রইল চুলের ১০টি সমস্যার কথা, দেখে নিন আপনি কোন সমস্যায় ভুক্ত ভোগী, রইল সমাধানের হদিশ

চুল নিয়ে সব সময় সমস্যা লেগেই থাকে। খুশকি, ডগা চেরা, চুল পড়ার সমস্যা কম বেশি সকলেই ভোগেন। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ব্যবহার করেন বাজার চলতি টোটকা, তেমনই কেউ ব্যবহার করেন ঘরোয়া প্যাক। চুলে সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই নানান পদ্ধতি অনুসরণ করে থাকেন। তবে, সমস্যা সমাধানের আগে জেনে নিন আসল সমস্যা কি। চুলের সমস্যা বলতে সকলেই ভাবে শুধু চুল পড়ার সমস্যা। তবে, এই ধারণা একেবার ভুল। আজ রইল চুলের ১০টি সমস্যার কথা, দেখে নিন আপনি কোনটায় ভুক্ত ভোগী। রইল সমস্যা থেকে মুক্তির উপায়ও। 

Sayanita Chakraborty | Published : Aug 21, 2022 1:09 PM IST / Updated: Aug 21 2022, 06:56 PM IST

110
রইল চুলের ১০টি সমস্যার কথা, দেখে নিন আপনি কোন সমস্যায় ভুক্ত ভোগী, রইল সমাধানের হদিশ

দুর্বল চুলের সমস্যা ভুগছেন অনেকেই। চুলে চিরুনি দিলেই চুল ছিঁড়ে যায়। এতে মন খারাপ হয়ে যায় সকলের। জেনেটিক্যাল কারণে হোক কিংবা ভুল প্রোডাক্ট ব্যবহারের জন্য এমন সমস্যা বাড়তে পারে। দুর্বল চুলের সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে সঠিক প্রোডাক্ট ব্যবহার করুন। তেমনই চুলের গোড়া মজবুত করতে ঘরোয়া টোটকা মেনে চলুন।  

210

তৈলাক্ত তেলের সমস্যা ভোগেন অনেকে। অনেকেরই স্ক্যাল্প তেলা থাকে। শ্যাম্পু করার এক দিনের মধ্যে মাথার স্ক্যাল্প থেকে তেল বের হতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে সঠিক প্রোডাক্ট বেছে নিন। তা না হলে সমস্যা বেড়ে যাবে। সঠিক প্রোডাক্ট ব্যবহারই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। 

310

খুশকির সমস্যায় ভোগেন অনেকেই। এই সমস্যা চুল পড়ার প্রধান কারণ। এই সমস্যা থেকে মুক্তি পেতে পাতিলেবুর রস ব্যবহার করুন। একটি পাত্রে পাতিলেবুর রস নিন। তা তুলোয় করে স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন। মাত্রা ২ থেকে ৩ সপ্তাহ ব্যবহারে মিলবে উপকার। 

410

চুল পড়ার সমস্যায় প্রায় সকলেই ভুগছেন। সারা বছর চলতে থাকে এই সমস্যা। বিশেষ করে বর্ষার সময় সমস্যা বেড়ে যায়। চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে আমলকি ব্যবহার করতে পারেন। আমলকির সঙ্গে দই মিশিয়ে নিয়ে লাগাতে পারেন। কিংবা পেঁয়াজের রস লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। তাছাড়া, তেল ম্যাসাজেও মিলবে উপকার। 

510

হেয়ার কালার করতে গিয়ে অনেকের চুল ড্যামেজ হয়ে যায়। এক্ষেত্রে চুলে কোন রঙ ব্যবহার করছেন, তা আপনার চুলের জন্য উপযুক্ত কি না জেনে নিন। রঙের কারণে অনেকেরই চুলের ক্ষতি হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই সঠিক রঙ বেছে নিতে হবে সবার আগে। তারপর ব্যবহার করতে হবে কালার গার্ড শ্যাম্পু।

610

হিট ড্যামেজে সমস্যা দেখা দেয় অনেকের। স্ট্রেটনিং কিংবা কার্ল করে থাকেন অনেকে। চুলের স্টাইল করতে গিয়ে হিট দিয়ে থাকেন। এর ফলে চুলের ক্ষতি হয়। তাই চুলে হিট দেওয়ার আগে অবশ্যই হিট প্রুফ প্রোডাক্ট ব্যবহার করুন। তা না হলে চুলের মারাত্মক ক্ষতি হতে পারে। মেনে চলুন এই টোটকা। 

710

ডগা চেরার সমস্যা ভোগেন অনেকে। চুলের ডগা ফেটে যায় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে নানান প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। তেমনই মেনে চলত পারেন ঘরোয়া টোটকা। প্রোটিনে পরিপূর্ণ পেঁপে। প্রথমে মিক্সিতে পেঁপে ব্লেন্ড করে নিন। এবার তার সঙ্গে মেশান হাফ কাপ দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। প্যাকটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। পেঁপে ও দইয়ের গুণে দূর হবে চেরা চুলের সমস্যা সমাধান হবে। সপ্তাহে ১দিন এই প্যাক ব্যবহার করতে পারেন।  

810

শুষ্ক চুলের সমস্যা দূর করতে ব্যবহার করুন ঘরোয়া প্যাক। বানাতে পারেন ডিম আর অলিভ অয়েলের হেয়ার প্যাক। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। তাতে মেশান কাঁচা দুধ আর অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এবার তা চুল আর স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। শুষ্ক চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন। 

910

নিষ্প্রাণ চুলের সমস্যা দেখা দেয় অনেকে। ভুল প্রোডাক্টের ব্যবহারে এমন হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে সঠিক প্রোডাক্ট বেছে নিন। তেমনই এমন ঘরোয়া প্যাক লাগান যা চুলে পুষ্টি জোগাবে। কিংবা ব্যবহার করতে পারেন কলা ও মধুর প্যাক। এই সকল উপাদান চুলে পুষ্টি জোগাবে। এতে দূর হবে নিষ্প্রাণ চুলের সমস্যা।  

1010

পাকা চুলের সমস্যায় ভোগেন অনেকে। অল্প বয়সে অনেকের চুল সাদা হয়ে যায়। নিয়মিত পেঁয়াজের প্যাক ব্যবহার করুন। এতে মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন পেঁয়াজের তৈরি প্যাক ব্যবহার করুন। তেমনই তেল ম্যাসাজ করতে পারে। এছাড়াও, সঠিক প্রোডাক্ট ব্যবহার করুন। তাহলে এই সমস্যা থেকে মিলবে উপকার।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos