এই ১০ উপায় ত্বকে ব্যবহার করুন মধু, বর্ষায় ত্বক হবে উজ্জ্বল, রইল ফেসপ্যাকের হদিশ

ত্বক নিয়ে সারা বছর নানান জটিলতা চলতেই থাকে। এক এক মরশুকে সমস্যা এক একে রকম। কোনও সময় ত্বক  রুক্ষ হয়ে যায়, কোনও ঋতুকে ত্বক হয় তৈলাক্ত। এছাড়া, সেনসিটিভ ত্বকের হাজারটা সমস্যা তো আছেই। চুলকানি, লালচে ভাবের মতো সমস্যা লেগেই থাকে। আমাদের সকলের ত্বকের সমস্যা আলাদা আলাদা। সে কারণে সমস্যা সমাধানের আমরা সকলেই আলাদা আলাদা প্রোডাক্ট ব্যবহার করে থাকি। ত্বকের যত্ন নিতে এবার ব্যবহার করুন মধু। যে কোনও ত্বকের সমস্যা সমাধানে মধু কাজে লাগে। বিশেষ করে শুষ্ক ত্বকে ব্যবহার করুন মধু দিয়ে তৈরি প্যাক। রইল ১০ উপায়ের হদিশ। বর্ষায় ত্বক হবে উজ্জ্বল মধুর গুণে। জেনে নিন কীভাবে।  

Sayanita Chakraborty | Published : Jun 17, 2022 11:33 AM IST

110
এই ১০ উপায় ত্বকে ব্যবহার করুন মধু, বর্ষায় ত্বক হবে উজ্জ্বল, রইল ফেসপ্যাকের হদিশ

মধু, হলুদ ও গ্লিসারিন দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে একটি হলুদের টুকরো বেটে নিন। এবার একটি পাত্রে মধু নিন। তাতে মেশান হলুদ। এবার এতে গ্লিসারিন দিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণতি ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঘষে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। 

210

মধু ও কলা দিয়ে প্যাক বানাতে পারেন। অর্ধেক কলা নিয়ে চটকে নিন। তাতে মেশান মধু। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঘষে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। প্রতি সপ্তাহে ১ দিন ব্যবহার  করুন এই প্যাক।   

310

মধু, ময়দা, দুধ দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে ময়দা নিন। তাতে মেশান মধু ও দুধ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঘষে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। মধুর গুণে ত্বকের জমে থাকা নোংরা দূর হবে তেমনই ত্বক হবে উজ্জ্বল। 

410

মধু ও অ্যাভোকাডো দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে অ্যাভোকাডো কেটে ভিতরের অংশ বের করে নিন। এবার তা একটি পাত্রে নিয়ে তার সঙ্গে মেশান মধু। এই ফল ত্বকের জন্য বেশ উপযুক্ত। মধু ও অ্যাভোকাডোর মিশ্রণ ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঘষে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। 

510

মধু ও অ্যালোভেরা দিয়ে প্যাক বানাতে পারেন। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। সেই অ্যালোভেরা জেলের সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ১ দিন ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল, তেমনই দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা।    

610

মধু ও এসেনসিয়াল অয়েল দিয়ে ত্বকের মাসাজ করতে পারেন। একটি পাত্রে এসেনসিয়াল অয়েল নিন। তাতে মেশান মধু। মিশ্রণটি ত্বকে লাগিয়ে মাসাজ করুন। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল, তেমনই দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা। নিয়মিত এই মিশ্রণ দিয়ে মাসাজ করতে পারেন।    

710

মধু ও সিয়া বাটার দিয়ে বডি স্ক্রাবার বানাতে পারে। একটি পাত্রে সিয়া বাটার নিন। তাতে মেশান মধু। মিশ্রণটি ত্বকে লাগিয়ে মাসাজ করুন। সিয়া বাটার ত্বকের জন্য বেশ উপকারী। এর সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগান। এতে ত্বক ভালো থাকবে। 

810

মধু ও অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে ত্বকে লাগান। এতে ত্বক হবে উজ্জ্বল। একটি পাত্রে অ্যাপেল সিডার ভিনিগার নিন। তাতে মেশান মধু। এবার তুলোয় করে ত্বকে লাগান। অ্যাপেল সিডার ভিনিগার ও মধুর মিশ্রণ শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এই প্যাকের গুণে। নিয়মিত এই প্যাক লাগাতে পারেন।  

910

মধু ও চিনি মিশিয়ে ক্রাবার বানাতে পারেন। চিনি মিহি করে বেটে নিন। তার সঙ্গে মেশান মধু। মিশ্রণটি ত্বকে লাগান। ভালো করে স্ক্রাবিং করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে এই প্যাকের গুণে। নিয়মিত চিনি ও মধু দিয়ে স্ক্রাবিং করুন। এতে ত্বকের যে কোনও সংক্রমণ থেকে মুক্তি পাবেন।    

1010

মধু ও ওটস দিয়ে প্যাক বানাতে পারেন। ওটস মিহি করে বেটে নিন। তার সঙ্গে মেশান মধু। মিশ্রণটি ত্বকে লাগান। ভালো করে স্ক্রাবিং করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে এই প্যাকের গুণে। নিয়মিত ব্যবহার করলে ত্বকের যে কোনও সমস্যা থেকে মুক্তি পাবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos