রপ্ত করুন এই ১০টি অভ্যাস, সবার আগে কমবে পেটের মেদ, জেনে নিন কী করে

পুজোর ঢাকে কাঠি পড়ল বলে। মা দূর্গার আসতে মাত্র কয়টি দিনের অপেক্ষা। চারিদিকে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। ইতিমধ্যে মর্ত্যে এসে গিয়েছেন সিদ্ধিদাতা গণেশ। চলছে তারই আরাধনা। এর পরই আসবেন মা দূর্গা। সারা বছর ধরে এই পাঁচটা দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন সকলে। তাই পুজো শুরু অনেক আগে থেকে চলে প্রস্তুতি। তৈরি হয়ে যায় পুজো প্ল্যান। তেমনই চলে ওজন কমানোর প্রচেষ্টা। পুজোর আগে বাড়তি মেদ কমিয়ে ফেলতে সকলে মরিয়া। ওজন কমাতে কেউ জিম করছেন তো কেউ ডায়েট করছেন। তেমনই কেউ সকালে ডিটক্স ওয়াটার খেয়েই খান্ত আছেন। ওজন কমাতে গেলে মেনে চলতে হবে বিশেষ নিয়ম। এবার পেটের মেদ কমাতে মেনে চলুন এই ১০টি টোটকা। 

Sayanita Chakraborty | Published : Aug 31, 2022 12:33 PM IST

110
রপ্ত করুন এই ১০টি অভ্যাস, সবার আগে কমবে পেটের মেদ, জেনে নিন কী করে

সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন ক্যালোরি। তবে, পুরোপুরি খাবেন না এমন নয়। আপনার শরীরে কতটা ক্যালোরি যুক্ত খাবার প্রয়োজন, তা আগে জেনে নিন। সেই বুঝে হিসেব করে খাবার খান। সঠিক পরিমাণ খাবার খেলে ওজন কমবে দ্রুত। সকলেরই পেটের মেদ কমবে বেশি সময় লাগে। এক্ষেত্রে সবার আগে খাদ্যতালিকায় বদল আনুন।  

210

ওজন কমাতে গিয়ে অনেকেই এক্সারসাইজ করে থাকেন। আমরা অনেকে ফ্রি অ্যান্ড এক্সারসাইজ করি তো কেউ যোগা করি। আপনি যদি বাড়িতে এক্সারসাইজ করে থাকেন তাহলে নিশ্চিত করুন আপনার এক্সারসাইজের ভঙ্গিমা সঠিক আছে। তা না হলে ওজন কমা কঠিন। সঠিক ভাবে এক্সারসাইজে অবশ্যই কমবে ওজন। 

310

ট্রান্সফ্যাট খাওয়া বন্ধ করুন। খাবারের কারণে সবার আগে ওজন বৃদ্ধি হয়। তাই যতটা পারবেন তত কম করুন ট্রান্সফ্যাট গ্রহণ করুন। এতে কমবে ওজন। মেনে চলুন এই বিশেষ টিপস। যে যে খাবারে ট্রান্সফ্যাট আছে তা আজই বন্ধ করুন। দ্রুত মিলবে উপকার। পুজোর আগে মেনে চলুন এই টোটকা, কমবে ওজন।  

410

কর্বোহাইড্রেট কম খান। খাদ্যতালিকা থেকে কমান কর্বোহাইড্রেট যুক্ত খাবার। কর্বোহাইড্রেট পেটের মেদ বৃদ্ধি করে থাকে। তাই এই খাবার গ্রহণ কমালে মিলবে উপকার। দ্রুত কমবে পেটের মেদ। পুজোর আগে পেটের মেদ কমাতে চাইনে টানা ১৫ দিন এই টোটকা মেনে চলুন। মিলবে উপকার। 

510

কার্ডিও এক্সারসাইজে দ্রুত কমে পেটের চর্বি। বাড়তি মেদ কমাতে সঠিক এক্সারসাইজ করা জরুরি। তাই নিয়মিত কার্ডিও এক্সারসাইজ করুন। এতে মিলবে উপকার। বিভিন্ন প্রতিষ্ঠানে এই ধরনের এক্সারসাইজ করানো হয়। চাইলে বাড়িতেও ইন্টারনেট ঘেঁটে এই এক্সারসাইজ করতে পারেন। দ্রুত কমবে পেটের মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস। সপ্তাখানেকের মধ্যে উপকার পাবেন।   

610

বাড়তি মেদ ঝড়াতে প্রচুর জল খান। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে কমবে পেটের মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ সকালে ডিটক্স ওয়াটার খান। একাধিক ডিটক্স ওয়াটার ওজন কমাতে সাহায্য করে। এতে মিলবে উপকার। 

710

মদ্যপান কিংবা যে কোনও সফট ড্রিংক্স খাওয়া বন্ধ করুন। এই ধরনের খাবারে চিনি থাকে। যা পেটের মেদ বৃদ্ধি করে। এবার থেকে মেনে চলুন এই টিপস। বন্ধ করুন মদ্যপান কিংবা যে কোনও সফট ড্রিংক্স খাওয়া। ওজন কমাতে বিশেষ করে পেটের মেদ কমাতে চাইলে চিনি খাওয়া বন্ধ করুন। চিনিতে থাকা ক্ষতিকারক উপাদান পেটের মেদ বৃদ্ধি করে। 

810

স্ট্রেসের কারণে বৃদ্ধি পায় মেদ। তাই ওজন কমাতে চাইলে মানসিক ভাবে সুস্থ থাকা জরুরি। রোজ মেডিটেশন করুন। এতে মানসিক সুস্থতা বজায় থাকবে। ফলে শরীর থাকবে সুস্থ। তেমনই কমবে ওজন। মানসিক ভাবে সুস্থ থাকা প্রতিটি ব্যক্তির জন্য খুবই জরুরি। তাই রোজ নিয়ম করে মেডিটেশন করুন। সঠিক খাবার খান। মেনে চলুন এই বিশেষ নিয়ম। 

910

পেটের মেদ কমাতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। রোজ ৮ ঘন্টা ঘুমান। ঘুম সঠিক না হলে মেদ বাড়তে থাকে। আমরা অনেকেই সঠিক সময় ঘুমাতে গেলে দীর্ঘক্ষণ মোবাইল ঘাঁটি। এতে আমাদেরই ক্ষতি হয়। সঠিক ঘুম না হলে শরীরে মেদ বৃদ্ধি হতে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুম অত্যন্ত প্রয়োজন।  

1010

প্ল্যাঙ্ক এক্সারসাইজ করতে পারেন। এতে দ্রুত কমে পেটের চর্বি। বাড়তি মেদ কমাতে সঠিক এক্সারসাইজ করা জরুরি। তাই নিয়মিত প্ল্যাঙ্ক করুন। এতে টোনড বডি পাবেন। এছাড়াও, যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। অফিসের কাজের জন্য অনেককেই দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকতে হয়। এক্ষেত্রে চেষ্টা করুন বারে বারে উঠতে। তবেই মিলবে উপকার। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos