ঘরোয়া উপকরণ দিয়ে বানান চুলের উপযুক্ত কনডিশনার, রইল কার্লি চুলের যত্নের হদিশ

চুল নিয়ে সারা বছরই চলতে থাকে নানান সমস্যা। কখনও অধিক চুল পড়া, কখনও তেলা স্ক্যাল্প তো কখনও খুশকি। এর সঙ্গে আকাল পক্কতার সমস্যা তো আছেই। চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে আমরা নানা রকম টোটকা মেনে চলি। আবার কেউ কেউ ব্যবহার করেন বাজার চলতি প্রোডাক্ট। তবে, সকলের চুলের ধরন এক নয়। এক এক জনের চুল এক এক রকম। কারও স্ট্রেট, কারও কার্ল ও কারও ওয়েভি। তেমনই কারও চুল সিল্কি তো ও কারও রুক্ষ। আজ তথ্য রইল কার্লি চুল নিয়ে। এই ধরনের চুলে জন্য রইল কনডিশনারের হদিশ। ঘরোয়া উপকরণ দিয়ে বানান চুলের উপযুক্ত কনডিশনার, রইল কার্লি চুলের যত্নের হদিশ। 

Sayanita Chakraborty | Published : Jun 10, 2022 6:34 AM IST

110
ঘরোয়া উপকরণ দিয়ে বানান চুলের উপযুক্ত কনডিশনার, রইল কার্লি চুলের যত্নের হদিশ

দই ও নারকেল দুধ দিয়ে বানান কনডিশনার। একটি পাত্রে ১ টেবিল চামচ দই নিন। তাতে মেশান আধ কাপ নারকেল দুধ। মেশাতে পারেন ১ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এতে মেশাতে পারেন ৪ ফোঁটা ল্যাভেন্ডার তেল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার তা চুলে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।  

210

কোঁকড়ানো চুলের জন্য ডিম ও অলিভ অয়েল দিয়ে কনডিশনার বানাতে পারেন। একটি পাত্রে ডিমের হলুদ অংশ নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তার সঙ্গে মেশান অলিভ অয়েল অয়েল। ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এই প্যাক কনডিশনারের কাজ করবে।

310

নারকেল দুধ ও মধু দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে নারকেল দুধ নিয়ে তাতে মেশান সম পরিমাণ মধু। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এই প্যাক কনডিশনারের কাজ করবে। কার্লি চুলের জন্য বেশ উপযুক্ত নারকেল দুধ ও মধুর প্যাক। 

410

ক্যাস্টর অয়েল ও ডিম দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে ডিমের হলুদ অংশ নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তার সঙ্গে মেশান ক্যাস্টর অয়েল। ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এই প্যাক কনডিশনারের কাজ করবে। সপ্তাহে ১ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। 

510

লেবুর রস ও অলিভ অয়েল দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে অলিভ অয়েল নিন। তাতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। এই প্যাক একদিকে যেমন চুলে যেমন কনডিশনিং করবে তেমনই খুশকি দূর হবে।     

610

অ্যাভোকাডো ও বেকিং সোডার গুণে চুল নরম হবে। একটি পাত্রে অ্যাভোকাডে নিন। তাতে মেশান বেকিং সোডা। সামান্য দল দিন। ভালো করে মেশান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে চুল নরম হবে। কার্লি চুলের জন্য বেশ উপযুক্ত এই প্যাক। 

710

দই ব্যবহার করতে পারেন কার্লি চুল নরম করতে। সপ্তাহে ১ দিন দই লাগান মাথায়। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। গরমে অনেকেই চুল রুক্ষ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি পেতে ব্যবহার করুন দই। দই যেমন চুলে কনডিশনারের কাজ করবে তেমনই বন্ধ হবে চুল পড়ার সমস্যা। সপ্তাহে ১ দিন দই লাগানো চুলের জন্য উপকারী। 

810

কলা ও দুধ দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে কলা নিয়ে চটকে নিন। এবার তাতে মেশান দুধ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি কার্লি চুলে লাগান। শুকিয়ে গেলে ভালো করে শ্যাম্পু করে নিন। এই প্যাক কনডিশনারের কাজ করবে। সপ্তাহে ১ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। 

910

অ্যালোভেরা ও আমন্ড অয়েল দিয়ে বানাতে পারেন প্যাক। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে নিন। তার থেকে জেল বের করে একটি পাত্রে রাখুন। এবার মেশান আমন্ড অয়েল। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই প্যাক কার্লি চুলের জন্য বেশ উপযুক্ত। সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন এই প্যাক।   

1010

কার্লি চুলের যত্ন নিতে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। পেঁয়াজ কেটে রস বের করে নিন। এবার সেই রস স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। পেঁয়াজে থাকা একাধিক উপাদান চুলের জন্য বেশ উপকারী। চুল পড়া বন্ধ হবে পেঁয়াজের গুণে। তেমনই এটি কনডিশনারের কাজ করবে। সপ্তাহে এক দিন ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। নিয়মিত ব্যবহার চুল পড়ার সমস্যা যেমন বন্ধ হবে তেমনই দূর হবে অকাল পক্কতার সমস্যা।       

Share this Photo Gallery
click me!
Recommended Photos