ত্বক উজ্জ্বল হবে পাতিলেবুর গুণে, তৈরি করতে পারেন এই ১০ রকমের ক্লিনজিং প্যাক

উজ্জ্বল, দাগহীন ত্বক কে না চায়। ত্বক উজ্জ্বল করতে আমরা কত রকমের প্রোডাক্ট ব্যবহার করে থাকি। বাজার চলতি নানান উপকরণ তো আছেই। এর সঙ্গে চলে ঘরোয়া টোটকার ব্যবহার। ত্বক উজ্জ্বল করতে বেসন, দই, মধু কিংবা হলুদের মতো নানা উপকরণ ব্যবহার করে থাকি। আবার অনেকে ব্যবহার করেন পাতিলেবু। রূপচর্চায় পাতিলেবুর গুণ বিস্তর। ত্বকের দাগ দূর করতে, ট্যান দূর করতে কিংবা ত্বক উজ্জ্বল করতে অনেকেই পাতিলেবু ব্যবহার করে থাকেন। আজ রইল পাতিলেবুর তৈরি ক্লিনজারের হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন ক্লিনজার। রইল সহজ ১০টি পাতিলেবুর তৈরি ক্লিনজারের হদিশ। 

Sayanita Chakraborty | Published : Jun 21, 2022 12:10 PM IST

110
ত্বক উজ্জ্বল হবে পাতিলেবুর গুণে, তৈরি করতে পারেন এই ১০ রকমের ক্লিনজিং প্যাক

মধু ও পাতিলেবুর রস দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে পাতিলেবুর রস নিন। তাতে মেশান সম পরিমাণ মধু। দুটো উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এবার তুলোয় করে পুরো মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ক্লিনজারের কাজ করবে এই প্যাক।

210

হলুদ ও পাতিলেবুর দিয়ে বানাতে পারেন ক্লিনজার। একটি হলুদের টুকরো নিয়ে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই প্যাক ক্লিনজারের কাজ করবে। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বকের যাবতীয় দাগ দূর হবে এর গুণে।   

310

ময়দা ও পাতিলেবু দিয়ে বানাতে পারেন ক্লিনজার। ২ চা চামচ ময়দা নিন। এবার তাতে মেশান পাতিলেবুর রস। সামান্য জল দিয়ে প্যাক বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকের যাবতীয় দাগ দূর হবে এর গুণে। চাইলে ময়দার বদলে বেসন ব্যবহার করতে পারেন। এতেও সমান উপকার পাবেন।  

410

অ্যালোভেরা জেল ও পাতিলেবু দিয়ে ক্লিনজার বানাতে পারেন। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার সেই জেলের সঙ্গে মেশান পাতিলেবুর রস। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই প্যাকের গুণে যেমন ত্বক উজ্জ্বল হবে। তেমনই অ্যালোভেরার গুণে ত্বক নরম হবে। অ্যালোভেরা জেল ও পাতিলেবু দিয়ে তৈরি ক্লিনজার বেশ উপকারী। 

510

আলু ও পাতিলেবু দিয়ে ক্লিনজার বানাতে পারেন। একটি আলু কেটে তার রস বের করে নিন। এবার এর সঙ্গে মেশান পাতিলেবুর রস। দুটো উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এবার তুলোয় করে পুরো মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ক্লিনজারের কাজ করবে এই প্যাক।

610

পেঁপে ও পাতিলেবু দিয়ে তৈরি প্যাক ক্লিনজারের কাজ করে। প্রথমে পেঁপে নিয়ে তা ভালো করে চটকে নান। এবার তাতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ক্লিনজারের কাজ করবে এই প্যাক। এতে ত্বকের যাবতীয় সমস্যা সমাধান হবে। 

710

কলা ও পাতিলেবু দিয়ে তৈরি প্যাক ক্লিনজারের কাজ করে। একটি কলা নিয়ে তা চটকে নিন। এবার তাতে মেশান পাতিলেবুর রস। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকের জন্য বেশ উপকারী এই প্যাক। ক্লিনজার হিসেবে বেশ উপকারী এই প্যাক। এই প্যাক সপ্তাহে ১ দিন ব্যবহার করতে পারেন। 

810

দই ও পাতিলেবু দিয়ে ক্লিনজার বানাতে পারেন। একটি পাত্রে ২ চা চামচ নিয়ে নিন। তাতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। এই খুব ভালো ক্লিনজারের কাজ করে। এই প্যাক সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন। এই ত্বকের জন্য বেশ উপকারী। ট্যান পড়লে এই প্যাক লাগাতে পারেন। এটি ক্লিনজারের কাজ করে।  

910

টমেটো ও পাতিলেবুর দিয়ে প্যাক বানাতে পারেন। এটি ক্লিনজারের কাজ করে। টমেটোর ভিতরের অংশ কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এটি ত্বকে লাগিয়ে মাসাজ করুন। তারপর ধুয়ে নিন। এটি খুবই উপকারী ত্বকের জন্য। 

1010

মুলতানি মাটি ও পাতিলেবুর দিয়ে ক্লিনজার বানাতে পারেন। মুলতানি মাটি নিন একটি পাত্রে। তাতে পাতিলেবুর মেশান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে পাতিলেবুর গুণে। Cleanser বানাতে পারেন পাতিলেবুর রস দিয়ে। মুলতানি মাটি ও পাতিলেবুর রস দিয়ে প্যাক বানাতে চাইলে তাতে সামান্য জল মেশান। ত্বকের জন্য বেশ উপযুক্ত এটি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos