মমতার নতুন কাঁটা আব্বাস সিদ্দিকী, ভাইজানকে আটকাতে কীভাবে খেলা সাজাচ্ছে তৃণমূল, দেখুন

তৃণমূল কংগ্রেস (TMC)-এর কপালে ভাঁজ ফেলে দিয়েছেন আব্বাস সিদ্দিকী। ব্রিগেডে বাম নেতৃত্বাধীন জোটের জনসভা, বাংলার রাজনৈতিক মহলে তারকা আসনে বসিয়ে দিয়েছে তাঁকে। ফুরফুরা শরীফের এই মৌলানা এবং তাঁর নতুন দল আইএসএফ, আসন্ন বিধানসভা নির্বাচনে বড় প্রভাব ফেলতে পারে বলে ইশান কোণে মেঘ দেখছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। এই অবস্থায় তাঁর বেশ সাবধানি পদক্ষেপে আব্বাস সিদ্দিকীকে মোকাবিলা করার কথা ভাবছে ঘাসফুল শিবির।

 

amartya lahiri | Published : Mar 4, 2021 6:09 PM IST / Updated: Mar 07 2021, 10:35 AM IST

16
মমতার নতুন কাঁটা আব্বাস সিদ্দিকী, ভাইজানকে আটকাতে কীভাবে খেলা সাজাচ্ছে তৃণমূল, দেখুন

ছেড়ে খেললে হবে না

অধিকাংশ তৃণমূল কর্মী-সমর্থকের বিশ্বাস, সিদ্দিকীর সভায় ভিড় শুধুই 'কৌতূহলে', ইভিএম-এ গড়াবে না। তবে দলের পোড়খাওয়া নেতারা বিষয়টি এত সরল বলে মনে করছেন না। বিজেপির মেরুকরণের রাজনীতির সামনে রাজ্যের ২৭ শতাংশ মুসলিম ভোট খুব গুরুত্বপূর্ণ। এই অবস্থায় আব্বাস সিদ্দিকী ছেড়ে খেলাটা ভুল হবে বলে মনে করছেন তাঁরা। আর তাঁকে 'ম্যান মার্ক' করার প্রস্তুতি নেওয়াও শুরু হয়ে গিয়েছে।

 

26

আব্বাসের উত্থানে জোড়া ক্ষতি

আব্বাস সিদ্দিকীর উত্থানে দুইভাবে ক্ষতি হবে বলে মনে করছে তৃণমূল শীর্ষ নেতৃত্ব। প্রথমত, রাজ্যের যেসব অঞ্চলে ফুরফুরা শরীফের প্রভাব আছে সেখানে সত্যিই আব্বাস মানুষের সমর্থন পেলে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সংখ্যালঘু ভোট ব্যাঙ্কে ফাটল ধরবে। দ্বিতীয়ত, বামেদের উত্থআন ঘটলে লোকসভায় বিজেপি যে বাম-সমর্থকদের ভোট কেড়েছিল, তা আবার লাল শিবিরে ফিরতে পারত। কিন্তু, আব্বাসের সঙ্গে যাওয়ায় তা বিজেপির দিকেই থেকে যেতে পারে।

36

মমতার প্রথম অস্ত্র

এই অবস্থায় আব্বাসস সিদ্দিকীকে নিষ্প্রভ করতে বেশ কিছু কৌশল ইতিমধ্যেই কাজে লাগাতে শুরু করেছে তৃণমূল কংগ্রেস। তাৎপর্যপূর্ণভাবে নির্বাচনের তারিখ ঘোষণার ঠিক আগে, ফুরফুরা শরীফ মাজারের উন্নয়নের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ২.৬০ কোটি টাকা বরাদ্দ করেছেন।

 

46

দ্বিতীয় অস্ত্র - তহা

ফুরফুরা শরীফের মধ্যেও ফাটল ধরানোর চেষ্টা চলছে। আব্বাস সিদ্দিকীর চাচা তথা ফুরফুরা শরীফের আরেক মৌলানা তহা সিদ্দিকীকে পাকড়েছে তৃণমূল কংগ্রেস। গত সপ্তাহেই তহা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে সাক্ষাত করেছেন। তহা প্রকাশ্যে তৃণমূলের প্রতি সমর্থন প্রদর্শনই করেননি, 'দুর্নীতির গুরুতর অভিযোগ'এর কারণেই সিপিএম এবং কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়েছে আব্বাস, বলে ভাইপোর কড়া সমালোচনাও করেছেন।

56

সেমসাইড গোলের ভয়

তবে, এরপরও দলের নেতাদের আব্বাস সিদ্দিকীর সম্পর্কে কোনও মন্তব্য করার সময় খুব সাবধানে থাকতে হবে বলে মনে করছে তৃণমূল শীর্ষ নেতৃত্ব। গত কয়েক মাস ধরে বিজেপি যাতে কোনও পদক্ষেপে 'তুষ্টিকরণ'-এর অভিযোগ তুলতে না পারে, সেইদিকে সতর্ক ছিলেন তাঁরা। কিন্তু, এবার আব্বাসের উত্থানে তাঁরা ভয় পাচ্ছেন পাল্টা মেরুকরণের ফাঁদে পড়ে যাওয়ার। তাহলে একেবারে সেমসাইড গোল।

66

'আব্বাস বিজেপির লোক'

তৃণমূল নেতাদের কারো কারো সন্দেহ, আব্বাস সিদ্দিকী আদতে বিজেপিরই লোক। গেরুয়া শিবিরই তৃণমূলের ভোট কাটার জন্য তাঁকে সামনে এনেছে। যুক্তি হিসাবে তাঁরা বলছেন ব্রিগেডে বা তার আগে-পরে আব্বাসের আক্রমণের অধিকাংশটাই থাকে মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। বিজেপির বিষয়ে না বললে নয়, এমনভাবে বলেন ফুরফুরা শরীফের ভাইজান। যাই হোক না কেন, বাংলার রাজনীতির এই নব উদিত তারকাকে নিয়ে আলাদা করে ভাবতে বাধ্য হচ্ছে শাসক দল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos