সদ্য করা হেয়ার কালারে একেবারে বেমানান লাগছে আপনাকে, রঙ তুলুন বেকিং সোডা দিয়ে

চুল নিয়ে চলে নানা রকম এক্সপেরিমেন্ট (Experiment)। কখনও হাইলাইটস, কখনও হেয়ার কালার (Hair Color), স্ট্রেটনিং  এমনকী কাটিং নিয়ে এক্সপেরিমেন্ট তো আছেই। আজকাল হেয়ার কালার নিয়ে এক্সপেরিমেন্ট করছেন বেশির ভাগ মানুষ। লেটেস্ট ফ্যাশন ট্রেন্ডে হেয়ার কালার (Hair Color) এখন সবার আগে। এই করতে গিয়ে কেউ লাল, নীল, বেগুনি নানা রকম রঙের ছোঁয়া দিচ্ছেন চুলে। এই রঙের ছোঁয়ায় বদলে যাচ্ছে পুরো লুক। এদিকে হেয়ার কালার করে স্টাইলিশ (Stylish) হতে নিয়ে সমস্যায়ও পড়ছেন অনেকে। ভুল রঙ নির্বাচন করলে পুরো সাজটাই মাটি হয়ে যায়। আপনিও ভুল বসত এমন কাজ করে ফেললে হাতিয়ার করুন বেকিং সোডা। চুলের রঙ তোলা সম্ভব বেকিং সোডার সাহায্যে। 

Sayanita Chakraborty | Published : Mar 26, 2022 12:06 PM IST

110
সদ্য করা হেয়ার কালারে একেবারে বেমানান লাগছে আপনাকে, রঙ তুলুন বেকিং সোডা দিয়ে

২ টেবিলচামচ বেকিং সোডা, দেড় কাপ জল, ১ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার, ৫ ড্রপ এসেন্সিয়াল অয়েল নিন। প্রথমে ২ টেবিল চামচ বেকিং সোডা হাফ কাপ জলে মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে নিন। এবার ভেজা চুলে এই সোডার মিশ্রণ লাগান। ১০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এবার একটি পাত্রে ভিনিগার, জল ও এসেন্সিয়াল অয়েল নিন। এবার সেই জলে চুল ধুয়ে নিন।  

 

210

৩ টেবিল চামচ বেকিং সোডা, ৪ টেবিল চামচ অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু, ১ টেবিল চামচ ডিশ ওয়াশিং শোপ দিয়ে চুলের রঙ তোলা সম্ভব। এই সব কয়টি উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এবার তা শুকনো চুলে লাগান। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে রঙ উঠে যাবে। 

 

310

১ টেবিল চামচ বেকিং সোডা ও ১ টেবিল চামচ শ্যাম্পু নিন। একটি পাত্রে উপকরণ দুটো ভালো করে মিশিয়ে নিন। এবার প্রথমে গরম জলে চুল ভিজিয়ে নিন। মিশ্রণটি ভিজে চুলে লাগান। শুকিয়ে গেলে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার শ্যাম্পু করে নিন। অবশ্যই কনডিশনার ব্যবহার করবেন। 

 

 

410

বেকিং সোডা ও লেবুর মিশ্রণ রঙ তুলতে বেশ উপকারী। প্রথমে ২ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ বেকিং সোডা নিন। ভাো করে মিশিয়ে পেস্ট বানান। মিশ্রণটি চুলের রঙ করা অংশে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন।  তারপর চুলের জন্য শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। অবশ্যই কনডিশনার লাগাবেন।  

510

বেকিং সোডা ও নুন নিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে ১ টেবিল চামচ বেকিং সোডা ও ১ টেবিল চামচ এপসম নুন মেশান। এতে ১ কাপ জল দিন। ভালো করে মিশিয়ে প্যাকটি বানান। মিশ্রণটি চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই প্যাকের গুণে চুলের রঙ উঠে যাবে। 

610

শ্যাম্পু ও ভিটামিন সি ক্যাপসুল দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে ২ চামচ অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু ও ৫ থেকে ১০টি ভিটামিন সি ট্যাবলেট নিন। তাতে মেশান ১ টেবিল চামচ বেকিং সোডা। ভালো করে মিশিয়ে নিন। এবার শুকনো চুলে এই সোডার মিশ্রণ লাগান। ১০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

 

710

৬ টেবিল চামচ বেকিং সোডা ও ১ চা চামচ কনডিশনার দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে ৬ টেবিল চামচ বেকিং সোডা ও ১ চা চামচ কনডিশনার নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি চুলে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। মুহূর্তে দূর হবে হেয়ার কালার। চুলের রঙ তুলতে এই প্যাক বেশ উপকারী। 

 

810

চুলের একাধিক সমস্যা সমাধানে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। চুল পড়ার সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা দূর করতে সপ্তাহে অন্তত ১ দিন তেল মাসাজ করুন। অনেকেই চুলে তেল দেন না। এতে স্ক্যাল্প শুকিয়ে যায়। সমস্যা থেকে মুক্তি পেতে সপ্তাহে ১ দিন করে তেল মাসাজ করুন। তেল লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। 

 

 

910

সারা বছর খুশকির সমস্যায় ভোগেন অনেকেই। খুশকি দূর হবে পাতিলেবুর গুণে। একটি পাতিলেবু ৪ টুকরো করে নিন। এই লেবুর রস স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। খুশকি দূর হবে। সঙ্গে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। 
 

 

1010

ডগা চেরার সমস্যায় দূর করতে ডিম ও দইয়ের প্যাক লাগান। একটি পাত্রে দই নিন। তাতে ডিমে হলুদ অংশ নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। এবার চুল বেঁধে রাখুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নেবেন। এতে দূর হবে সমস্যা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos