Diwali 2021: দীপাবলি জমে উঠুন এই অভিনব স্বাদে, মিষ্টির বাজারে এল নতুন ধরনের মিষ্টি

মিষ্টি ছাড়া উৎসব বেরঙিং। যে কোনও উৎসব মানে মিষ্টি (Sweet) মাস্ট। বিশেষ করে বাঙালি পরিবারের কাছে। বাঙালিদের মিষ্টির প্রতি প্রেমের গল্প সকলেরই জানা। রোজ খাওয়ার পাতে হোক কিংবা উৎসবে (Festivals), বাঙালি বাড়িতে মিষ্টি থাকবেই। এখন মিষ্টি বলতে শুধু রসগোল্লা আর সন্দেশেই শেষ। মিষ্টি নিয়ে প্রতি মুহূর্তে চলছে এক্সপেরিমেন্ট (Experiments)। নতুন নতুন মিষ্টি তৈরিতে প্রতিযোগিতায় নেমেছে বিভিন্ন মিষ্টি উৎপাদনকারী সংস্থা। এবার দীপাবলি (Diwali) উপলক্ষ্যে বিভিন্ন ধরনের মিষ্টি এল বাজারে। জারের মধ্যে ডেজার্ট (Desserts in a jar), ছানার তৈরি ডোনাট (Donuts), মিষ্টির আইসক্রিম (Ice Cream takes the mithai route)-সহ একাধিক মিষ্টি এসেছে বাজারে। দেখে নিন, নতুন ধরনের কোন মিষ্টি চেখে দেখবেন। 

Asianet News Bangla | Published : Nov 3, 2021 6:06 AM IST / Updated: Nov 03 2021, 11:45 AM IST

15
Diwali 2021: দীপাবলি জমে উঠুন এই অভিনব স্বাদে, মিষ্টির বাজারে এল নতুন ধরনের মিষ্টি

দীপাবলীর (Diwali) মিষ্টির বাজারে নজর কেড়েছে জার ডেজার্ট। কাঁচের পাত্রের মধ্যে তৈরি করা হয়েছে এই মিষ্টি। এই মিষ্টিতে ভারতীয় ঐতিহ্য এবং সমসাময়িক স্বাদের সমন্বয় ঘটেছে। গোলাপের পাপড়ি দিয়ে মিষ্টি সাজানো হয়। যা এটিকে দেখতে আরও আকর্ষণীয় করে তোলে। 

25

গোলাপ জাম ভারতের ঐতিহ্যবাহী মিষ্টির (Sweet) মধ্যে একটি। এই গোলাপ জামের (Golap Jam) সঙ্গে ক্রিম (Cream) দিয়ে তৈরি করা হয়েছে এই নতুন মিষ্টি। যাকে ফিউশন ডেজার্টের (Fusion Desert) মধ্যে ফেলা যাতে পারে। গোলাপ জাম, ক্রিম ছাড়াও এই মিষ্টি তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ ছানার উপাদান। দীপাবলির মিষ্টির বাজারে এই ফিউশন ডেজার্ট নজর কেড়েছে সকলের।

35

এক সময় বিদেশে চল থাকলেও শেষ কয় বছরে ডোনাটের (Donuts) খ্যাতি ছড়িয়ে পড়েছে ভারত ব্যাপী। যে কোনও কেকের দোকানে মেলে এই ডোনাট। এবার সেই ডোনাটই তৈরি হল মিষ্টি (Sweet) দিয়ে। অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। দীপাবলিতে চেখে দেখুন এই মিষ্টি। 

45

পৌষ মানে পাটিসাপটা, পিঠের সময়। এবার এই ঐতিহ্যবাহী মিষ্টিতেই যোগ হল নতুন স্বাদ। ঐতিহ্যকে মাথায় রেখে মিষ্টি উৎপাদক সংস্থাগুলো বানালেন বিশেষ পাটিসাপটা (Patishapta)। যাতে আছে চকোলেটের (Chocolate) স্বাদ। এই অভিনব স্বাদের মিষ্টি নজর কেড়েছে সকলের।  

55

আইস ক্রিমের প্রতি প্রেম সব বয়সের মানুষের মধ্যেই আছে। এবার মিষ্টি দিয়ে তৈরি হল আইস ক্রিম। বাজারে এসেছে গুলকন্দ, বুন্দি, মিঠা পান এবং কাজু কাটলি আইসক্রিম। একটি মিষ্টি উৎপাদনকারী সংস্থার মালিক অনমিশ মারাঠে বলেন, কাজু কাটলি আইসক্রিম (Kaju Kathi Ice Cream) তৈরি শুরু হয় দুধ, ক্রিম এবং চিনির মিশ্রণ দিয়ে। মিশ্রণটি জমা করার আগে কাজু পেস্ট যোগ করা হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos