Winter Foot Care: গোড়ালি ফাটার সমস্যা দূর করতে নিতে হবে বিশেষ যত্ন, এই ১০ টোটকায় মুক্তি মিলবে সমস্যা থেকে

শীত (Winter) পড়ার সঙ্গে সঙ্গে টান ধরতে শুরু করে ত্বকে। এর প্রভাবে ত্বক, চুল সবেই পরিবর্তন দেখা দেয়। শীতে গোড়ালি ফাটার সমস্যায় নাজেহাল সকলে। এই সমস্যা নতুন কিছু নয়। সমস্যা থেকে বাঁচতে ময়েশ্চরাইজার (Moisturizer) লাগাই অনেকে। কিন্তু, এতে তেমন সুরাহা হয় না। এই সমস্যা দূর করতে নিয়মিত পায়ের যত্ন (Foot Care) নেওয়া প্রয়োজন। পা পরিষ্কার করা, প্যাক লাগানো, সঠিক মোজা ও জুতো পড়া- নজর দিতে হবে সর্বত্র। জেনে নিন শীতে পায়ের যত্ন নিতে কী করবেন।   

Sayanita Chakraborty | / Updated: Jan 10 2022, 11:06 PM IST

110
Winter Foot Care: গোড়ালি ফাটার সমস্যা দূর করতে নিতে হবে বিশেষ যত্ন, এই ১০ টোটকায় মুক্তি মিলবে সমস্যা থেকে

শীতে গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে পা পরিষ্কার করুন। ধুলো জমে গোড়ালি ফাটে। তাই নিয়মিত স্নানের সময় পা পরিষ্কার রাখুন। গোড়ালি, নখের কোনা ভালো করে পরিষ্কার করবেন। এতে দূর হবে সমস্যা। 

210

পা পরিষ্কার করতে শ্যাম্পু (Shampoo) ব্যবহার করুন। একটি গামলায় গরম দল নিন। এতে শ্যাম্পু দিন। সেই জলে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এবার বামিস স্টোন দিয়ে পা ঘষুন। এমনি জলে পা ধুয়ে ভালো করে মুছে নিন। 

310

পা পরিষ্কার রাখতে আমরা শুধু গোড়ালি পরিষ্কার করি। এটা উচিত নয়। শীতে সকলেই পায়ে ময়েশ্চরাইজার লাগায়। এর ওপর নোংরা জমে পায়ের ওপরের অংশ কালো হয়ে যায়। পায়ের ওপরের অংশ নিয়মিত স্ক্রাবিং করুন। পায়ে স্ক্রাবিং (Scrubber) করতে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা।

410

একটি পাত্রে চালের গুঁড়ো, মধু, লেবুর রস (Lemon) ও দুধের সর নিন। সামান্য জল দিয়ে ভালো করে মেশান। এটি পায়ে লাগান। শুকিয়ে গেলে ভালো করে ঘষে ধুয়ে নিন। চালের গুঁড়োর স্ক্রাবারা (Scrubber) পায়ের জন্য বেশ উপকারী। 

510

একটি পাত্রে বেসন, মধু (Honey), হলুদ বাটা (Turmeric) ও দুধের সর নিন। ভালো করে পেস্ট বানান। এবার এটি পায়ের ওপরের অংশ ও গোড়ালিতে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক লাগালে একদিকে যেমন দূর হবে ট্যানের সমস্যা, তেমনই দূর হবে গোড়ালি ফাটার সমস্যা। 

610

শীতে নারকেল তেলের (Coconut Oil) সঙ্গে নুন মিশিয়ে পায়ের মাসাজ করুন। একটি পাত্রে নারকেল তেল নিয়ে তাতে নুন দিন। নুনে থাকা একাধিক উপাদান পা ফাটার সমস্যা দূর করতে বেশ কার্যকারী। এই তেল দিয়ে পা মাসাজ করুন। তারপর পা ধুয়ে ক্রিম লাগিয়ে নিন। উপকার পাবেন।     

710

পা ফাটার রোধ করতে লাগান গোলাপ জল (Rose Water) ও গ্লিসারিন। একটি পাত্রে সম পরিমাণ গোলাপ জল ও গ্লিসারিন নিয়ে ভালো করে মেশান। এটা রাতে ঘুমাতে যাওয়ার আগে লাগান। সকালে উঠে পা ধুয়ে নিন। এই টোটকা টানা এক সপ্তাহ ব্যবহারে উপকার পাবেন। 

810

যে কোনও ওষুধের দোকানে ভিটামিন ই (Vitamin E) ক্যাপসুল পেয়ে যাবেন। সেই ক্যাপসুন ফাটিয়ে তেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান পেট্রোলিয়াম জেলি। এই মিশ্রণ রাতে ঘুমাতে যাওয়ার আগে লাগান। নিমেষে দূর হবে পা ফাটার সমস্যা।  

910

ঠান্ডা থেকে বাঁচতে হোক কিংবা শীতে পা রক্ষা করতে সকলেই মোজা পরেন। কিন্তু, গুরুত্ব দিন এই মোজার (Socks) কাপড়ের দিকে। শীতে সব সময় সুতির মোজা পরুন। সুতির মোজা পায়ের ত্বক ভালো রাখে। এতে পা ফাটার সমস্যা কম হবে। 

1010

শীতের সময় বাড়ি থেকে বের হলে স্নিকার্স কিংবা পা ঢাকা জুতো (Shoes) পরুন। নিয়মিত যাদের বের হতে হয়, তাদের অবশ্যই এমন জুতো পরা দরকার। এতে পা সহজে ফাটে না। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos