চুল পড়া বন্ধ করতে বদল আনুন খাদ্যতালিকায়, এই পাঁচ খাবারের কারণে বাড়ে চুল পড়া

চুলে চিরুনি দিলেই মন ভারাক্রান্ত হয়ে যায় অনেকে। আবার কেউ চুল পড়ার ভয়ে শ্যাম্পু করতে চান না। অনেকে চুল পড়া বন্ধ করতে মোট অঙ্কের স্পা করিয়েও লাভ পাচ্ছেন না। চুল পড়া সকলের কাছে প্রধান চিন্তার বিষয়। সারা বছরই লেগে থাকে চুল পড়ার সমস্যা। চুল পড়া বন্ধ করতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ পার্লার গিয়ে স্পা করান তো কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। এতেও যে লাভ হয় এমন নয়। চুল পড়া বন্ধ করতে চাইলে বদল আনুন খাদ্যতালিকায়। জানেন কি মূলত কয়টি খাবারের জন্য বাড়ে চুল পড়ার সমস্যা। চুল পড়া বন্ধ করতে বদল আনুন খাদ্যতালিকায়, বাদ দিন এই সাতটি খাবার। 

Sayanita Chakraborty | Published : Jul 31, 2022 6:34 AM IST

110
চুল পড়া বন্ধ করতে বদল আনুন খাদ্যতালিকায়, এই পাঁচ খাবারের কারণে বাড়ে চুল পড়া

চিনি খাবেন না একেবারেই। চিনি আমাদের শরীরে ইনসুলিনে রেজিস্ট্যান্স বাড়িয়ে দেয়। এর কারণে যেমন মেদ বাড়ে, তেমনই হতে পারে ডায়াবেটিস। গবেষণায় দেখা গিয়েছে, চিনি, স্টার্চ ও পরিশোধিত কর্বোহাইড্রেট খাবার হল ডায়াবেটিসের প্রধান কারণ। সঙ্গে এর ফলে বাড়ে চুল পড়ার সমস্যা। যার কারণে টাক পর্যন্ত পড়তে পারে। তাই বন্ধ করুন চিনি খাওয়া। 

210

খাবেন না, উচ্চ গ্লাইসেমিক যুক্ত খাবার। এই ধরনের খাবার থেকে ইনসুলিন ও অ্যান্ড্রোজেনের বৃদ্ধি ঘটে। যা চুলের ফলিকলে খাবার প্রভাব ফেলে। আর বাড়ে চুল পড়ার সমস্যা। তাই সুস্থ থাকতে চাইলে উচ্চ গ্লাইসেমিক যুক্ত খাবার একেবারেই খাবেন না। তবেই কমবে চুল পড়ার সমস্যা। এই উপাদান চুলের মারাত্মক ক্ষতি করে থাকে। 

310

চুল পড়া বন্ধ করতে চাইলে বন্ধ করুন মদ্যপান। চুল প্রধানত কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি। অ্যালকোহন এই প্রোটিন সংশ্লেষণের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এতে চুল দুর্বল হয়ে যায় এবং সহজে চুল পড়ে যায়। এই কারণে দেখা দিতে পারে টাকের সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস। 

410

সোডার খাওয়ার কারণে অনেকের চুল পড়ে। অ্যাসপার্টাম নামক একটি কৃত্রিম মিষ্টি থাকে এই সোডাতে। যা চুলের ফলিকলগুলোকে ক্ষতিগ্রস্থ করে থাকে। এতে বাড়ে চুল পড়ার সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভুলেও খাবেন না সোডা। মেনে চলুন এই বিশেষ নিয়ম। এক মাসেই মধ্যে পার্থক্য বুধতে পারবেন। 

510

জাঙ্ক ফুড খাওয়ার কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। এতে স্যাচুরেটেড ও মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। যা স্হূলতার কারণ ও কার্ডিওভাসকুলার রোগের জন্ম দেয়। সঙ্গে বাড়ে চুল পড়ার সমস্যা। সুস্থ থাকতে চাইলে ও চুল পড়া বন্ধ করতে জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করুন। মিলবে উপকার। 

610

চুল পড়া বন্ধ করতে পুষ্টিকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ভিটামিন, মিনারেল সমৃদ্ধ খাবার। এই ধরনের খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। ঘটবে পুষ্টির জোগান। এতে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। মেনে চলুন এই বিশেষ টোটকা। এতে যেমন বন্ধ হবে চুল পড়ার সমস্যা তেমনই শরীর থাকবে সুস্থ। 

710

রোজ প্রচুর পরিমাণে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে শরীর হাইড্রেটেড থাকবে। শরীরে জলের অভাব হলে চুল পড়া বাড়ে। তাই প্রচুর পরিমাণে জল খান। শরীর সুস্থ রাখতে ও ত্বক ও চুলে পুষ্টি জোগাতে মেনে চলুন এই নিয়ম। রোজ পর্যাপ্ত জল শরীর রাখবে সুস্থ। 

810

তেমনই চুল পড়া নিয়ে নানান ভ্রান্ত ধারণা আছে। অনেকে ভাবেন চুল পড়া স্বভাবিক বিষয়। যা একেবারে ভুল। চুল কেরাটিন টিস্যু দিয়ে তৈরি। যা ক্রমবর্ধমান অঙ্গ। নখ যেমন গজায়, ভাঙে আবার গজায়, চুলও ঠিক তেমনটাই। দিনে ১০ থেকে ১০০টি চুল পড়া স্বাভাবিক বলে মনে করা হয়। এতে চুলের ঘনত্বে তেমন প্রভাব পড়ে না। কিন্তু, এর বেশি চুল পড়লে সতর্ক হন।  

910

চুল পড়া বন্ধ করতে, খুশকি দূর করতে কিংবা চুলের গোড়া মজবুত করতে ব্যবহার করুন নিমপাতা। কয়েকটি পাতা নিয়ে ভালো করে ধুয়ে তা পেস্ট তৈরি করুন। এবার পেস্ট থেকে রস বের করে তা স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করতে পারেন নিমপাতা। 

1010

কিংবা নারকেল তেল, কালোজিরে ও মেথি দিয়ে প্যাক বানান। কালোজিরে ও মেথি রোজ শুকিয়ে নিন। তা ভালো করে বেটে নিন। এবার নারকেল তেলে সঙ্গে এই মিশ্রণ দিয়ে ফুটিয়ে নিন। তেল ঠান্ডা করে তা স্ক্যাল্পে ম্যাসাজ করুন। সপ্তাহে তিন দিন ব্যবহারে মিলবে উপকার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos