সিগারেটকে বাংলায় কী বলে তা অনেকেই জানে না! জেনে নিন আপনি

দম মারো দম। সিগারেট টেনে যে কি সুখ, তা একমাত্র বলতে ও বোঝাতে পারবেন ধূমপায়ীরাই। হাজার বারণ, হাজার প্রচার, হাজার অপকারিতা সত্ত্বেও পিপীলিকার পাখা ওড়া মরিবার তরে। না আজ সিগারেট কেন খাবেন না, খেলে কি কি হবে, সে সব বিষয়ে জ্ঞান দেব না। কারণ যাঁরা সিগারেট খান না, তাঁরা জানেন কেন খাচ্ছেন না। আর যাঁরা খান, তাঁদের এইসব বিষয়ে কিছু যায় আসে না। তাই আজ নো জ্ঞান। তবে সিগারেটের ব্যাপারে একটা তথ্য আপনাকে দিতে পারি। আচ্ছা বলুন তো, দিবারাত্র যে সিগারেট টানছেন তার বাংলা কি, মানে সোজা ভাষায় বাংলায় সিগারেটকে কি বলে। 

Parna Sengupta | Published : Jul 29, 2022 3:52 PM IST

110
সিগারেটকে বাংলায় কী বলে তা অনেকেই জানে না! জেনে নিন আপনি

তামাকের ধোঁয়ায় ৭ হাজারেরও বেশি রাসায়নিক রয়েছে। যার মধ্যে ২৫০টিরও বেশি ক্ষতিকারক হিসাবে পরিচিত। তামাকের কারণে প্রতি বছর বিশ্বব্যাপী ৭০ লক্ষ মানুষের মৃত্যু হয়। ২০৩০ সালের মধ্যে তার সংখ্যা ৮০ লক্ষ হয়ে যেতে পারে। 

 

210

বিজ্ঞাপনে হোক কিংবা সিগারেট বাক্সে থাকা ভয়ংকর ছবি, সব সময় সতর্ক করার চেষ্টা করছে মানুষকে। তবুও, সিগারেটের নেশা অনেকেই ছাড়তে পারছেন না। ধুমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর জেনেও আমরা ধুমপান করি।

310

প্রতিমাসের বাজেটে বড় অঙ্কের টাকা বরাদ্দ করা হয় সিগারেট খাওয়ার জন্য। ছেলে-মেয়ে নির্বিশেষে আজ চেইন স্মোকার। তামাক হৃৎপিন্ড, ফুসফুস ও লিভারকে আক্রান্ত করে তা সকলেরই জানা। এমনকী, এই নেশা থেকে ক্যান্সারের মতো মারণ রোগ শরীরে বাসা বাঁধতে পারে, তা জেনেও সিগারেট খাচ্ছে সকলেই। 

410

হাজার সচেতনতা শিবির, বিজ্ঞাপন, ডাক্তারি পরামর্শের পর যে কোনও লাভ হয়নি, তার প্রমাণ মিলেছে বার বার। ক্রেতাদের চাহিদার্থে বাজারে প্রায়শই আসছে নতুন নতুন স্বাদের সিগারেট।  এর থেকে দেখা দিচ্ছে একাধিক রোগ। 

510

আবার বাজারে এখন সিগারেটের জায়গা নিচ্ছে ই-সিগারেট। অনেকে বলেন এটা নাকি স্বাস্থ্যের জন্য অতটাও ক্ষতিকর নয়। কিন্তু আসলে কি জানেন তো, নতুন বোতলে পুরনো মদ ঢাললে, সেটা জল হয়ে যায় না। থাকে তা মদই। 

610

সে যাই হোক। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের (America heart Association) গবেষকরা বলছেন, যারা নিয়মিত ধূমপান করেন তাদের তুলনায় যারা ই-সিগারেট (E-Cigarette) ব্যবহারকারীদের অল্প বয়সে স্ট্রোক হওয়ার ঝুঁকি ১৫ শতাংশ বেশি থাকে। 

710

তবে ওপরের এই জ্ঞান সমৃদ্ধ তথ্যে যে কারোর নেশা বদলাবার নয়, ছাড়বার নয়, তা বলাই বাহুল্য। তার চেয়ে বরং নিজের জেনারেল নলেজ উন্নত করুন। আচ্ছা বলুন তো সিগারেটকে বাংলায় কি বলে

810

জানি বলবেন যে সিগারেট তো সিগারেট-ই। যেমন বাংলা ভাষায় মিশে গিয়েছে চেয়ার, টেবিল, ফ্যান...ইত্যাদি শব্দ। তেমনই সিগারেট শব্দই বহুল প্রচলিত। 

910

আপনি যদি এই উত্তরটাই দেন, তবে বলব ভুল বলছেন। সিগারেটেরও একটা বেশ ভারি ভারিক্কি নাম রয়েছে বাংলায়। যদিও সে নামে তাকে কেউই ডাকে না। তবু তো রয়েছে! কি বলুন। 

1010

সিগারেটকে বাংলায় বলা হয় "ধূমপান দণ্ড"। আসলে কিছু কিছু শব্দ রয়েছে যা আমরা মূলত ইংরেজিতে বলেই অভ্যস্ত। এমনকি তার বাংলা অর্থ কি তা বেশিরভাগ মানুষেরই অজানা। কিন্তু তাই বলে কি সেইসব শব্দগুলির কোনও বাংলা নেই? তা নিশ্চই নয়। আসলে ব্যবহারের অভাবে সেইসব বাংলা শব্দ আজ হারিয়ে গিয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos