পটোলা থেকে সিল্ক, জেনে নিন সুর সম্রাজ্ঞীর শাড়ির কালেকশনে সম্পর্কে

সাদা ও রুপোলি রঙের কনট্রাস্ট করা সিল্কের শাড়ি (Silk Saree)। কানে হিরের ছোট দুল আর কপালে একটা লাল চিপ। কখনও মাথায় খোঁপা কখনওবা লম্বা বেনি। চিরকাল এমন সাদামাটা সাজে দেখা গিয়েছে লতা মঙ্গেশকরকে। চিরকালই সাদা শাড়িতে দেখা গিয়েছে তাঁকে। তবে, লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) সংগ্রহে থাকা শাড়ি (Saree) বরাবরই প্রশংসা কুড়িয়েছে সকলের। আজ জেনে নিন কেমন ধরনের শাড়ি পরতে পছন্দ করতেন সুর সম্রাজ্ঞী। 

Sayanita Chakraborty | Published : Feb 6, 2022 10:44 AM IST / Updated: Feb 06 2022, 05:52 PM IST

110
পটোলা থেকে সিল্ক, জেনে নিন সুর সম্রাজ্ঞীর শাড়ির কালেকশনে সম্পর্কে

রবিবার সকাল ৮.১২ মিনিটে প্রয়াত হন লতা মঙ্গেশকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২। প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন শিল্পী। করোনা আক্রান্ত হয়ে গত ১১ জানুয়ারি করোনা আক্রান্ত হয়ে করোনা আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। করোনা নেগেটিভ হলেও নিউমোনিয়া আক্রান্ত হন তিনি। শেষে আজ সকালে মৃত্যু হয় সুর সম্রাজ্ঞীর।   

210

১৯২৯ সালে ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ইন্দোরে এক মারাঠি পরিবারে জন্ম হয় তাঁর। পিতা পণ্ডিত দীনানাথ মঙ্গেশকর একজন মারাঠি ও কোঙ্কিণী সঙ্গীতজ্ঞ ছিলেন। তিনি মাত্র ১৩ বছর বয়সে প্লেব্যাক করেন। প্রথমে মারাঠি ছবির জন্য গান গেয়েছিলেন। মুম্বয়ে আসার পর একে একে দর্শকদের উপহার দিয়েছেন শয় শয় হিট গান।  

310

গায়িকা নয় মাত্র ১২ বছর বয়সে অভিনেত্রী হিসেকে কাজ করেছিলেন লতা মঙ্গেশকর। সেই সময় বাবাকে হারান গায়িকা। পাঁচ ভাই-বোনের কথা ভেবে ওই বয়সেই সংসারের হাল ধরেন। তাঁর গাওয়া প্রথম হিন্দি গান ‘মাতা এক সুপুত কি দুনিয়া বদল দে তু’। 

410

তাঁর সুরেলা কন্ঠে মুগ্ধ ছিল গোটা দুনিয়া। লতাজির গাওয়া হিট গানের তালিকা তৈরি করলে তা শেষ হবে না। তিনি প্রায় ২৫ হাজারের বেশি গান গেয়েছিলেন। তবে, এত প্রতিভাবান মানুষটির সাজগোজ চিরকাল ছিল সাদামাটা। কোনও অ্যাওয়ার্ড অনুষ্ঠান হোক কিংবা সংগীতের মঞ্চ- তাকে সব সময় দেখা যেত খুবই সাধারণ সাজে। 

510

সাদা রঙ ছিল লতা মঙ্গেশকরের প্রিয় রঙ। তাকে সব সময়ই সাদা শাড়িতে দেখা গিয়েছে। সাদা শাড়িতে তিনি হাজির হতেন সব অনুষ্ঠানে। সাদা শাড়ি, কানে ছোট টপ দুল আর লগায় সরু হার- এই ছিল এই খ্যাতনামা গায়িকার সাজ।   

610

কখনও রঙিন শাড়ি পরেননি লতাজি। ছোট বয়স থেকে সাদা রঙের ওপর একটা টান ছিল। তাঁর সংগ্রহে ছিল শয় শয় সাদা রঙের শাড়ি। একাধিক সাক্ষাৎকারে তিনি নিজেই জানিয়েছিলেন তাঁর সাদা রঙের প্রতি ভালোবাসার কথা। নিজ মুখে বলেছিলেন, রঙিন শাড়ি তিনি কখনোই পরতেন না। 

710

নিজের প্রথম রোজগার দিয়ে কেনা জিনিস তাঁর কাছে খুবই গুরুত্বপূর্ণ ছিল। এক সাক্ষাৎকারে সুরের সরস্বতী বলেছিলেন, তিনি তাঁর প্রথম রোজগার দিয়ে মায়ের জন্য সোনার গয়না আর নিজের জন্য হিরে কিনে ছিলেন। যা সব সময় তার কাছে রাখতেন। শাড়ির পাশাপাশি লতাজির গয়নার কালেকশনও সকলের নজর কাড়ত। 

810

সাদা ও প্যাস্টেল রঙের সিফন শাড়ি কানে ছোট হীরের দুল, কপালে ছোট লাল টিপ- এমন সাজে বহুবার দেখা গিয়েছে লতাজিকে। সঙ্গীত মঞ্চে কিংবা অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এমন সাজে হাজির হয়েছেন বহু বার। 

910

লাল পারের সাদা সিল্ক কিংবা সবুজ ও অন্য রঙের পাড় দেওয়া সাদা শাড়িতে লতাজির ছবি রয়েছে বহু। সাদা কিংবা প্যাস্টেল রঙের সিল্কে গায়িকাকে বহুবার দেখা গিয়েছে। তাঁর সংগ্রহে থাকা সাদা সিল্ক সব সময়ই নজড় কাড়ত শাড়ি প্রেমিদের। 

1010

সাজগোজ নিয়ে তেমন শখ না থাকলেও, শিল্পীর একটি শখ বরাবর সকলের নজড় কেড়েছে। গাড়ির প্রসঙ্গে তিনি খুবই শৌখিন ছিলেন। লতাজির একটি শেভ্রোলেট, বুইক এবং একটি ক্রিসলার গাড়ি ছিল। জানা যায়, বীর জারা ছবির গান প্রকাশের পর চলচ্চিত্র নির্মাতা যশ চোপড়া তাঁক এই মার্সিডিজ গাড়ি উপহার দেন। তাঁর মূল্য ছিল প্রায় ৫০ মিলিয়ন টাকা।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos