করে বিতরণ করা হয়। এই উৎসব ঘিরে রয়েছে একাধিক কাহিনি। প্রতি বছর জাঁক জমক পূর্ণ ভাবে পালিত হয় এই উৎসবে।   

710

নতুন সকাল নতুন দিন, শুভ হোক ইদের দিন। নতুন রাত বাঁকা চাঁদ, রঙিন হোক ঈদের রাত। - আজ সকলকে ঈদের শুভেচ্ছা জানান এই মেসেজে। আপনার এই বার্তা মন কাড়বে সকলের। লিখতে পারেন এই বার্তা। 

810

আনন্দের এই সময়গুলো, কাটুক থেমে থেমে.. বছর জুড়ে তোমার তরে, ঈদ আসুক নেমে। ঈদ মোবারক। আজ এই শুভ মুহূর্তে সকলকে জানান শুভেচ্ছা বার্তা। বার্তায় লিখতে পারেন এই কথা। একেবারে অন্য ভাবে আনন্দের ছলে সকলকে ইদের শুভেচ্ছা জানান।  

910

তোমাকে ও তোমার পরিবারের সকলকে জানাই বকরি ঈদের শুভেচ্ছা। শুভ দিনে পূর্ণ হোক তোমার মনের সকল ইচ্ছা। - আজ সকলকে পাঠাতে পারেন এই বার্তা। ইসলামের ধর্মের পবিত্র গ্রন্থে কোরানে ঈদ-উল-জুহাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে উল্লেখ করা হয়েছে। আল্লাহের প্রতি আনুগত্য ও বিশ্বাস প্রদর্শনের উৎসব এটি।

1010

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক সকলের জীবন। রইল ঈদের শুভেচ্ছা। সত্যের পথে থাকতে সবকিছু বলিদানের কথা বলে এই উৎসব। কঠোর নিয়ম মেনে পালন করা হয় এই উৎসব। সত্যের পথে থাকতে সব কিছু বলিদানের বার্তা প্রচারেই পালিত হয় বকরি ঈদ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos