Hair care: শীতে চুলের যত্ন নিতে মেনে চলুন এই ১০ টোটকা, ঘরোয়া উপায় সমাধান হবে চুলের সমস্যা

শীতের মরশুমে চুল ও ত্বক নিয়ে নাজেহাল সকলে। এই সময় যেমন রুক্ষ্ম ত্বকের সমস্যায় সকলে ভোগেন। তেমনই সমস্যা দেখা দেয় চুল নিয়ে। শীতে চুল পড়া, খুশকি, মাথার ভিতর ফুসকুড়ি-সহ নানা রকম সমস্যা দেখা দেয়। এদিকে প্রবণ ঠান্ডার জন্য অনেকেই ভালো করে শ্যাম্পু করতে পারেন না। ফলে সমস্যা দুগুণ হয়ে যায়। এই মরশুমে চুলের যত্ন নিতে মেনে চলুন এই কয়টি টিপস। চুল সুন্দর রাখতে এই সহজ টোটকা বেশ কাজে দেবে। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Jan 13, 2022 1:35 PM IST

110
Hair care: শীতে চুলের যত্ন নিতে মেনে চলুন এই ১০ টোটকা, ঘরোয়া উপায় সমাধান হবে চুলের সমস্যা

অ্যালোভেরার রসের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে লাগান। সপ্তাহে একদিন এই প্যাক লাগালে উপকার পাবেন। অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিক্স করুন। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। 

210

পেঁয়াজের রস চুলের জন্য বেশ উপকারী। ১৫ দিন অন্তর পেঁয়াজের রস লাগান। পেঁয়াজ চিলারে ঘরে ভালো করে রস বের করে নিন। এবার তুলোয় করে পুরো স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। পেঁয়াজের রস লাগালে নতুন চুল গজাবে। 

310

চুলের পুষ্টি জোগাতে ডিম বেশ উপকারি। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে ফেটিয়ে নিন। এবার তার সঙ্গে লেবুর রস মেশান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে চুলে যেমন  পুষ্টি জোগাবে, তেমনই খুশকির সমস্যা দূর হবে। 

410

লাগাতে পারেন ডিম ও দইয়ের প্যাক। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে ফেটিয়ে নিন। এবার তার সঙ্গে দই মেশান। সপ্তাহে ১ দিন ব্যবহারেই উপকার পাবেন। 

510

শ্যাম্পুর পরিবর্তে ব্যবহার করুন রিঠে। আগের দিন রাতে রিঠে ভিজিয়ে রাখুন। সকালে জল ছেঁকে নিন। এটা  শ্যাম্পু  হিসেবে ব্যবহার করুন। এতে স্ক্যাল্পে জমে থাকা নোংরা বের হয়ে যাবে। রিঠে চুলের জন্য বেশ উপকারী। 

610

ব্যবহার করুন আমলকি। আমলকি সেদ্ধ করে নিন। এবার ভালো করে চটকে প্যাক বানান। এটা স্ক্যাল্পে ও চুলে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। 

710

শীতে খুশকির সমস্যায় ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন। বাজির চলতি প্রোডাক্টে কাজ না হলে, পাতিলেবুর রস (Lemon) লাগান। পাতিলেবুর রস লাগিয়ে ৩০ মিনিট রাখুন।

810

খাদ্যতালিকায় রাখুন প্রোটিন (Protein) যুক্ত খাবার। শীতে মসুর ডাল, মটরশুটি খেতে পারেন। খেতে পারেন ফল। এতে চুলে পুষ্টি জোগাবে। 

910

চুল ভালো রাখতে চাইলে কাঠের চিরুনি ব্যবহার করুন। এতে চুল কম ছিড়বে। চুলের সঠিক যত্ন নিতে দিনে তিন থেকে চার বার ভালো করে চুল আঁচরান। চুলে জট পড়তে দেবেন না। এতে সমস্যা বাড়বে। 

1010

চুল ভালো রাখতে চাইলে রোজ পর্যাপ্ত জল খান। দিনে ৩ থেকে ৪ লিটার জল খাওয়া খুব দরকার। শীতে এমনিতেই জল কম খাওয়া হয়। এতে ডিহাইড্রেশনের সমস্যা বাড়ে। সঙ্গে দেখা দেয় তুল ও ত্বকের সমস্যা। তাই শীতে পর্যাপ্ত জল খান। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos