রাখী পূর্নিমার দিন এই রীতি পালন করুন, সৌভাগ্য ফিরবে পরিবারে, অর্থ আসবে ভাইয়ের পকেটে

রাখী পূর্ণিমা, প্রতিটা পরিবারেই এই বিশেষ দিনে ভাইয়ের জন্য থাকে বিশেষ আয়োজন। রাখী পূর্নিমার দিন সকালে ভাইয়ের হাতে রাখী পরিয়ে শুভ কামনা করে থাকে বোনেরা। তবে কোন বিশেষ নিয়ম পালন করলে এই দিন ভাইয়ের অর্থের আগমন ঘটে। 

Jayita Chandra | Published : Aug 20, 2021 6:08 AM IST

110
রাখী পূর্নিমার দিন এই রীতি পালন করুন, সৌভাগ্য ফিরবে পরিবারে, অর্থ আসবে ভাইয়ের পকেটে

বোনরা বাড়িতে বৈদিক রাখি তৈরি করতে পারেন এবং ভাইয়ের হাতে বেঁধে রাখতে পারেন। জ্যোতিষশাস্ত্রের মতে বৈদিক রাখি তৈরির জন্য রেশম কাপড়, চাল, দুর্বা, সরিষা, চন্দন, জাফরান এবং স্বর্ণ বা রৌপ্যের ছোট মুদ্রার প্রয়োজন।

210

এই জিনিসগুলি দিয়ে সঠিক নিয়ম মেনে ভাইয়ের হাতে রাখি বাঁধলে আপনার ভাইকে সমস্ত সমস্যা থেকে মুক্তি পাবে।  জেনে নিন বৈদিক মতে রাখি বাঁধার নিয়ম ও রীতিগুলি যা আপনার ভাইকে রক্ষা করবে।

310

রাখি উৎসবের এক অন্য বিশেষত্ব রয়েছে পূরাণে। শুভদ্রাও শ্রীকৃষ্ণের হাতে রাখি বেঁধেছিলেন এই একই নিয়ম মেনে। একজন মনে মানসিক শক্তি নিহিত হাতে ভাইয়ের হাতে এই রাখি বাঁধার সময়, যাতে তাঁর ভাই-কে কোনও বিপদ স্পর্শ করতে না পারে।

410

মনে করা হয় এই সংসারে মায়ের পরেই থাকে দিদি বা বোনের স্থান। মায়ের পরে দিদি বা বোনই এমন এক সম্পর্ক যে তাঁর ভাইকে মন প্রাণ দিয়ে আগলে রাখে নিজের সন্তানের মত।

510

তাই এই পবিত্র উৎসব পালনে এবং নিজের ভাই এর সার্বিক কল্যানের জন্য জেনে নিন রাখি বন্ধনের বিশেষ এই নিয়মগুলি-

610

চাল - রাখি বাঁধার সময় যে থালা তৈরি করা হয় তাতে অবশ্যই সামান্য আতপ চাল রাখুন। যে কোনও মাঙ্গলিক কাজে চাল ব্যবহার করা হয়। পুজোর সময় চালের ব্যবহারের বিশেষ গুরুত্ব রয়েছে। রাখির সঙ্গে অখণ্ড চাল বাঁধার অনুভূতি হ'ল ভাই ও বোনের ভালবাসা সর্বদা অটুট থাকা।

710

জাফরান - জাফরানের গুণগত মান হ'ল এর একটি পাতাও এর সুগন্ধ ও রঙ ছড়িয়ে দেয়। একই ভাবে রাখির সঙ্গে জাফরান বেঁধে দেওয়ার অনুভূতি হ'ল ভাইয়ের গুণাবলীরও বৃদ্ধি হওয়া উচিত এবং তাঁর খ্যাতি ছড়িয়ে পড়তে সাহায্য করে।

810

চন্দন - চন্দন শীতলতা প্রদান করে। এর অনুভূতিটি হ'ল ভাইয়ের মন সব সময় শান্ত রাখা। তার ক্রোধ পরিণত হয় নি এবং শীতলতা বজায় ছিল।

910

সরিষার দানা - আয়ুর্বেদে সরিষার খুব গুরুত্ব রয়েছে। এর তেল ত্বককে উজ্জ্বল করে। এর ব্যবহার দ্বারা অনেক রোগ সুরক্ষিত থাকে। রাখিতে সরিষা রাখার কারণ হ'ল ভাইদের সকল প্রকার কুফল থেকে রক্ষা করা।

1010

সোনার বা রৌপ্য মুদ্রা - এই ধাতবগুলি মহালক্ষ্মীর বিশেষ পছন্দ। রাখির সঙ্গে এই মুদ্রাগুলি রেখে বোনের ইচ্ছা যে ভাইয়ের জীবন কোনওদিন যেন অর্থের অভাব না হয়। সে সব অর্থ সুখ পায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos