উৎসবের আমেজ কাটিয়ে ট্রিপ প্ল্যান, তালিকায় রাখতে পারেন নৈনিতাল, রইল বিস্তারিত তথ্য

পুজোর মরসুম শেষ, এবার একের পর এক ছুটি নিয়ে বেরিয়ে পড়ার প্ল্যানে গা ভাসিয়েছেন অনেকেই। কোথায় যাবেন ভাবছেন! পাহাড় ভালোবাসেন অথচ কাছে পিছে নয়, সামান্য দূরে কোথাও যাওয়ার প্ল্যান করছেন, তবে এবার আপনাদের ডেস্টিনেশন হতেই পারে নৈনিতাল। 

Jayita Chandra | Published : Oct 18, 2021 11:31 AM IST

110
উৎসবের আমেজ কাটিয়ে ট্রিপ প্ল্যান, তালিকায় রাখতে পারেন নৈনিতাল, রইল বিস্তারিত তথ্য

নৈনিতাল পৌঁছতে বিমান পথে প্রথমে পৌঁছে যেতে হবে চন্ডিগড়। যাওয়া যেতে পারে ট্রেন পথে সেক্ষেত্রে নামতে হবে কাঠগোদাম।

210

এখানে পৌঁছানোর পর দুটি ভাবে পৌঁছে যাওয়া যেতে পারে নাইনিতাল। এখান থেকে পাওয়া যায় শেয়ার ট্যাক্সি বা বাস নয়তো আগে থেকেই গাড়ি বুকিং করে রাখা যেতে পারে।

310

গাড়ি বুক করে থাকলে বসিয়া ট্যাক্সিতে মত সময় লাগতে পারে নৈনিতাল পৌঁছতে 8 থেকে 9 ঘণ্টা। তবে পাহাড়ি রাস্তায় হাতে কিছুটা সময় রেখে বেরোনোই ভালো।

410

পাহাড় মানেই প্রাকৃতিক সৌন্দর্য্যে মোরা, তবে প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গেও নৈনিতালে রয়েছে বেশ কিছু আকর্ষণ, এখানে পৌঁছে দেখে নিতে পারেন নয়নি লেখ, সাধারণত পর্যটকেরা এই লেকের ধারে হোটেল বুক করার চেষ্টা করেন।

510

এছাড়াও ঘুরে আসতে পারেন নৈনিতাল চিড়িয়াখানা, নয়না দেবী মন্দির, মেন রোড, টিফিন টপ, ইকো কেপ গার্ডেন, রাজভবন, কিল বুড়ি, স্নও ভিউ পয়েন্ট, নয়না পিক প্রভৃতি।

610

নৈনিতালে সাধারণ বাস স্ট্যান্ড রোড হোটেল মিলবে হাজার থেকে 15০০ মধ্যে। আরেকটু কম ফুট ভালো হোটেল পেতে গেলে খরচ পড়বে দুই থেকে আড়াই হাজার টাকা।

710

পুরো গাড়ি বুকিং করে গেলে স্টেশন থেকে গাড়ি পিছু ভাড়া পড়বে চার থেকে পাঁচ হাজার টাকা। আবার শেয়ারে গেলে 8 জন হিসেবে ভাগ হয়ে যাবে। সাইটসিন এর ক্ষেত্রেও শেয়ারে বুকিং করা যেতে পারে।

810

সম্পূর্ণ ট্রিপটি চন্ডিগর বা কাঠগোদাম থেকে খরচ পড়বে কুড়ি থেকে 22 হাজার টাকা। তবে সম্পূর্ণ তৃপ্তি কোন ট্রাভেল এজেন্সির সঙ্গে যদি অ্যারেঞ্জ করা যায় এবং সঙ্গে উত্তরাখণ্ডের আরো বেশ কিছু জায়গা ঘুরে আসার পরিকল্পনা থাকে তবে সেক্ষেত্রে খরচ কিছুটা বাড়তে পারে।

910

খাওয়া খরচ পার হেড পারদের 700 থেকে 800 টাকা হিসেবে ধরলেই যথেষ্ট। পাহাড়ে অধিকাংশ সময় শুকনো খাবার সঙ্গে রাখা হয় সে ক্ষেত্রে খাবারে খরচ বেশ কিছুটা কম হয়ে থাকে।

1010

খরচ কমানোর জন্য হোটেল-রেস্তোরাঁ মুখনা হয় কোন হোমস্টে বেছে নেওয়া যেতে পারে। এতে লোকাল জায়গা সম্পর্কে ধারণা তৈরি হবে পাশাপাশি খরচটাও বেশ খানিকটা কমে যাবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos