কন্টাক্ট লেন্স এর ৫ মারাত্মক ক্ষতিকর দিক, জেনে নিয়ে তবেই ব্যবহার করুন

চোখের পেশীগুলি শরীরের অন্যান্য পেশীর তুলনায় খুব সূক্ষ্ম। একটি ছোট আঘাত চোখের জন্যও গুরুতর হতে পারে। এক্ষেত্রে কন্টাক্ট লেন্স পরা বা খোলার করার ক্ষেত্রে সামান্য অসতর্কতা  চোখের ক্ষতি করতে পারে। এছাড়া দীর্ঘ সময়ের জন্য কন্টাক্ট লেন্স পরা  চোখের স্বাস্থ্যের পক্ষে মোটেও ভাল নয়। অনেক সময় কন্টাক্ট লেন্সগুলি একটানা অনেকটা সময় পর্যন্ত পরতে হয় যা  চোখে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই কন্টাক্ট লেন্স  ব্যবহারের আগে জেনে নিন কন্টাক্ট লেন্স পরার ৫ টি মারাত্মক ক্ষতিকর দিক।

deblina dey | Published : Sep 10, 2020 8:35 AM IST / Updated: Sep 10 2020, 02:31 PM IST

17
কন্টাক্ট লেন্স এর ৫ মারাত্মক ক্ষতিকর দিক, জেনে নিয়ে তবেই ব্যবহার করুন

কন্টাক্ট লেন্স এবং চোখের রোগ- দীর্ঘদিন ধরে কন্টাক্ট লেন্স ব্যবহার চোখের জ্বালা থেকে শুরু করে চোখের সংক্রমণের মত বহু সমস্যা হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। এ ছাড়া এটি অস্পষ্ট দৃষ্টি এবং কর্নিয়া সম্পর্কিত সমস্যার মতো অনেক মারাত্মক রোগের কারণ হয়ে উঠতে পারে। 

27

কনজেক্টিভাইটিস- এই সমস্যায় সাধারণত চোখ ফুলে লাল হয়ে ওঠে। আপনি যদি কন্টাক্ট  লেন্সগুলি খুব বেশি সময়ের জন্য ব্যবহার করেন, তবে এটি কনজেক্টিভা প্রদাহ বা ব্যথা সৃষ্টি করতে পারে, যা কনজেক্টিভাইটিস হতে পারে। দীর্ঘক্ষণ কন্টাক্ট  লেন্সের ব্যবহারের ফলে, চোখে এ্যালর্জী, অস্বস্তি এবং চোখ ফুলে লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। অতএব,  দীর্ঘ সময়ের জন্য কন্টাক্ট  লেন্সের ব্যবহার এড়ানো উচিত। প্রয়োজনে লেন্সের পরিবর্তে চশমা ব্যবহার করুন।

37

কেরাটাইটিস- এই চোখের সমস্যা কনজেক্টিভাইটিসের সঙ্গে খুব মিল। তবে এটি  চোখের অভ্যন্তরীণ ক্ষতির সঙ্গে জড়িত। গুরুতর ক্ষেত্রে, দৃষ্টিশক্তি হ্রাসও হতে পারে। কনজেক্টিভাইটিসের মত এই রোগও অত্যন্ত ছোঁয়াচে। অতএব,  দীর্ঘ সময়ের জন্য কন্টাক্ট  লেন্সগুলি এড়ানো উচিত। এছাড়াও, সস্তা কন্টাক্ট লেন্সগুলি অবশ্যই এড়িয়ে চলুন।

47

কর্নিয়াল নিউভাসকুলারাইজেশন-  কন্টাক্ট লেন্সগুলি নির্ধারিত সময়ের বেশি ব্যবহারের ফলে চোখের প্রয়োজন অনুযায়ী তরল গ্রহণ করতে অসুবিধা হয়।  চোখের পক্ষে পর্যাপ্ত অক্সিজেন পেতে অসুবিধা তৈরি করে। এই ক্ষেত্রে, সঙ্গে সঙ্গে কন্টাক্ট লেন্স এর ব্যবহার কমিয়ে ফেলা উচিত। এছাড়াও, কন্টাক্ট  লেন্সগুলি কর্নিয়ার চারপাশে রক্তনালী এবং রক্ত ​​সঞ্চালন দ্রুত বাড়িয়ে তোলে। যার কারণে দৃষ্টিশক্তি ক্ষীন হতে শুরু করে।

57

লাল চোখের সমস্যা-  যদি কন্টাক্ট লেন্স পরার পরে যদি  চোখগুলি লালচে ভাব অনুভব করে তবে এটি  স্পষ্ট ইঙ্গিত যে চোখে এর ফলে সমস্যার সৃষ্টি হচ্ছে। যদি এই লালভাব কয়েক দিনের মধ্যে অদৃশ্য না হয়ে যায় তবে এটি লেন্সের অতিরিক্ত ব্যবহারের মারাত্মক ফলাফল হতে পারে।

67

চোখের আলসার-  যদি আপনি দীর্ঘ সময়ের জন্য কন্টাক্ট লেন্স ব্যবহার করেন এবং এর ব্যবহার সম্পর্কে অবহেলা করেন, তবে তা চোখে আলসার কারণ হয়ে উঠতে পারে। একটানা লেন্স এর ব্যবহারের ফলে চোখে কর্নিয়ায় সাদা বা বাদামী বর্নের ফোস্কার মত ঘায়ের সৃষ্টি হয়। এটি অত্যন্ত বেদনাদায়কও হতে পারে। অনেক ক্ষেত্রে ঝাপসা দৃষ্টি এবং এমনকী অন্ধত্বও দেখা দিতে পারে।

77

কন্টাক্ট লেন্স ব্যবহারের ক্ষেত্রে, দৃষ্টিশক্তি হ্রাসও হতে পারে। উপরের বর্ণিত সমস্যাগুলির কোনও রকম প্রভাব চোখে দেখা দিলেই বা কোনও লক্ষণ অনুভব করলেই সত্ত্বর  চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos