Booster Dose FAQs: বুস্টার ডোজ সংক্রান্ত যে প্রশ্নগুলি সার্চ হচ্ছে গুগলে জেনে নিন সেই প্রশ্ন ও উত্তরগুলি

কেন একটি বুস্টার ডোজ দেওয়া হচ্ছে, কাদের একটি বুস্টার ডোজ নিতে হবে, বুস্টার ডোজ নিবন্ধনের জন্য প্রয়োজনীয় নথিগুলি কী কী? জেনে নিন বুস্টার ডোজ সংক্রান্ত গুগলে সার্ট হওয়া যাবতীয় প্রশ্ন ও তার উত্তরগুলি

deblina dey | Published : Jan 11, 2022 8:55 AM IST

17
Booster Dose FAQs: বুস্টার ডোজ সংক্রান্ত যে প্রশ্নগুলি সার্চ হচ্ছে গুগলে জেনে নিন সেই প্রশ্ন ও উত্তরগুলি

সোমবার দেশে করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ ( প্রিকিউশনারি ডোজ ) দেওয়া শুরু হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়ার মতে, স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের ছাড়াও, এই ডোজটি ৬০+ বয়সের লোকেদের দেওয়া হচ্ছে যারা ইতিমধ্যে কিছু রোগে ভুগছেন। এমন ব্যক্তিদের চিকিৎসকের পরামর্শে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। এটি ভ্যাকসিনের তৃতীয় ডোজ। 

27

একটি বুস্টার ডোজ প্রয়োজন কেন দুটি কারণ আছে। প্রথমত, করোনার বিরুদ্ধে ভ্যাকসিন থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা কিছু সময় পরে কমতে শুরু করে। দ্বিতীয়ত, করোনার একটি নতুন রূপ ওমিক্রন ভ্যাকসিন নেওয়া লোকেদেরও সংক্রমিত করছে। তাই সতর্কতা হিসেবে বুস্টার ডোজ নেওয়া জরুরি হয়ে পড়েছে।
 

37


PBNS- এর রিপোর্ট অনুযায়ী, বুস্টার ডোজ 10 জানুয়ারি থেকে শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে এই ডোজ দুই ধরনের মানুষকে দেওয়া হবে। প্রথম গোষ্ঠীতে ফ্রন্টলাইন কর্মী এবং স্বাস্থ্যসেবা কর্মী অন্তর্ভুক্ত রয়েছে । দ্বিতীয় গ্রুপে, বুস্টার ডোজ বয়সসীমা এমন বয়স্ক ব্যক্তিদের দেওয়া হবে যারা ইতিমধ্যে কোনো রোগে ভুগছেন। তাদের মধ্যে সংক্রমণের উচ্চ ঝুঁকি রয়েছে, তাই তারা ডাক্তারের সাথে পরামর্শ করার পরে একটি বুস্টার ডোজ পেতে পারেন।  
 

47


বুস্টারের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য অর্থাৎ তৃতীয় ডোজ, যেকোনো যোগ্য ব্যক্তিকে Co-WIN অ্যাপ বা কোভিন পোর্টালে যেতে হবে । বুস্টার ডোজ জন্য, আপনি এখানে টিকা কেন্দ্র অনুসন্ধান করে নিবন্ধন করতে পারেন। রেজিস্ট্রেশনের পর আধার টিকা কেন্দ্রে নিয়ে যেতে হবে। যদি আধার না থাকে, তাহলে ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পেনশন নথির মতো যেকোন একটি নথি সঙ্গে নিয়ে আসুন। এছাড়া অফলাইনেও অ্যাপয়েন্টমেন্ট বুক করা যাবে। এর জন্য টিকা কেন্দ্রে আধার কার্ড বা সংশ্লিষ্ট নথি নিয়ে যেতে হবে। 
 

57


বুস্টার হল ভ্যাকসিনের তৃতীয় ডোজ। এটি শুধুমাত্র সেই সমস্ত লোকদের দেওয়া হবে যাদের ভ্যাকসিনের ডোজ 9 মাস পার হয়ে গেছে। উদাহরণস্বরূপ, আপনি যদি মার্চের আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়ে থাকেন, তাহলে আপনি একটি বুস্টার পেতে পারেন। মনে রাখবেন যে আপনি যদি কোনও রোগের সাথে লড়াই করে থাকেন তবে প্রথমে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন। স্বাস্থ্য মন্ত্রকের রেকর্ড অনুসারে, আপনি যদি তৃতীয় ডোজের আওতায় পড়েন তবে আপনি কো-উইন প্ল্যাটফর্ম থেকে এর বার্তা পাবেন।

67

কো-উইনে ফের রেজিস্ট্রেশন লাগবে না। অ্য়াপয়েনমেন্ট নেওয়া যাবে। না হলে সরাসরি টিকার কেন্দ্রে গিয়েও টিকা নিয়ে আসতে পারেন। ভোটার কার্ড, আধার কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের মতো কোনও একটি পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। সরকারি হাসপাতালে বিনামূল্যে পাওয়া যাবে  করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ। যারা ইতিমধ্য়েই কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁরা সুস্থ হওয়ার তিন মাস পর প্রিকশন ডোড বা বুস্টার ডোজ নেবেন। 
 

77

ইতি মধ্যেই কোভিডে লাগামছাড়া অবস্থা রাজ্য সহ সারা দেশে। রবিবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী, পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা ২৪,২৮৭ জন। এবং গত ২৪ ঘন্টায় সারা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫৯ হাজার ৬৩২ জন। তাই এবার কোভিডের মোকাবিলায় কোনও ঝুকি নিতে রাজি নয় প্রশাসন।  কলকাতা পুরসভার তরফে স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ এই বিজ্ঞপ্তি জারি করেছেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos