পালিত হচ্ছে বিশ্ব মশা দিবস, জেনে নিন দিনটির মাহাত্ম্য, কীভাবে বন্ধ করবেন সংক্রমণ

বিশ্ব জুড়ে পালিত হচ্ছে বিশ্ব মশা দিবস। প্রতি বছর ২০ অগস্ট পালিত হয় দিনটি। এক পরিসংখ্যানে দেখা গিয়েছে, প্রতি বছর প্রায় ৪৩৫,০০০ মানুষ ম্যালেরিয়া রোগে মাা যান। শুধু তাই নয়, সারা বিশ্বে প্রতি বছর প্রায় ২১৯ মিলিয়ন ম্যালেরিয়া আক্রান্ত হয় বলে মনে করা হয়। ১০০টিরও বেশি দেশে ম্যালেরিয়া পাওয়া গিয়েছে। প্রতি বছর বর্ষার মরশুমে বেড়ে চলে জীবাণুবাহী মশার সংক্রমণ। সেই প্রসঙ্গে সতর্কতা গড়তে পালিত হচ্ছে বিশ্ব মশা দিবস বা World Mosquito Day। কীভাবে এই রোগবাহী মশার জন্ম হয়, আর কীভাবে বা এই রোগের সংক্রমণ বৃদ্ধি পায়, তা প্রসঙ্গে সতর্ক করা হয় এই বিশেষ দিনে। দেখে নিন দিনটির মাহাত্ম্য। 

Sayanita Chakraborty | Published : Aug 20, 2022 6:48 AM IST

110
পালিত হচ্ছে বিশ্ব মশা দিবস, জেনে নিন দিনটির মাহাত্ম্য, কীভাবে বন্ধ করবেন সংক্রমণ

১৮৯৭ সালের এই দিনে, স্যার রোনাল্ড রস একটি অ্যানোফিলিস মশার পেটের টিস্যুতে ম্যালেরিয়া পরজীবী অবিষ্কার করেন। তার কাজ পরে নিশ্চিত করেছে যে মশা হল ভেক্টর যা এই বিধ্বংসী পরজীবীটি মানুষ থেকে মানুষে বহন করে। ম্যালেরিয়া একটি রোগ যা মশা বহন করে। এটি নিরাময়যোগ্য ও প্রতিরোধযোগ্য রোগা। তবে, সঠিক সময় তা নির্ধারণ করা প্রয়োজন। 

210

২০০০ সাল থেকে মশার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ের মাধ্যমে, ৭.৬ মিলিয়নেরও বেশি জীবন রক্ষা করা হয়েছে এবং এখনও পর্যন্ত ১.৫ বিলিয়ন ম্যালেরিয়া প্রতিরোধ করা হয়েছে। তবে, ক্রমে এই রোগের প্রসার বেড়ে চলেছে। প্রতি বছর এই মশার কারণে ১ মিলিয়নেরও বেশি লোকের মৃত্যু হয় বিশ্ব ব্যাপী। 

310

ম্যালেরিয়া, জ্বর এবং ডেঙ্গুর মতো মারাত্মক রোগ ছড়ানোর পাশাপশি, এই ছোট পোকামাকড়গুড়ো একজন ব্যক্তির স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। এই সকল রোগ থেকে মুক্তি পেতে প্রয়োজন সতর্ক হওয়া। ১৯৩০ এর দশক থেকে দিবসটি পালিত হচ্ছে। যুক্ত রাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন দিবসটি প্রথম পালন করেন। 

410

মশা থেকে বাঁচতে মেনে চলুন এই বিশেষ কয়টি জিনিস। প্রথমত, বাড়ির চারপাশে পরিষ্কার করুন। জল জমতে দেবেন না। এতে মশার জন্ম হয়। এতে জন্মাবে মশা। বিশেষ করে বর্ষার সময় মেনে চলুন নিয়ম। ভুলে জল জমতে দেবেন না। বর্ষার মরশুমে মেনে চলুন এই নিয়ম। চারিদিকে ব্লিচিং পাউডার দিন। কোনও জায়গা ভিজে রাখবেন না। 

510

মশার জন্ম রোধ করতে নিম বা সিট্রোনেলা তেল ব্যবহার করুন। সিট্রোনেলা তেল কিনতে পাওয়া যায় যে কোনও জায়গায়। এক্সট্রা ভার্জিন নারকেল তেলের সঙ্গে মেশান এই বিশেষ তেল। মিশ্রণটি ১:১ অনুপাতে রাখুন। তা সর্বত্র স্প্রে করে দিন। এতে দূর হবে মশা। মশার জন্ম রোধ করতে মেনে চলুন এই টোটকা। 

610

তুলসী গাছ লাগাতে পারেন। বাড়িতে তুলসী গাছ লাগাতে পারেন। এই গাছ জীবাণু নাশ করে। এই গাছের প্রভাবে মশার জন্ম ব্যহত হয়। এই সময় ব্যালকনিতে বা জানলার কাছে তুলসী গাছ লাগাতে পারেন। এতে জীবাণু থেকে মিলবে মুক্তি। প্রতিদিন মেনে চলুন এই টোটকা। সুস্থ থাকতে এই উদ্যোগ নিন। 

710

মশা তাড়াতে রসুন ব্যবহার করতে পারেন। রসুন থেঁতো রে নিন। তারপর তা জলে ফুটিয়ে নিন। সেই জল বোতলে ভরে চারিদিকে স্প্রে করুন। এতে মশার উপদ্রপ কমবে। ঘরোর কোণায় কোণায় স্প্রে করবেন। এই সকল স্থানে মশা লুকিয়ে থাকে। কোণায় কোণায় স্প্রে করলে সমস্যা থেকে মিলবে মুক্তি। 

810

বাড়িতে রাখুন পাতিলেবু ও লবঙ্গ। মশা দূর করতে লবঙ্গ ও টক দ্রব্য রাখতে পারেন। একটি লেবুকে দু টুকরো করে কেটে তাতে লবঙ্গ গুঁজে দিন। এটি বাড়ির সকল কোণায় রেখে দিন। ঘরের কোণায় কোণায় রেখে দিলে সমস্যা থেকে মুক্তি মিলবে। প্রতি দু দিন অন্তর ব্যবহার করুন এই জিনিস। মিলবে উপকার। 

910

লেবু ও নীলগিরি তেল দিয়ে মিশ্রণ বানান। একটি পাত্রে নীলগিরি তেল ও পাতিলেবুর রস মিশিয়ে নিন। তা বোতলে ভরে নিন। এবার এটি স্প্রে করুন। এতে দূর হবে মশা। 

1010

মশাবাহী রোগ প্রসঙ্গে সতর্কতা গড়তে পালিত হচ্ছে বিশ্ব মশা দিবস বা World Mosquito Day। কীভাবে এই রোগবাহী মশার জন্ম হয়, আর কীভাবে বা এই রোগের সংক্রমণ বৃদ্ধি পায়, তা প্রসঙ্গে সতর্ক করা হয় এই বিশেষ দিনে। ১৯৩০ এর দশক থেকে দিবসটি পালিত হচ্ছে। যুক্ত রাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন দিবসটি প্রথম পালন করেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos