ক্রপটপ পরলেই উঁকি মারছে কোমরের 'স্ট্রেচ মার্কস', অব্যর্থ ঘরোয়া টোটকায় গায়েব হবে ফাটা দাগ

মোটা থেকে রোগা কিংবা রোগা থেকে মোটা হলে সবার আগে যে সমস্যাটা শরীরে দেখা যায়, তা হল স্ট্রেচ মার্কস। বিশেষত, বয়ঃসন্ধিকালে এবং প্রেগনেন্সিতেও এই দাগ শরীরের নানা জায়গায় লক্ষ্য করা যায়। বিশেষ করে তলপেটে, কোমরে, বুকে, পায়ে এই দাগ লক্ষ্য করা যায়।  ওবেসিটির কারণেও এই দাগ দেখা যায়। হাল ফ্যাশনে  জামাকাপড় পরতে গেলেই মাঝে বাধা হয়ে দাঁড়াচ্ছে এই দাগ। বিশেষ করে ক্রপটপ পরলেই পেটে কিংবা কোমরে উঁকি মারে এই বিশ্রী ফাটা দাগ। কীভাবে দূর করবেন এই স্ট্রেচ মার্কস, রইল অব্যর্থ ঘরোয়া টোটকা।

Riya Das | Published : Jan 12, 2021 9:24 AM IST

17
ক্রপটপ পরলেই উঁকি মারছে কোমরের 'স্ট্রেচ মার্কস', অব্যর্থ  ঘরোয়া টোটকায় গায়েব হবে ফাটা দাগ

আমন্ড অয়েল

স্ট্রেচ মার্কস কমাতে আমন্ড অয়েল ভীষণ উপকারি।  আমন্ড অয়েলের  উপকারিতা অনেক। অন্তঃসত্ত্বা হওয়ার শুরু থেকেই স্ট্রেচ মার্কস দেখা দিলে সেই জায়গায় আমন্ড অয়েল দিলে ম্যাসাজ করলে সেই দাগ কমে যায়।

27

লেবুর রস

অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ লেবুর রস মৃত কোষ তুলে নতুন কোষ গঠন করতে সাহায্য করে। স্ট্রেচ মার্কসের দাগ তুলতেও জুড়ি মেলা ভার লেবুর রসের।

 

37

নারকেল তেল

দীর্ঘদিন ধরেই স্ট্রেচ মার্কস কমাতে নারকেল তেলের ব্যবহার হয়ে আসেছে। এতে ভিটামিন ই, কে ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ত্বককে ভাল রাখতে সাহায্য করে।

 

47


অ্যাপ্রিকট স্ক্রাব

 ত্বককে ভাল ও উজ্জ্বল রাখতে অ্যাপ্রিকট স্ক্রাব খুবই উপকারি। নতুন করেও কোষ তৈরিতে সাহায্য করে এই স্ক্রাব। স্ট্রেচ মার্কসে এই স্ক্রাব ব্যবহার করলে দাগ কমে যায়।
 

57

অ্যালোভেরা

অ্যালোভেরা গুনের কথা কম-বেশি সকলেরই জানা। শরীরচর্চা থেকে সৌন্দর্যচর্চা একাধিক পুষ্টিগুণে ভরপুর অ্যালোভেরা স্ট্রেচ মার্কস দূর করতে ভীষণ কার্যকরী।

67

ক্যাস্টর অয়েল

ত্বক ময়েশ্চারাইজ করতে ক্যাস্টর অয়েলের জুড়ি মেলা ভার। চুল গজাতেও যেমন উপকারি, ঠিক তেমনই স্ট্রেচ মার্কস কমাতেও কাজ করে ক্যাস্টর অয়েল।

77

আর্গন অয়েল

অ্যান্টি এজিং উপাদানে ভরপুর আর্গন অয়েল  মহিলাদের ত্বক ভাল রাখতে সাহায্য করে। সাধারণত মেনোপজের পর বলিরেখা আসে। এবং স্ট্রেচ মার্কস কমাতেও এই তেলের জুড়ি মেলা ভার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos