বাচ্চার মানসিক বিকাশ ঘটাতে ভরসা করুন Card Games-এর ওপর, রইল ১০টি উপকারের খোঁজ

বাচ্চার সুন্দর ভবিষ্যত গড়তে সব মা-বাবাই চান। বাচ্চার স্বার্থে নিজের শখ-স্বাচ্ছন্দ্যকে অনেক অভিভাবকই বিসর্জন দিয়ে থাকেন। ছোট থেকে বাচ্চাকে সঠিক পথে চালনা করতে নানান পদ্ধতি মেনে চলেন। এক্ষেত্রে বাচ্চার মানসিক বিকাশ ঘটানো সবার আগে দরকার। বাচ্চার বুদ্ধি বিকাশ ঘটলে সে সর্বক্ষেত্রে সফল হবে। এক্ষেত্রে শুধু তাকে পুষ্টিকর খাবার খাওয়ালেই হল না, বিভিন্ন খেলার সঙ্গে যুক্ত করুন। বাচ্চাকে কার্ড গেমস খেলাতে পারেন। বাজারে বাচ্চাদের জন্য আলাদা ধরনের তাস পাওয়া যায়। যা নিয়মিত খেললে মিলবে একাধিক উপকার। জেনে নিন কীভাবে কার্ড গেমস বাচ্চার মানসিক বিকাশ ঘটায়। রইল একাধিক উপকারের হদিশ। দেখে নিন এক ঝলকে।         

Sayanita Chakraborty | Published : Aug 23, 2022 6:05 AM IST

110
বাচ্চার মানসিক বিকাশ ঘটাতে ভরসা করুন Card Games-এর ওপর, রইল ১০টি উপকারের খোঁজ

ধৈর্য বাড়ে কার্ড গেমস। বাচ্চার ভবিষ্যত গড়তে সবার আগে দরকার তার ধৈর্য বৃদ্ধি করা। তবেই পড়ায় তার মন বসবে, তেমনই বাচ্চা সব কাজে সফল হবে। ধৈর্য ধরে যে কোনও কাজ করলে সাফল্য আসা অনিবার্য। তাই বাচ্চাকে ছোট থেকে কার্ড গেমস খেলে শেখান। খেলার মধ্য দিয়ে বাচ্চার ধৈর্যের বিকাশ করুন। এতে তারই উন্নতি ঘটবে। 

210

অধিকাংশ বাবা-মায়ের বাচ্চার চঞ্চল মন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। বাচ্চার এই চঞ্চল মনকে শান্ত করার উপায় হল কার্ড গেমস। বাচ্চাকে ছোট থেকে এই খেলা শেখান। এতে বাচ্চার মন শান্ত হবে। ফলে, পড়ায় মন বসবে। সে কব কাজে সফল হবে। তেমনই বাচ্চা যে কোনও ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে শিখবে। 

310

একাগ্রতা ও শৃঙ্খলা শেখায় কার্ড গেমস। গবেষণায় দেখা গিয়েছে, যে সব বাচ্চা নিয়মিত কার্ড বা তাস খেলে অন্যদের থেকে তাদের একাগ্রতা ও শৃঙ্খলা বোধ বেশি থাকে। তাই মেনে চলুন এই বিশেষ নিয়ম। ছোট থেকে এই খেলা শেখান। খেলার কৌশলে বাচ্চার একাগ্রতা ও শৃঙ্খলা বোধের বিকাশ করুন। 

410

বিষণ্ণতা দূর করে কার্ড গেমস। আজকার বহু বাচ্চার মধ্যে বিষণ্ণতা দেখা যাচ্ছে। অধিকাংশ পরিবারে মা-বাবা যেহেতু দুজনেই কর্মরত তাই তাদের মধ্যে এমন সমস্যা হচ্ছে। এক্ষেত্রে বাচ্চাকে কার্ড গেমস বা তাস খেলার অভ্যেস করতে পারেন। এতে তার মন থেকে সকল নেতিবাচক জিনিস দূর হবে। মনের বিকাশ ঘটবে বাচ্চার। 

510

বন্ধুত্ব গঠন করে শেখায় বাচ্চাকে। বাচ্চাদের সকলের সঙ্গে মেলামেশা করতে শেখায় কার্ড গেমস। ছোট থেকে বাচ্চাকে এই খেলা শেখান। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে তার মধ্যে লজ্জা বোধ দূর করা দরকরা। এই খেলায় একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলা প্রয়োজন। ফলে সে সকলের সঙ্গে মিশতে শিখবে। বাচ্চার মধ্যে লজ্জা বোধ দূর হবে। 

610

ইতিবাচক মানসিকতা বিকাশ ঘটে কার্ড বা তাস খেললে। এই খেলায় জয় করতে বুদ্ধি খাটাতে হয়। এভাবে বাচ্চার মনে ইতিবাচক চিন্তা বিকাশ ঘটতে থাকে। বাচ্চা থেকে বয়স্ক- সকলের মানসিক স্বাস্থ্য ভালো রাখতেই খেলতে পারেন কার্ড গেমস। এতে ঘটবে উন্নতি। নিয়মিত এই খেলা খেললে মানসিক স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব পড়ে। 

710

সুখী হরমোন জাগ্রত করে কার্ড গেমস। খেলায় জয় করলে অবশ্যই বাচ্চার মনে ইতিবাচক প্রভাব পড়বে। এতে মস্তিষ্কে সুখী হরমোন জাগ্রত হবে। বাচ্চার সঠিক মানসিক বিকাশ ঘটাতে এই টোটকা মেনে চলুন। এতে বাচ্চার উন্নতি ঘটবে। এছাড়াও, বাচ্চাকে বিভিন্ন ফিজিক্যাল অ্যাক্টিভিটির সঙ্গে যুক্ত করুন। যে কোনও খেলে বাচ্চার মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারী।   

810

হারতে শেখায় বাচ্চাকে এই খেলা। বাচ্চার সঠিক বিকাশ ঘটাতে হার-জিত দুটো শেখাই দরকার। তা না হলে বাচ্চার মধ্যে নেতিবাচক মানসিকতার বিকাশ ঘটবে। কখনও কখনও হেরে যাওয়াও বাচ্চার জন্য উপকারী। বাচ্চাকে হারতে শেখান এই খেলা। তাই সঠিক মানসিক বিকাশ ঘটাতে নিয়মিত কার্ড গেমস খেলুন বাচ্চার সঙ্গে। 

910

স্মৃতি হ্রাস ও ডিমেনশিয়া প্রতিরোধ করে কার্ড গেমস। বর্তমানে অল্প বয়সেই নানান শারীরিক জটিলতা দেখা দিচ্ছে। এই সকল সমস্যার মধ্যে আছে স্মৃতি হ্রাস ও ডিমেনশিয়া। এই সমস্যা থেকে মুক্তি পেতে কার্ড গেমস খেলুন। বাচ্চা ও বড় সকলের জন্য এই খেলা উপকারী। এতে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটবে।  

1010

বুদ্ধির বিকাশ করে কার্ড গেমস। এই খেলা বুদ্ধির খেলা। তাই বাচ্চা যত বুদ্ধি খাটাবে তত তার মানসিক বিকাশ ঘটবে। নিয়ম করে কার্ড গেমস খেলুন বাচ্চার সঙ্গে। এতে বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটবে। এছাড়াও, বাজারে একাধিক খেলা রয়েছে মানসিক বিকাশ ঘটানো জন্য। সেগুলোও খেলাতে পারেন বাচ্চাকে। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos