নতুন বছর শুরু হওয়ার আগেই এই অভ্যেসগুলি ত্যাগ করুন, না হলেই বড় বিপদ

অনেক সময়েই আমরা একে অপরের জিনিস ব্যবহার করে থাকি। সে পরিবারের মধ্যে হোক বা পরিবারের বাইরে হামেশাই এগুলি আমরা করে থাকি। কিন্তু নিজেদের অজান্তেই আমরা বিপদ ডেকে আনছি।  অন্যের শরীরের মধ্যে থাকা নানরকম ব্যাকটেরিয়া ও ভাইরাস যা একজনের থেকে অপরজনের শরীরে প্রবেশ করে। শুধু হাঁচি বা কাশির মাধ্যমেই রোগজীবাণু ছড়ায় এটা সম্পূর্ণ ভুল ধারণা। দৈনন্দিন জীবনের ব্যবহার্য জিনিস থেকেও অনায়াসেও এই জীবাণু ছড়াতে পারে। নিজেকে সুস্থ রাখতে নতুন বছর শুরু হওয়ার আগেই বন্ধ করে দিন এগুলো করা। বিশেষ কিছু জিনিস রয়েছে যেগুলি একদম ব্যবহার করা উচিত নয়, তাহলেই আসতে চলেছে মারাত্মক বিপদ।

Riya Das | Published : Dec 27, 2019 1:04 PM IST

16
নতুন বছর শুরু হওয়ার আগেই এই অভ্যেসগুলি ত্যাগ করুন, না হলেই বড় বিপদ
হেডফোনঃ গান শোনার জন্য অন্যের হেডফোন নেওয়ার অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে। এই কারণের জন্য কানের মধ্যে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। এর থেকে ইনফেকশন হওয়ার সম্ভবনা বেশি থাকে। আপনার অজান্তে কেউ যদি আপনার হেডফোন ব্যবহার করে থাকে,সেটা ফেরত পাওয়ার পরে রাবিং অ্যালকোহল দিয়ে ভাল করে মুছে পরিস্কার করে নিন।
26
কসমেটিকসঃ কসমেটিকস এর কথা বলতে গেলে মেয়েদের এই অভ্যেসটাই বরাবরই রয়েছে। আইলাইনার থেকে লিপস্টিক,কনসিলার, মেক আপ ব্রাশ ইত্যাদি অনেকেই একে অন্যেরটা ব্যবহার করে। কিন্তু এটা না করাই ভাল। এমনকী মেক আপ স্টোরে ট্রায়াল দেওয়ার জন্য যেগুলো ব্যবহার করা হয় সেগুলিও ব্যবহার না করাই ভাল। কসমেটিকস থেকেও নান জীবাণু ছড়াতে পারে।
36
তোয়ালেঃ অনেকসময়েই একজনের তোয়ালে আরেকজন ব্যবহার করে। একজনের তোয়ালে আরেকজন ব্যবহার করলে ফাঙ্গাল ইনফেকশন, এবং ব্যাকটেরিয়া ছড়াতে পারে। যার থেকে ব়্যাশ , ব্রণ, স্কিনের নানা সমস্যা হতে পারে। বিশেষ করে ভিতরের কোনও সমস্যাও দেখা দিতে পারে। এক থেকে দুইবার ব্যবহারের ফলে তোয়ালে ভাল করে ধুয়ে নিয়ে রোদে শুকিয়ে নিন।
46
কানের দুলঃ অনুষ্ঠানে যাওয়ার সময় যেন ম্যাচিং কানের দুল খুঁজে পাওয়া যায় না। তখনও দিদি হোক বা বন্ধুর কাছে দৌড়ে গিয়ে একটা কানের দুল নিয়ে আসি কমবেশি আমরা প্রত্যেকেই। কিন্তু অন্যের কানের দুল পরলে তা থেকে খুব সহজেই রোগ ছড়াতে পারে। তাই অন্যের কানের দুল পরলে রাবিং অ্যালকোহল দিয়ে ভাল করে মুছে পরিস্কার করে নিন তারপর পরুন।
56
নেইল কাটারঃ নেইল কাটার কখনওই অন্যেরটা ব্যবহার করবেন না। হাতের আঙ্গুলে, নখের মাঝে অনেকসময়েই নানা জীবাণু, ব্যাকটেরিয়া লেগে থাকে। নেইল কাটারের মাধ্যমে এই রোগ জীবাণু থেকে বড় ইনফেকশনও ছড়াতে পারে। অন্যের নেইলকাটারের থেকে ফাঙ্গাল ডিজিজ হওয়ার সম্ভবনা বেশি থাকে।
66
চিরুনিঃ হাতের কাছে যেই চিরুনি পান সেটা দিয়েই চুল আঁচড়িয়ে নিচ্ছেন। তাহলে সাবধান হওয়া ভীষণ জরুরি। কারণ চিরুনির থেকে নানান রোগ একজনের শরীরে ছড়িয়ে যেতে পারেন। যেমন- উকুন, খুশকি ইত্যাদি। এমনকী মাথার স্ক্যাল্পে ইনফেকশনও হতে পারে। তাই সবার আগে চিরুনি আলাদা করুন। অন্য কেউ যদি আপনার চিরুনি দিয়ে চুল আঁচড়িয়ে ফেল তাহলে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করে ধুয়ে নিন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos