ভাত না রুটি, রাতের খাবারে কোনটা খাওয়া উচিত, কী বলছেন বিশেষজ্ঞরা

ভাত না রুটি, রাতের খাবারের জন্য কোনটি ভাল আর কোনটি শরীরের জন্য ক্ষতিকর,এই নিয়ে বিস্তর তর্জা অব্যাহত। কারোর হয়তো তিন বেলাই ভাত চাই, ভাত না খেলে যেন ঘুম আসে না অনেকেরই। বিশেষত বাঙালিদের সঙ্গে ভাত আর ঘুমের একটি বিশেষ যোগ রয়েছে। আবার অনেকেরই রুটি হলেই সবচেয়ে ভাল। দুপুর বেলা ভাত বা রুটি দুটোই খাওয়া যায় কিন্তু রাতের বেলায় কী খাবেন আর কী খাবেন না তা নিয়েই নাজেহাল। ভাত ও রুটির তর্জায়  বিশেষজ্ঞদের মত কিন্তু পুরো আলাদা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন রাতের বেলা ভাত কিংবা রুটি কোনওটাই নয়, তবে কী খাবেন রাতের খাবারে, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত।

Riya Das | Published : Sep 9, 2020 7:55 AM IST

18
ভাত না রুটি, রাতের খাবারে কোনটা খাওয়া উচিত, কী বলছেন বিশেষজ্ঞরা

রাতের বেলায় কী খাবেন আর কী খাবেন না তা নিয়েই নাজেহাল। যারা ভাত খেতে ভালবাসেন তারা তিন বেলায় ভাত পেলে আর কিছু চান না।

28

ভাত ও রুটির তর্জায় বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রাতের বেলার খাবারে ভাত কিংবা রুটি কোনওটাই নয়, তবে কি খাবেন, এটা নিয়ে বাড়ছে সমস্যা।
 

38

বিশেষজ্ঞদের মতে,  ভাত ও রুটি দুটোতেই কার্বোহাইড্রেট থাকে, যা শরীরের পক্ষে খারাপ। এক প্লেট ভাতে ২৭২ ক্যালোরি কার্বোহাইড্রেট থাকে।

48

বিশেষজ্ঞরা বলেন, সন্ধের পর থেকেই কার্বোহাইড্রেট জাতীয় খাবার এড়িয়ে চলাই শরীরের জন্য ভাল।
 

58

এবার অনেকেই মনে করতে পারেন ভাতের তুলনায় রুটি খাওয়াই অনেক বেশি ভাল। কিন্তু ভাতের মতো রুটিতেই থাকে সমপরিমাণ কার্বোহাইড্রেট ।

68

সুতরাং কে কটা রুটি খাচ্ছেন তার উপরে ক্যালোরি শরীরে ঢুকছে। বিশেষজ্ঞদের মতে ৪৫ থেকে ৬৫ শতাংশ কার্বোহাইড্রেট প্রতিদিন খাওয়া উচিত।

78

সুতরাং যারা মনে করছেন ভাত খাব না রুটি, তাদের আর এই নিয়ে চিন্তার কোনও কারণ নেই। দুটোই খেতে পারেন নিশ্চিন্তে। তবে খাওয়ার সময় পরিমানের দিকে নজর রাখবেন।

88

সবচাইতে ভাল ভাত বা রুটির পরিবর্তে ডালিয়া, কিংবা ওটসও রাতের খাবারে খেতে পারেন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos