খাদ্যতালিকায় যোগ করুন প্রোটিন ও ক্যালসিয়ামে ভরপুর এই সাতটি খাবার, ওজন কমার সঙ্গে বাড়বে এনার্জি

পুজোর মাত্র ২ সপ্তাহ বাকি। এই সময় জোড় কদমে চলছে বাড়তি মেদ কমিয়ে ফেলার প্রচেষ্টা। কেউ দিনের অধিক সময় কাটাচ্ছেন জিমে। কেউ হিসেব করে খাওয়া দাওয়া করছেন তো কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে আছেন। এই করতে গিয়ে পুজোর আগে ওজন কমুক বা না অসুস্থ হয়ে পড়ার প্রবল সম্ভাবনা আছে। অধিকাংশের কাছেই, ওজন কমানো মানে খাদ্য তালিকা থেকে সকল পছন্দের খাবার বাদ দেওয়া আর অর্ধেক খেয়ে থাকা। এই ধারণা একেবারে ভুল। ওজন কমাতে এমন খাবার খান যা আপনার এনার্জি বৃদ্ধি করবে। খাদ্যতালিকায় যোগ করুন প্রোটিন ও ক্যালসিয়ামে ভরপুর এই সাতটি খাবার, পুজোর আগে ওজন কমার সঙ্গে মিলবে পুষ্টি, দূর হবে ক্লান্তি ভাব। 

Sayanita Chakraborty | Published : Sep 13, 2022 3:28 AM IST

110
খাদ্যতালিকায় যোগ করুন প্রোটিন ও ক্যালসিয়ামে ভরপুর এই সাতটি খাবার, ওজন কমার সঙ্গে বাড়বে এনার্জি

খেতে পারেন মাখনা। মাখনা ফক্স নাট নামেও পরিচিত। এটি এমন একটি খাবার যাতে খুব দ্রুত ক্যালোরি কমে। এটি সকালের ব্রেকফাস্টে খান। এতে কোলেস্টেরল, চর্বি ও সোডিয়ামেপ পরিমাণ খুবই কম থাকে। এটি কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও গ্লুটেন মুক্ত ফ্ল্যাভোনয়েড আছে। এটি ওজন কমানোর সঙ্গে হজম ক্ষমতা বৃদ্ধি করে। তেমনই হার্ট রাখে ভালো। 

210

খেতে পারেন স্প্রাউট। অন্যান্য খাবারের তুলনায় এতে ক্যালোরি থাকে কম। এটি আগের দিন রাতে দলে ভিজিয়ে সকালে খেয়ে নিন। এটি শরীরে শক্তি জোগায়। মেদ বাড়তে দেয় না। সঙ্গে এতে উপস্থিত ফাইবার হজম ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে রক্তচাপ কমাতে সাহায্য করে। এছাড়া হার্ট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন স্প্রাউট। 

310

খেতে পারেন ফ্রুট সালাদ। পছন্দের সকল ফল দিয়ে তৈরি করে ফেলুন সালাদ। এই স্যালাদ বানাতে রাখতে পারেন কমল লেবু, কলা, তরমুজস বেরি ও পেঁপে। এগুলো বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, খনিজ উপাদান আছে। পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন ফ্রুট সালাদ। সঙ্গে এই ফ্রুট সালাদ খেলে দ্রুত কমব ওজন। 

410

বানিয়ে ফেলুন প্রোটিন স্মুদি। ওজন কমাতে পর্যাপ্ত প্রোটিন খাওয়া দরকার। এটি ক্ষুধা নিয়ন্ত্রণ করে ও বিপাক বাড়ায়। সঙ্গে শরীরে পুষ্টির জোগান ঘটায় ও শরীর রাখে সুস্থ। ওজন কমাতে খেতে পারেন প্রোটিন স্মুদি। ডায়েটের সময় ব্রেকফাস্টে কী খাবেন তা অধিকাংশই ঠিক করতে পাপেন না। তাই এবার থেকে খেয়ে নিন এই প্রোটিন স্মুদি। 

510

খেতে পারেন চিয়া বীজ । চিয়া বীজ প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ। এটি শুধু ওজন কমায় তা নয়। সঙ্গে এটি পেট ফুলে যাওয়া, পেটের যাবতীয় সমস্যা দূর করে। এটি খেলে দীর্ঘক্ষণ পেট ভরা লাগে। চিয়া বীজ দিয় বানিয়ে ফেলুন চিয়া পুডিং। এতে যেমন দ্রুত ওজন কমবে তেমনই মিলবে উপকার। স্বাস্থ্যের উন্নতি ঘটাতেও খেতে পারেন চিয়া বীজ। 

610

নিয়মিত খান ওটস বিটা গ্লুকানের চমৎকার উৎস হল ওটস। এতে দ্রবণীয় ফ্যাট আছে। আর দারুচিনিতে আছে ফাইবার ও প্রোটিন। একটি পাত্রে দুধ দিন। গরম হলে তাতে ওটস দিয়ে ফুটিয়ে নিন। এবার তাতে দিন দারুচিনি। নিয়মিত খেতে পারেন এই পদ। এটি খেতে সুস্বাদু হয়। আর এর গুণে রক্তে শর্করার মাত্রা থাকে নিয়ন্ত্রণে। 

710

খেতে পারেন বাদাম ও ড্রাই ফ্রুটস। ফাইবার, প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি থাকে বাদাম ও ড্রাই ফ্রুটসে। খেতে পারেন কাজু, আখরোট, বাদাম, ব্রাজিল বাদাম, পাইন বাদাম, পেস্তার মতো উপাদান। শরীর সুস্থ রাখতে দ্রুত ওজন কমাতে খেতে পারেন এই সকল উপাদান। পুজোর আগে কমবে ওজন। 

810

তাছাড়া পুজোর আগে বাড়তি মেদ ঝড়াতে চাইলে প্রচুর জল খান। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। আর সারা দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে জলের ওপর ভরসা রাখুন। 

910

এই কদিন নিয়ম করে এক্সারসাইজ করুন। শরীরে অন্যান্য অংশের তুলোয় পেটে বেশি মেদ জমে। এই মেদ কমাতে প্ল্যাঙ্ক করতে পারেন। তাছাড়া, দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে মিলবে উপকার। ওজন কমাতে সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকুন। এতে মিলবে উপকার। নিয়মিত এক্সারসাইজ দ্রুত কমবে ওজন। মেনে চলুন এই টোটকা।  

1010

এর সঙ্গে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। ঘুম ঠিক না হলে ওজন বৃদ্ধি পায়। মানসিক ভাবে সুস্থ থাকা প্রতিটি ব্যক্তির জন্য খুবই জরুরি। তাই রোজ নিয়ম করে মেডিটেশন করতে পারেন। মিলবে উপকার। ওজন কমাতে এমন খাবার খান যা আপনার এনার্জি বৃদ্ধি করবে। খাদ্যতালিকায় যোগ করুন প্রোটিন ও ক্যালসিয়ামে ভরপুর এই সাতটি খাবার, পুজোর আগে ওজন কমার সঙ্গে মিলবে পুষ্টি, দূর হবে ক্লান্তি ভাব।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos