প্লাস্টিক ব্যবহারের আগে জেনে নিন, অজান্তেই পরিবেশের কতটা ক্ষতি করছেন আপনি

প্লাস্টিক দূষণ বন্যপ্রাণ, বন্যপ্রাণ আবাসস্থল, এমনকি মানবজাতীর ওপর বিরূপ প্রভাব সৃষ্টি করছে৷ আকারের উপর ভিত্তি করে, মাইক্রো-, মেসো-, অথবা ম্যাক্রোবর্জ্য এই তিন ভাগে প্লাস্টিক দূষণকে শ্রেণীকরণ করেছে বিজ্ঞানীরা। নিয়মিত প্লাস্টিক পদার্থের ব্যবহার প্লাস্টিক দূষণের মাত্রাকে বাড়িয়ে দিচ্ছে৷ পলিথিন ব্যাগ, কসমেটিক প্লাস্টিক, গৃহস্থালির প্লাস্টিক, বাণিজ্যিক কাজে ব্যবহৃত প্লাস্টিক পণ্যের বেশিরভাগই পুনর্ব্যবহার হয় না৷ আমাদের অসচেতনতাই প্লাস্টিক দূষণের প্রধান কারণ ৷ 

deblina dey | Published : Nov 3, 2019 7:50 AM IST / Updated: Nov 03 2019, 01:28 PM IST

111
প্লাস্টিক ব্যবহারের আগে জেনে নিন, অজান্তেই পরিবেশের কতটা ক্ষতি করছেন আপনি
প্লাস্টিকের ব্যাপক উৎপাদন শুরু হয়েছিল মাত্র ছয় দশক আগে। সেই থেকে আমরা আট বিলিয়ন মেট্রিক টন প্লাস্টিক উৎপাদন হয়েছে। এর মধ্যে বেশিরভাগ কাটলারি এবং জলের বোতল পুনর্ব্যবহার হয় না ৷ সবচেয়ে খারাপ বিষয়, প্লাস্টিক বর্জ্যের প্রায় ৮০ শতাংশ স্থলভাগে পচতে বা মহাসাগরগুলিতে, সমুদ্র এবং পরিবেশকে দূষিত করতে চলেছে।
211
জার্মান বিজ্ঞানীরা আর্কটিক বরফে এমবেডেড মাইক্রোপ্লাস্টিকগুলি আবিষ্কার করেছিলেন যা পূর্বে অনুমানের চেয়ে দুই থেকে তিনগুণ বেশি হয়। বরফ গলে যাওয়ার সঙ্গে সঙ্গে মাইক্রোপ্লাস্টিকগুলি আবার জলে ছেড়ে দেওয়া হবে। "এই বরফের মধ্যে অর্ধেকেরও বেশি মাইক্রোপ্লাস্টিক কণা এত ছোট ছিল যে সেগুলি সহজেই সমুদ্রের জীব-জীবনকে আক্রান্ত করছে।
311
ন্যাশনাল জিওগ্রাফির একটি প্রতিবেদন অনুযায়ী, প্লাস্টিকের উত্পাদন এবং বর্জ্য সৃষ্টির বর্তমান হারে, বিশ্বজুড়ে স্থলপথে ১২ বিলিয়ন মেট্রিক টন প্লাস্টিক রয়েছে, যা এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের ওজনের সমান ৩৫ হাজার গুণ!
411
গ্রিনপিস ইন্টারন্যাশনালের জানুয়ারি মাসে ২০১৭ সালের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে এখনও পর্যন্ত তৈরি প্লাস্টিকের প্রতিটি টুকরো এখনও বিশ্বে বিদ্যমান এবং কমপক্ষে আরও ৫০০ বছর ধরে অব্যাহত থাকবে এবং আমাদের বাসযোগ্য পৃথিবীকে দূষিত করবে।
511
প্রায় প্রতি বছর সমুদ্র থেকে প্রায় ১৮ বিলিয়ন পাউন্ড প্লাস্টিক বর্জ্য পাওয়া যায়। গবেষণা থেকে অনুমান করা হয়েছেন, সমুদ্রে বর্জ্যের পরিমাণের ফলে বছরে ১০০ কোটিরও বেশি সামুদ্রিক প্রাণী মারা যাচ্ছে। এই তালিকায় রয়েছে বহু লুপ্তপ্রায় প্রানীজগৎ। ২০১৮ সালে ইন্দোনেশিয়া সহ বহু দেশে প্লাস্টিক গিলে ফেলে বহু তিমি মারা যাচ্ছে।
611
এলেন ম্যাকআর্থার ফাউন্ডেশন এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম অর্থাৎ ডব্লিউইএফ গবেষকরা বলেছেন যে সমুদ্রে ১ মিলিয়ন টনেরও বেশি প্লাস্টিক দ্বারা পূর্ণ। ২০৫০ সালের মধ্যে, সমুদ্রের প্লাস্টিকের ওজন সমুদ্রে থাকা সব মাছের চেয়ে বেশি হবে।
711
প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনা-বেচার জন্য সবথেকে বেশি পরিমানে ব্যবহার করা হয় প্লাস্টিক। ওশেনওয়াচ অস্ট্রেলিয়ার অনুমান, প্রতি বছর বিশ্বজুড়ে পাঁচ ট্রিলিয়ন প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করা হয়। যা ভাগ করলে হিসেব দাড়ায় প্রতি সেকেন্ডে ১ লক্ষ ১৬ হাজার মানুষ প্লাস্টিক ব্যবহার করছেন।
811
সারা বিশ্বে যত প্লাস্টিক ব্যবহার হয় তার মধ্যে প্রায় ৫০ শতাংশ উৎপাদন হয় এশিয়া মহাদেশ থেকে। ইউরোপীয় দেশগুলি আবার সমস্ত প্লাস্টিকের ৩০ শতাংশ পুনরায় ব্যবহার করার উদ্যোগ নিয়েছে। বিপরীতে, মার্কিন যুক্তরাষ্ট্র তার প্লাস্টিকের আবশ্যক নয় শতাংশই পুনর্ব্যবহার করে। সমস্ত প্লাস্টিকের এক পঞ্চমাংশেরও কম পুনর্ব্যবহারযোগ্য।
911
সমুদ্রে ভাসমান প্লাস্টিকের বর্জ্য হাজার হাজার বছরে নষ্ট হয় না। এই জমা প্লাস্টিকে জন্ম নেয় নানান জীবানু যা প্রতিনিয়ত একটু একটু করে বিষাক্ত করে তুলছে সমুদ্রের জলকে। যা ধীরে ধীরে বিপন্ন করে তুলছে সমুদ্রের প্রাণী জগৎ।
1011
গবেষকদের মতে, সারা বছরে প্লাস্টিকের যত বর্জ্য পৃথিবীতে জমা হয় তার মাত্র ১০ ভাগ দিয়ে সারা পৃথিবীকে ৪ বার মুড়ে ফেলা যাবে।
1111
একটি প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করলে আমরা প্রায় ৬০ মিনিটের জন্য ১০০ ওয়াটের বাল্বকে যে শক্তি দিতে পারে সেই পরিমান শক্তি সঞ্চয় করতে পারি। আপনি কি এটা জানতেন যে প্লাস্টিক রিসাইক্লিং করতে নতুন ভাবে তৈরি করার তুলনায় ৮৮ শতাংশ কম শক্তি লাগে
Share this Photo Gallery
click me!
Recommended Photos