ফ্রিজে রাখা বাসি আটার ডো-র গুণে পেতে পারেন উজ্জ্বল ত্বক, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

ত্বকের লেগে রয়েছে হাজারটা সমস্যা। ব্রণ থেকে কালো প্যাচ, লেগে আছে একাধিক সমস্যা। এবার থেকে ত্বকের যত্ন নিতে শুধু সকালে ও রাতে মুখ পরিষ্কার করলে হল না। ব্যবহার করতে হবে বিশেষ প্যাক। এবার ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন আটা। আটার সঙ্গে উপকারী ঘরোয়া উপাদান মিশিয়ে প্যাক বানাতে পারেন। তেমনই ফ্রিজে রাখা বাসি আটার ডো দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। এতে দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা। জেনে নিন কীভাবে ত্বকের যত্নে ব্যবহার করবেন আটার ডো। রইল বিশেষ কয়টি প্যাকের হদিশ। 

Sayanita Chakraborty | Published : Oct 18, 2022 6:46 AM IST

110
ফ্রিজে রাখা বাসি আটার ডো-র গুণে পেতে পারেন উজ্জ্বল ত্বক, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

বাসি আটার ডো থেকে একটি মাঝারি মাপের লেচি কেটে নিন। এবার তা একটি পাত্রে নিয়ে তার সঙ্গে মেশান দুই চামচ দই ও এক চামচ মধু। ভালো করে ফেটিয়ে নিন। এবার ছোট ছোট বল তৈরি করুন। এই বলগুলো মুখে ঘষতে থাকুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বর হবে নরম। শুষ্ক ভাব দূর হবে। 

210

মুখের ফোলা ভাব দূর করতে ব্যবহার করতে পারেন বাসি আটার ডো। এর জন্য একটি পাতলা কাপড়ে মুড়ে রেখে দিন আটার ডো। তারপর তা থেকে ছোট ছোট বল তৈরি করে নিন। এবার এই বল মুখে কম্প্রেস করুন । কয়েক মিনিট ব্যবহারে ফারাক বুঝতে পারবেন। ত্বকের যত্নে বেশ উপকারী এটি। 

310

রোমকূপে জমে থাকা ময়লার কারণ ত্বক দেখায় নিষ্প্রাণ। তেমনই ব্রণর মতো নানান ত্বকের সমস্যার কারণে রোমকূপে জমে থাকা এই নোংরা ও মৃত কোষ। আটার সাহায্যে এই মৃত কোষ দূর করা সম্ভব। ফ্রিজে রাখা আটার ডো বাইরে বের করে ঠান্ডা কাটিয়ে নিন। এবার তার থেকে ছোট ছোট বল তৈরি করে নিন। মুখে ঘষুন। মিলবে উপকার। 

410

মুখের তেলা ভাব দূর করতেও একই ভাবে ব্যবহার করতে পারেন আটা। ফ্রিজে রাখা আটার ডো বাইরে বের করে ঠান্ডা কাটিয়ে নিন। এবার তার থেকে ছোট ছোট বল তৈরি করে নিন। মুখে ঘষুন। মিলবে উপকার। এতে দ্রুত দূর হবে ত্বকের তেলা ভাব। যাদের ত্বক তৈলাক্ত তারা রোজ এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। 

510

তেমনই আটা ব্যবহার করতে পারেন ত্বকের যত্নে। একটি পাত্রে সম পরিমাণ আটা ও সম পরিমাণ দই নিন। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। যাদের ত্বক রুক্ষ্ম তারা এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। সপ্তাহে মাত্রা ২ দিন ব্যবহারে মিলবে উপকার।

610

আটা ও মধু দিয়ে প্যাক বানাতে পারেন ফেসপ্যাক। একটি পাত্রে ১ চা চামচ আটা নিন তার মধ্যে মেশান ১ চা চামচ মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাকের গুণে ত্বক উজ্জ্বল হবে। এই প্যাকের ব্যবহারে ত্বক নরম হবে। 

710

আটা ও পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানাতে পারেন। ১ চা চামচ আটা নিন। তার সঙ্গে মেশান ১ চা চামচ পাতিলেবুর রস। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। প্রাকৃতিক ব্লিচের কাজ করবে এই প্যাক। দিওয়ালির আগে ত্বকে জেল্লা আনতে ব্যবহার করতে পারেন এই প্যাক। ত্বকের জন্য বেশ উপকারী এটি। 

810

ডার্ক সার্কেল দূর হবে আটার গুণে। একটি পাত্রে আটা নিয়ে তাতে পরিমাণ মতো অলিভ অয়েল মেশান। গাঢ় মিশ্রণ তৈরি করুন। এবার তা চোখের তলায় লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। ডার্ক সার্কেল দূর করতে এই প্যাক বেশ উপকারী। ত্বকের জন্য বেশ উপকারী আটার এই প্যাক। 

910

ট্যান দূর করতে ব্যবহার করতে পারেন আটা। আটার সঙ্গে দুধ মিশিয়ে প্যাক বানিয়ে নিন। একটি পাত্রে পরিমাণ মতো আটা নিয়ে তাতে মেশান পরিমাণ মতো দুধ। তা দিয়ে প্যাক বানিয়ে নিন। এবার মিশ্রণটি শরীরের উন্মুক্ত অংশে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই প্যাক। 

1010

ত্বক টানটান করতে আটার প্যাক ব্যবহার করতে পারেন। শসার খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। এবার সেই রস আলাদা করুন। এটি পাত্রে পরিমাণ মতো আটা নিয়ে তার সঙ্গে মেশান শসার রস। মেশান পরিমাণ মতো লেবুর রস। প্যাক তৈরি করে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার।    

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos