বাচ্চার স্বাধীনতা দিবস কাটুক অন্য ভাবে, বানাতে পারেন Tricolor Paper Craft, রইল আইডিয়া

জাতি-ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল ভারতীয়ের কাছে আজকের দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এই দিনটি আমাদের মুক্তি যোদ্ধাদের, দেশের ইতিহাস, সংস্কৃতি এবং সামগ্রিকভাবে জাতির অর্জনকে সম্মান জানাতে পালিত হয়। ভারতের স্বাধীনতা দিবস সারা দেশে একটি জাতীয় ছুটি হিসেবে পালন করা হয়। সে কারণে বাচ্চারা আজ বাড়িতে। এবছর বাচ্চার স্বাধীনতা দিবস কাটুক একেবারে অন্য ভাবে। বানাতে পারেন Tricolor Paper Craft। এতে বাচ্চার সৃজনশীল মানসিকতার বিকাশও ঘটবে তেমনই দিন কাটবে অন্য ভাবে। জেনে নিন কী কী বানাতে পারেন। 

Sayanita Chakraborty | Published : Aug 15, 2022 7:22 AM IST

110
বাচ্চার স্বাধীনতা দিবস কাটুক অন্য ভাবে, বানাতে পারেন Tricolor Paper Craft, রইল আইডিয়া

বানাতে পারে তেরঙা কাগজের ফুল।  এটি বানানো খুবই সহজ। প্রথমে তিনটি রঙের A4 মাপের কাগজ কিনে নিন। এই তিনটি রঙের কাগজ ছাড়া প্রয়োজন কাঁচি ও আঠা। রঙিন শিটগুলো নিন। এবার তা দুটি সমান ভাবে টুকরো করে নিন। এবার এগুলো মুড়ে নিয়ে ফুলের ডিজাইন তৈরি করুন। তিনটি আলাদা আলাদা রঙের ফুল বানান। হয়ে গেলে গেরুয়া শিটটি ধরুন। 

210

শক্ত ভাবে রোল করনে। অন্য দুটো শিট শিট পুরোপুরি রোল করে ফেভিকল দিয়ে পেস্ট করে নিন। এবার কাঁচির সাহায্যে পাতলা করে কেটে নিন। একটির ওপর একটি দিন। এভাবে তৈরি করুন তেরঙা কাগজের ফুল। এগুলো দেখতে খুবই আকর্ষণীয় হয়। ঘরের দেওয়ালে সাজাতে পারেন এই ফুল। 

310

বানাতে পারেন তিরঙা কাগজের মুকুট। তিনটি রঙের A4 মাপের কাগজ, ফিতে, পোস্টার কালার, পেইন্ট ব্রাশ, বোতলের ক্যাপ, কাঁচি এবং ফেভিকল প্রয়োজন এটি বানাতে। প্রথমে কাগজগুলো নৌকার যেভাবে তৈরি করে সেভাবে তিন কোণা করে গড়ে নিন। এভাবে বেশ কয়টি তিন কোণা কাজগ বানাবেন। তিনটি রঙেরও বানাতে হবে। এবার একটি পিচবোর্ডে গোল করে আঁকুন মুকুট। 

410

সেই অনুসারে পিচবোর্ডটি কেটে নিন। এরকম দুটো গোল মাপ করে কাটতে হবে। মাথায় বসানো যাবে এভাবে তা শক্ত করে বানাতে হবে। এবার এই গোল পিচবোর্ড দুটো একটি ওপর অপরটি রেখে L মাপের করে জুড়ে নিন। এটি যেন গা হয় অপরটি থাকে বেসমেন্টে। এবার গেয়ে এই সকল রঙিন কাগজ আটকে বানান মুকুট। কিংবা পিচবোর্ড ব্যবহার করতে না চাইলে রঙিন কাগজগুলো পর পর জুড়ে মুকুটের আকার দিন। 

510

বানাতে পারেন তেরঙা কাগজের ফুলের ব্যাচ। প্রথমে তিনটি রঙের A4 মাপের কাগজ কিনে নিন। এই তিনটি রঙের কাগজ ছাড়া প্রয়োজন কাঁচি ও আঠা। রঙিন শিটগুলো নিন। এবার তা দুটি সমান ভাবে টুকরো করে নিন। এবার এগুলো মুড়ে নিয়ে ফুলের ডিজাইন তৈরি করুন। 

610

তিনটি আলাদা আলাদা রঙের ফুল বানান। এবার গেরুয়া, সাদা তার ওপর সবুজ দিয়ে পর পর লাগান। ব্যাচের নিচে লাগান তিনটি রঙের রিবন। পিছনে লাগান ব্যাচের পিন। তৈরি তেরঙা কাগজের ফুলের ব্যাচ। চাইলে একদম ফুলে ঠিক মাঝের অংশে লাগাতে পারেন ছোট কোনও নকশা। তৈরি তেরঙা কাগজের ফুলের ব্যাচ।

710

বানাতে পারেন তেরঙা প্রজাপতি। এটি বানানো খুবই সহজ। প্রথমে তিনটি রঙের A4 মাপের কাগজ কিনে নিন। এই তিনটি রঙের কাগজ ছাড়া প্রয়োজন কাঁচি ও আঠা। রঙিন কাগজের ওপর আঁকুন প্রজাপতি। বিভিন্ন মাপের প্রজাপতি এঁকে নিন। এবার সেই অনুসারে ধার দিয়ে কেটে নিন কাগজগুলো। 

810

এভাবে তিনটি রঙেরই বিভিন্ন মাপের প্রজাপিত তৈরি করুন। এবার এগুলো আঠা দিয়ে দেওয়ালা আটকা। কিংবা রঙিন কাগজ ভাঁজ করে প্রজাপতি বানাতে পারেন। রঙিন কাগজ দিয়ে এমন একাধিক প্রজাপতি বানিয়ে নিন। তা আঠা দিয়ে আটকে নিতে পারেন। এগুলোও দেখতে সমান আকর্ষণীয়। গৃহসজ্জায় ব্যবহার করা যায় এমন প্রজাপতি। 

910

বানাতে পারেন তেরঙা পেন স্ট্যান্ড। এর জন্য প্রয়োজন একটি টিনের ক্যান, A4 মাপের তিনটি রঙের কাগজ, আঠা, কাঁচি। প্রথমে টিনের ক্যানের মাথার অংশ কেটে বাদ দিয়ে দিন। এবার সাদা কাগজ দিয়ে মুড়ে ফেলুনু এই ক্যান। তার আগে নিশ্চিত করুন যেন ক্যানে কোনও ধারালো অংশ না থাকে। 

1010

এবার সবুজ কাগজ কেটে নিচে, মাঝে সাদা ও ওপরের অংশে আঠা দিয়ে লাগা গেরুয়া কাগজ। মাঝে অশোক চন্দ্র আঁকতে ভুলবেন না। তৈরি তেরঙা পেন স্ট্যান্ড। বাচ্চার পড়ার টেবিলে সব সময় থাকে পেন স্ট্যান্ড। এবার থেকে রাখুন তেরঙা পেন স্ট্যান্ড। চাইলে বাচ্চার টেবিলে থাকা পেন স্ট্যান্ডও তিন রঙের কাগজে মুড়ে দিন। এগুলোও আরও আকর্ষণীয় হয়ে উঠবে। 
 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos