মুখের দুর্গন্ধে নাজেহাল, সাধারণ ঘরোয়া উপায়ে মুক্তি পান এই সমস্যা থেকে

আপনি যতই স্মার্ট এবং স্টাইলিশ হোন, যদি মুখ থেকে দুর্গন্ধ বের হয় তবে তা আপনার ভাল পারসোনালিটিকে নষ্ট করে দেবে। তখন প্রায় সকলেই আপনার সঙ্গে কথা বললেও দূরত্ব বজায় রাখবে। অতএব, এই সমস্যাটি থেকে মুক্তি পাওয়া গুরুত্বপূর্ণ। তার থেকেও বড় বিষয় হল মুখে দুর্গন্ধ হওয়া মানে তা শারীরিক অসুস্থতারও লক্ষণ। জেনে নেওয়া যাক কোন কোন ঘরোয়া প্রতিকারের সাহায্যে মুখের গন্ধ দূর করা যায়।

deblina dey | Published : Feb 1, 2021 8:29 AM IST

16
মুখের দুর্গন্ধে নাজেহাল, সাধারণ ঘরোয়া উপায়ে মুক্তি পান এই সমস্যা থেকে

শুকনো ধনে- মুখের গন্ধ দূর করতে মাউথফ্রেসনার হিসাবে শুকনো ধনে ব্যবহার করা যেতে পারে। আধা চামচ শুকনো ধনে নিন এবং মৌরির মতো মুখে রেখে চিবিয়ে নিন। আপনি দিনে দুই বা তিনবার এটি করতে পারেন। এটি আপনাকে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি দেবে।

26

লবন এবং সরিষার তেল-  মুখের দুর্গন্ধ দূর করতে লবণ এবং সরিষার তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। হাফ চা চামচ লবণের সঙ্গে দুই থেকে তিন ফোঁটা সরিষার তেল মিশিয়ে নিন এবং তারপরে আঙ্গুল দিয়ে দাঁত এবং মাড়িতে আলতোভাবে ম্যাসাজ করুন। কয়েক দিন একটানা এটি করলে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন।

36

ডালিম বা বেদানার খোসা- মুখের বিশ্রীকর গন্ধ দূর করতে ডালিমের  ব্যবহার করতে পারেন। এর জন্য ডালিমের খোসা জলে ফুটিয়ে নিয়ে, সেই জল ঠাণ্ডা করে মাউথ ফ্রেসনারের মত ব্যবহার করতে পারেন।

46

লবঙ্গ- লবঙ্গ যে দাঁতের ব্যথা থেকে মুক্তি দেয় এটি সকলের জানা। তবে এর সাহায্যে মুখের গন্ধ থেকেও মুক্তি পাওয়া যায়। মুখে লবঙ্গ রেখে দিলে বা চিবোলে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও শীতের সময় এটি চিবিয়ে খেলে শরীর গরম রাখে।

56

মৌরি- খাওয়ার পরে অনেকেই মুখশুদ্ধি হিসেবে মৌরির ব্যবহার করেন। তবে মুখে মৌরি রেখে চিবিয়ে খাওয়ার ফলে মুখের গন্ধও দূর হয়। এটি দিনে কয়েকবার ব্যবহার করুন। বিশেষ করে খাবার খাওয়ার পরে। এটি কেবল গন্ধ থেকে মুক্তি পাবে না, হজমশক্তিও উন্নত করতে সাহায্য করে।

66


পেয়ারার পাতা-  এই পাতা চিবিয়ে খেলে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি মেলে। এছাড়া জলে পেয়ারা পাতা সিদ্ধ করে এই জল দিয়ে ধুয়ে ফেললেও গন্ধ দূর হয়। যাদের মুখে ফোস্কা রয়েছে বা মুখে আলসারের মত সমস্যায় ভুগছেন তারাও এই টোটকা ব্যবহার করলে সমস্যা থেকে মুক্তি পাবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos