৪০-এর পরও পান বলিরেখা মুক্ত নিখুঁত উজ্জ্বল ত্বক, মেকআপ করুন এই টোটকা মেনে

গরম মানে ত্বকের হাজারও সমস্যা। কখনও তেল তেলে ভাব, কখনও ব্রণ, অধিকাংশ সময় আবার মুখে কালো প্যাচ দেখা দেয়। আবার এই গরমেই লেগে থাকে হাজারটা নিমন্ত্রণ। গরম পড়ল মানে পরের পর বিয়ে বাড়ির নিমন্ত্রণ। সঙ্গে অন্নপ্রাশন, বিবাহ বার্ষিকী তো আছেই। এই সময় একটা দুটো নিমন্ত্রণ সকলের থাকে। আর নিমন্ত্রণ বাড়ি মানেই মেকআপ। অনুষ্ঠান বাড়িতে সাদামাটা ভাবে যাবেন তা কেউ চান না। এবার বিয়ে বাড়ি যাওয়ার আগে এই পদ্ধতি মেনে মেকআপ করুন। আজ টিপস রইল চল্লিশোর্ধ্ব মহিলাদের জন্য। 

Sayanita Chakraborty | Published : Apr 3, 2022 7:44 AM IST / Updated: Apr 03 2022, 01:18 PM IST

110
৪০-এর পরও পান বলিরেখা মুক্ত নিখুঁত উজ্জ্বল ত্বক, মেকআপ করুন এই টোটকা মেনে

বয়স ৪০-এর কোটায় পা দিলে মেকআপ করার সময় বিশেষ টিপস মেনে চলুন। এই বয়সে ত্বকের নানা রকম পরিবর্তন দেখা দেয়। যেমন দেখা দেয় বলিরেখা, তেমনই শুষ্ক হয়ে যায় অনেকের ত্বক। সে কথা মাথায় রেখে মেকআপ করতে হবে। তা না হলে মেকআপ বাজে ভাবে ফুটে উঠবে। 

210

মেকআপ শুরু আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন। আগের দিনে কাজল কিংবা লিপস্টিক যেন না থাকে তা নিশ্চিত করুন। ত্বকের উপযুক্ত ক্লিনজার ও ফেসওয়াশ ব্যবহার করুন। এই সময় অনেকের ত্বক রুক্ষ্ম হতে শুরু করে। তাই ময়েশ্চার যুক্ত প্রোডাক্ট ব্যবহার করাই ভালো। এতে ত্বকের ক্ষতি কম হয়।

310

এবার ব্যবহার করুন প্রাইমার। বয়স ৪০-এর কোটায় পা দিলে হাইড্রেটেড প্রাইমার ব্যবহার করুন। ত্বকের সকল খুঁত ঢেকে যায় বলিরেখার গুণে। ত্বকের রুক্ষ্ম রেখা,  ফাইনলাইন ঢেকে ফেলুন সঠিক প্রাইমার ব্যবহার করে। যাদের ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করেছে, তাদের অবশ্যই এমন প্রাইমার ব্যবহার করা দরকার। এতে ত্বকের সকল খুঁত ঢেকে যায়। 

410

এবার লাগান ফাউন্ডেশন। ত্বকের জন্য উপযুক্ত ফাউন্ডেশন কিনবেন। অনেকে ত্বক উজ্জ্বল দেখানোর জন্য হালকা শেডের ফাউন্ডেশন কেনেন। এতে ত্বক উজ্জ্বল হয় না, বরং ভুল শেডের জন্য মেকআপ ফুটে ওঠে। তাই সঠিক ফাউন্ডেশন কিনুন। ময়েশ্চার বেশ ফাউন্ডেশন কিনুন। এতে ত্বকের বলিরেখা সহজে ফুটে উঠবে না।  

510

এবার লাগান কনসিলার। বয়সের সঙ্গে সঙ্গে অনেকের ত্বকে নানা রকম খুঁত দেখা যায়। কারও ত্বকে কালো প্যাচ পড়ে, কারও চোখের তলায় দেখা দেয় ডার্ক সার্কেল। এবার এই সব খুঁত ঢেকে নিন কনসিলারের সাহায্যে। কনসিলার যাতে ভালো ভাবে ব্লেন্ড হবে, তা খেয়াল রাখুন। এতে মেকআপ সঠিক হবে। বেস মেকআপ যত ভালো হবে, তত সুন্দর ভাবে ফুটে উঠবে মেকআপ। 

610

কনসিলার লাগানোর পর হালকা করে পাফ করুন। যাদের বয়স ৪০ পার করেছে তারা বেশি পাউডার লাগাবেন না। এতে ত্বক রুক্ষ্ম হয়ে যাবে। তাই খুবই কম পরিমাণ পাউডার লাগান। এতে যেমন ত্বকের তেল তেলে ভাব কম দেখাবে তেমনই মেকআপের ফিনিশিং ভালো হবে।  

710

এবার করুন চোখে মেকআপ। চোখে হালকা মেকআপ করুন। চড়া মেকআপ সব সময় ভালো মানায় না। হালকা করে কাজল, লাইনার, মাস্কার লাগান। যেন একটা এগিলেন্ট লুক আসে। চোখের মেকআপের এপর আপনার সাজটা অধিকাংশই নির্ভর করে। তাই অনুষ্ঠানের কথা মাথায় রেখে মেকআপ করবেন। শ্যাডো লাগাতে পারেন। তারপর গালে গোলাপি রঙের টোনড ক্রিম লাগিয়ে নিন। 

810

চোখের মেকআপের পর লিপস্টিক লাগান। প্রথমে লিপ লাইনির দিয়ে ঠোঁটের চারদিক এঁকে নিন। তারপর মেকআপ করুন। তা না হলে, লিপস্টিকর ঘেঁটে যেতে পারে। অনুষ্ঠানের কথা মাথায় রেখে লিপস্টিকের রঙ বেছে নিন। এর রঙ নির্বাচন করবেন, যাতে তা আপনার সৌন্দর্য ফুটিয়ে তোলে।  

910

লিপস্টিক লাগানোর আগে কয়টি জিনিস মেনে চলুন। সবার আগে ঠোঁট এক্সফোলিয়েট করেন নিন। এতে মরা চামড়া বেরিয়ে যাবে। এবার লাগান লিপবাম। বয়সের সঙ্গে অনেকে ঠোঁটে পিগমেনটেশন থাকে। যা ঠোঁটের সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। তাই এই পদ্ধতি অনুসরণ করার পর তবেই ঠোঁটের মেকআপ করবেন। 

1010

বয়সের সঙ্গে ত্বকে নানা রকম পরিবর্তন হয়। সে কারণে ত্বকে ব্যবহৃত প্রোডাক্ট ও মেকআপ কৌশল পরিবর্তন করুন। তা না হলে বয়সের ছাপ ফুটে উঠবে। ৪০-র পর মেকআপের ক্ষেত্রে বিশেষ টোটকা মেনে চলা দরকার। তবেই ফুটে উঠবে সৌন্দর্য। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos