টিকটিকির উপদ্রবে নাজেহাল, তাড়াতে মেনে চলুন এই কয়েকটা ঘরোয়া টোটকা

টিকটিকির উপদ্রবে নাজেহাল অবস্থা হয় বাড়িতে। প্রাণীটি নিতান্তই নিরীহ ও শান্ত হলেও তাকে দেখতে পারেন না কেউই। টিকটিকির উৎপাতে ঘরের জিনিসপত্র সুন্দর ভাবে সাজিয়ে রাখাও খুব কঠিন হয়ে যায়। আর খাবার তো খুলে রাখাই যায় না। তাহলেই বাধে বিপত্তি। কখনও আবার নিজেরা লাফালাফি করতে করতে গায়ের মধ্যেও উঠে যায়। আসলে টিকটিকি থেকে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সেই কারণে প্রাণীটি শান্ত ও নিরীহ হলেও মানুষ তাকে একেবারেই পছন্দ করে না। সারাক্ষণ তার চিন্তায় পাগল হয়ে থাকে। এমনকী, টিকটিকির মল যদি খাবারে পড়ে তাহলে আবার খাবারে বিষক্রিয়াও হয়। তাই যতই সে নিরীহ হোক না কেন তাকে একটু এড়িয়ে চলাই ভালো। আর ঘরোয়া উপায়ে কীভাবে টিকটিকির হাত থেকে রেহাই পাবেন তা দেখে নিন। 

Maitreyi Mukherjee | Published : Mar 18, 2022 1:44 PM IST

110
টিকটিকির উপদ্রবে নাজেহাল, তাড়াতে মেনে চলুন এই কয়েকটা ঘরোয়া টোটকা

টিকটিকি অনেকের কাছেই খুব ভয়ের একটা জিনিস। তাই বাড়িতে তার দেখা পাওয়া মাত্রই অনেকে চিৎকার জুরে দেন। ফলে এবার বাড়ি থেকে তাকে তাড়াতে তেমন বেশি কিছু করার প্রয়োজন নেই। সামান্য কয়েকটা টোটকা মানলেই হবে। 

210

-ডিম সেদ্ধ বা ভাজার পর ডিমের খোসা টা ফেলে না দিয়ে জলে ধুয়ে শুকিয়ে নিন। তবে ডিমটিকে এমনভাবে ফাটাবেন যাতে খোলাটা আস্ত থাকবে। অর্থাৎ ডিমের মাথার কাছটিকে ফাটিয়ে নিন। সেখান থেকে ভিতরের জিনিসটি বের করে নিয়ে খোলাটিকে একটি সুতোর সাহায্যে ঝুলিয়ে রাখুন টিউবের ধারে। যে কোনও লাইটের পাশে। তাহলে সাধারণ মানুষের চোখেও তা খুব একটা পড়বে না। আর খোসার ঝাঁঝালো গন্ধে টিকটিকি দূরে চলে যাবে।

310

যে কোনও ধরনের পোকামাকড়ের উৎপাত কমাতে ন্যাপথালিন বল ও কর্পুর গুঁড়ো খুব ভালো কাজ করে। এই দুটি জিনিস থেকেই ঝাঁঝালো গন্ধ বের হয়। যা টিকটিকি কোনওভাবেই সহ্য করতে পারে না। তাই ঘরের কোনায় কোনায় এই ন্যাপথালিন বল ও কর্পুর ছড়িয়ে দিলে টিকটিকি পালিয়ে যাবে।

410

ঝাঁঝালো আর গন্ধ যুক্ত উপাদানগুলি টিকটিকি তাড়ানোর ক্ষেত্রে খুবই কাজের। রসুনের গন্ধেও টিকটিকি থাকতে পারে না। কোনওভাবেই এই গন্ধ টিকটিকির সহ্য হয় না। ঘর থেকে পালিয়ে যায়।

510

পেঁয়াজের ঝাঁঝে আমাদেরই চোখ দিয়ে জল বের হয়ে যায়, এর ঝাঁঝ সহ্য করতে পারে না টিকটিকিও। পেঁয়াজ দুই ফালি করে কেটে টিকটিকির যেখান দিয়ে যাতায়াত করে সেখানে রেখে দিন। দেখবেন টিকটিকির উপদ্রব কমে যাবে।

610

কফির (Coffee) গন্ধও টিকটিকি সহ্য করতে পারে না। টিকটিকি ঘর থেকে তাড়াতে চাইলে ঘরের কোনায় কোনায় কফির গুঁড়ো ছড়িয়ে দিন। টিকটিকির দেখা আর পাবেন না।

710

ময়ূরের (Peacock) পালক নাকি টিকটিকি একদম সহ্য করতে পারে না। তাই ঘরের মধ্যে বেশ কয়েকটি ময়ুরের পালক টাঙিয়ে রাখতে পারেন। তেমন হলে দেওয়ালে সুন্দর করে সেঁটেও দিতে পারেন। দেখবেন টিকটিকির উৎপাত অনেকটা কমেছে।

810

এছাড়া টিকটিকি (Lizard) যাতে ঘরে না আসে তার জন্য সব সময় ঘর পরিষ্কার রাখুন। কারণ ঘর যদি অপরিষ্কার থাকে তাহলে এদের উপদ্রব বাড়তে থাকে। ফলে ঘর সব সময় পরিষ্কার রাখতে হবে। তার সঙ্গে জানলাও পরিষ্কার রাখুন। খাবারের টুকরো পড়লে তা সঙ্গে সঙ্গে বাইরে ফেলে দিন।

910

ঘরে মাকড়শা (Spider) হতে দেবেন না। কারণ টিকটিকি মাকড়শাকে খেতে আসে। ফলে ঘরে যত বেশি ঝুল হবে ততই টিকটিকির উপদ্রব বাড়বে। তাই যেখানেই ঝুল দেখবেন আগে পরিষ্কার করে ফেলবেন। তাহলে আর টিকটিকি আসবে না। 

1010

অবশ্য টিকটিকি (Lizard) এলেও ভয় পাবেন না। তাকে তাড়িয়ে দেবেন চলে যাবে। ভয় পাওয়ার কোনও বিষয়ই নেই। যতই হোক না কেন প্রাণীটি খুবই নিরীহ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos