চুল ও ত্বকের সমস্যা সমাধানে ব্যবহার করুন আমলকি, রইল আমলকি দিয়ে তৈরি ১০টি প্যাকের হদিশ

বদহজমের সমস্যা দূর করতে, লিভার সুস্থ রাখতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা গঠনে আমলকির জুড়ি মেলা ভার। ভিটামিন সি-তে (Vitamin C) ভরপুর আমলকি খেলে যেমন শারীরিক ঘাটতি পূরণ হয় তেমনই ত্বক ও চুল উজ্জ্বল হয়। এতে থাকে জরুরি মিনারেল, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ান। যা সুস্থ জন্য খুবই প্রয়োজন। এবার আমলকি খাওয়ার সঙ্গে মাখুন। চুল ও ত্বকের যত্ন নিতে আমলকি দিয়ে তৈরি করুন প্যাক। রইল আমলকির তৈরি ১০টি প্যাকের হদিশ।    

Sayanita Chakraborty | Published : Jan 16, 2022 1:06 PM IST / Updated: Jan 16 2022, 06:49 PM IST

110
চুল ও ত্বকের সমস্যা সমাধানে ব্যবহার করুন আমলকি, রইল আমলকি দিয়ে তৈরি ১০টি প্যাকের হদিশ

আমলকি সেদ্ধ করে নিন। এবার তা চটকে নিন। এতে মেশান আমলকি সেদ্ধ করা জল। পেস্ট বানান। এটা স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। আমলকিতে থাকা ভিটামিন সি চুল পড়ার সমস্যা দূর করবে। 

210

আমলকি সেদ্ধ করে নিন। এবার তা চটকে নিন। এতে মেশান লেবুর রস। শীতে খুশকির সমস্যায় যারা ভুগছেন, াতার এই প্যাক ব্যবহার করতে পারেন। আমলকি আর লেবুর রসে দিয়ে তৈরি প্যাক ব্যবহারে খুশকি দূর হবে। 

310

একটি পাত্রে আমলকি জুস নিয়ে তাতে নারকেল তেল মেশান। ভালো করে মিশিয়ে নিন। এটা চুলের স্ক্যাল্প থেকে ডগা পর্যন্ত লাগান। ১৫ মিনিয় রেখে শ্যাম্পু করে নিন। চুল নরম হবে এই প্যাকের গুণে। শীতের জন্য বেশ উপকারী  আমলকি ও নারকেল তেল দিয়ে তৈরি প্যাক। 

410

চুল কালো করতে মেহেন্দি পাউডার ও আমলকির রস মিশিয়ে লাগান। মেহেন্দি পাউডারের সঙ্গে আমলকির রস ভালো করে মেশান। এটা তুলে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে নিন। চুল কালো হবে এই প্যাকের গুণে। 

510

যারা অধিক চুল পড়ার সমস্যায় ভুগছেন তারা আমলকি ও মেথির প্যাক লাগাতে পারেন। মেথি আগের দিন রাতে জলে ভিজিয়ে রাখুন। সকালে বেটে পেস্ট করে নিন। এর সঙ্গে মেশান আমলকির রস। ভালো করে পেস্ট বানান। এটি স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ১দিন ব্যবহার করলেই চুল পড়ার সমস্যা দূর হবে। 

610

আমলকি ও পেঁপে দিয়ে ফেসপ্যাক বানান। পেঁপে চটকে নিন। এর সঙ্গে মেশান আমলকির রস। ভালো করে পেস্ট করুন। মুখে লাগান এই প্যাক। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। নিমেষে পাবেন উজ্জ্বল ত্বক। এই প্যাক ব্যবহারে বলিরেখা দূর হয়।  

710

একটি পাত্রে আমলকির রস, দই ও মধু নিন। ভালো করে মেশান। আমলকি, দই ও মধু দিয়ে ফেসপ্যাক বানান। এবার মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই প্যাক ব্যবহারে পাবেন উজ্জ্বল ত্বক। 

810

প্রথমে অ্যাভোকাডো পেস্ট করে নিন। এবার তার সঙ্গে মেশান আমলকির রস। মিশ্রণটি মুখে, গলা ও হাতে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে দুদিন ব্যবহার করতে পারেন এই প্যাক। এতে ত্বক মসৃণ হবে, যে কোনও সংক্রমণ থেকে মুক্তি পাবেন। 

910

একটি পাত্রে আমলকি জুস আর সম পরিমাণ মধু মেশান। ভালো করে মিক্স করুন। এটা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক শীতের জন্য বেশ উপকারী। এতে রোমকূপে জমে থাকা নোরা দূর হবে। সঙ্গে মধুর গুণে ত্বক নরম হবে। 

1010

রোমকূপে জমে থাকা ময়লা দূর করতে, ব্ল্যাক হেডস দূর করতে কিংবা ত্বক উজ্জ্বল করতে বেসন ও আমলকির প্যাক লাগান। বেসনের সঙ্গে আমলকির রস ও সামান্য জল মিশিয়ে প্যাক তৈরি করুন। এটা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মুহূর্তে তফাত বুঝতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos