Marriage Rituals: কোথাও বিয়ে করলে অতিথির এঁঠো খেতে হয় তো কোথাও দেওয়া হয় থুতু, রইল আজব কয়টি বিয়ের খোঁজ

বিয়ে (Marriage) মানে হাজারও নিয়ম, হাজারও বিধি। কোথাও অগ্নি সাক্ষী করে সাত পাক ঘুরে বিয়ে করা হয় তো কোথাও বিয়ে হয় আংটি বদল করে। বিয়ের এই দুই রীতি সম্পর্কে আমরা সকলেই অবগত। কিন্তু, জানেন কি এমন অনেক বিয়ে আছে যেখানে বরকে মারধর করা হয়, আবার কনের গায়ে থুতু দেওয়া হয়। কোথাও বা কেউ বিবাহিত কী না তা জানা যায় স্কার্ফ দেখে। আজ এমনই কয়টি বিয়ের (Marriage) হদিশ রইল। দেখে নিন কোন দেশে বিয়ের কী নিয়ম। 

Sayanita Chakraborty | Published : Nov 30, 2021 5:45 PM IST / Updated: Nov 30 2021, 11:26 PM IST

19
Marriage Rituals: কোথাও বিয়ে করলে অতিথির এঁঠো খেতে হয় তো কোথাও দেওয়া হয় থুতু, রইল আজব কয়টি বিয়ের খোঁজ

বাবা থুতু দেওয়ার পরই মেয়ে যেতে পারে শ্বশুরবাড়ি। কেনিয়ায় প্রচলিত এই বিয়ের নিয়ম (Marriage Rituals)। কেনিয়ার মাসাই সম্প্রদায়ের এই বিয়ের নিয়ম সকলের নজর কাড়ে। বিয়ের পর মেয়ের স্তন ও মাথায় থুতু দেয়। 

29

এই দেশে কনে বিদায়ের আগে বরকে ধরে মারা হয়। দক্ষিণ কোরিয়ার বিয়েতে এমনই অদ্ভুত নিয়ম প্রচলিত সে দেশে। কনে বিদায়ের আগে বরকে পায়ে শুকনো ও পচা মাছ (Fish) দিয়ে মারা হয়। 

39

বিয়ের পর বাড়ি ছেড়ে চলে যেতে হবে বলে সকলেই কাঁদে (Cry)। কিন্তু, জানেন কি ১০ দিন কাঁদলে তবেই বিয়ে করতে পারেন চিনে। সেখানে বিয়ের দশ দিন আগে থেকে কনেকে ১ ঘন্টা করে কাঁদতে হয়। এই কান্নায় যোগ দিতে হয় মেয়ে ও তাঁর পরিবারে সকলকে। সে দেশে কান্নাটা বিয়ের নিয়মের মধ্যেই পড়ে।

49

বাঙালি বিয়েতে (bengali marriage) বিয়ের দিন সকালে বর ও কনেকে হলুদ মাখানোর রীতি আছে। আমদের সংস্কৃতিতে হলুদ শুভ। কিন্তু জানেন কী স্কটল্যান্ডে বিয়ের আগে বর-কনেকে কাদা মাখানো হয়। আলকাতরা, ছাই, ময়দা গুলে তাদের মাখানো হয়ে থাকে। 

59

শান্তি না পেয়ে বিয়ে হয় না জার্মানে। সেখানে বিয়ে করতে গেলে আগে আবর্জনা পরিষ্কার করতে হয়। চিনেমাটির ভাঙা বাসন দিয়ে আবর্জনা পরিষ্কার করা পর বিয়ের পিঁড়িতে বসকে পারেন জার্মানবাসীর। সে দেশে প্রচলিত আছে এমনই অদ্ভুত নিয়ম। 

69

এঁঠো খেলে প্রেম বাড়ে। কিন্তু, বিয়ে করলে এঁটো খেতে হয়, এমন শুনেছেন কখনও। ফ্রান্সে বিয়ের পর অতিথিদের এঁঠো খেতে হয় বর-কনেকে। অতিথিরা (Guest) তাঁদের এঁঠো পানিয় একটি পাত্রে ঢালেন। তা বিয়ের পর খেতে পয় নব দম্পতিকে। 

79

একটা গোটা দিন বাথরুম না গিয়ে থাকা বেশ কঠিন। কিন্তু, জানেন কি ইন্দোনেশিয়ার লোকেরা তিন দিন পর্যন্ত বাথরুম (Bathroom) যান না। বিয়ে করার পর তিন দিন এক ঘরে  (Room) বন্দি থাকার নিয়ম প্রচলিত সে দেশে। 

89

বিয়ের পর সিঁদুর নয়, বিশেষ স্কার্ফ পরতে হয় কাজাখস্তানের মেয়েদের। সেখানে বিয়ের সম্বন্ধ হয় না বরং অপহরণ হয়। কোনও মেয়েকে পছন্দ হলে তাকে অপহরণ (Kidnap) করে নিয়ে যেতে হয়। তিন দিন রাখতে হয়। তারপরই সেই মেয়েকে বিবাহিত বলে ঘোষণা করা হয়।

99

বিয়ের পর বর নয়, বরং অন্য ছেলেরা চুম্বন (Kiss) করে কনেকে। এমনই রীতি প্রচলিত আছে সুইডেনে। সেখানে বিয়ের পর বরকে ঘর ছেড়ে বেরিয়ে যেতে হয়। তখন অতিথিরা  (Guest) কনেকে চুম্বন করেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos