Health: এই প্রথম দেশে দীর্ঘ সময় পর্যন্ত ECMO চিকিৎসায় থাকা ব্যক্তি সুস্থ জীবনে ফিরেছে

মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতাল ECMO-এর সহায়তায় এই প্রথম দেশে দীর্ঘ সময় পর্যন্ত ECMO চিকিৎসায় থাকা ব্যক্তি সুস্থ জীবনে ফিরেছে

deblina dey | Published : Dec 2, 2021 8:52 AM IST / Updated: Dec 03 2021, 12:00 AM IST

মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতাল, পূর্ব ভারতের বৃহত্তম বেসরকারী হাসপাতাল চেইন তাদের ECMO-এর সহায়তার মাধ্যমে একজন অত্যন্ত জটিল রোগীকে পুনরায় জীবন দান করে, চিকিৎসার ক্ষেত্রে আরও একটি মানদণ্ড স্থাপন করেছে যা ইতিমধ্যেই ৫০ শতাংশ এর বেশি রোগীর বেঁচে থাকার অনুপাত সহ COVID-19 এর সময় জাতীয় খ্যাতি অর্জন করেছে। Extracorporeal membrane oxygenation (ECMO) হল এমন একটি পদ্ধতি যেখানে রক্তকে শরীরের বাইরে হার্ট-ফুসফুসের মেশিনে পাম্প করা হয় যা রক্ত ​​থেকে কার্বন ডাই অক্সাইড সরিয়ে দেয় অক্সিজেন প্রদান করে। ECMO রোগীর গুরুতর পরিস্থিতিতে ব্যবহার করা হয় এবং সাম্প্রতিক সময়ে এটি COVID-19, ARDS এবং অন্যান্য সংক্রামক রোগের চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত হয়। বর্তমানে, মেডিকার ভারতে বৃহত্তম ECMO সুবিধা রয়েছে। ডাঃ কুণাল সরকার, সিনিয়র ভাইস চেয়ারম্যান, সিনিয়র কার্ডিয়াক সার্জন এবং প্রধান (মেডিকা ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস), ECMO টিমের পৃষ্ঠপোষকতায়, ডঃ অর্পণ চক্রবর্তী এবং ডাঃ দীপাঞ্জন চ্যাটার্জির নেতৃত্বে, শ্রী দেবলাল পন্ডিত সহ অত্যন্ত দক্ষ টেকনিশিয়ান এবং নার্সরা নিশ্চিত করেছেন যে রোগী অগ্নিপরীক্ষা থেকে বেঁচে গেছে যা ভারতে দীর্ঘতম ECMO বেঁচে থাকা ব্যক্তিতে পরিণত হয়েছিল।
শ্রীমতী মহাশ্বেতা কাল্লাট, কোভিড-এর কারণে গুরুতর তীব্র শ্বাসকষ্ট সিনড্রোমে (ARDS) ভুগছিলেন যখন তাকে ৯ আগস্ট ২০২১-এ কলকাতার EM বাইপাসের অন্য একটি শহরের হাসপাতাল থেকে স্থানান্তর করা হয়েছিল যেখানে তিনি ভেন্টিলেটর সাপোর্টে ছিলেন কিন্তু উন্নতি অবস্থার  হচ্ছিল না। মেডিকার চিকিত্সকদের দল দেখেছে যে তার অক্সিজেন স্যাচুরেশন স্তর বাড়ছে। অবিলম্বে তাকে ECMO সহায়তা দেওয়া হয়েছিল যাতে তার ফুসফুসগুলি ইতিমধ্যে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল তাতে বায়ু চলাচল বজায় থাকে।
শ্রীমতী মহাশ্বেতার এই অলৌকিক পুনরুদ্ধারের বিষয়ে বিস্তারিত বিষয়ে, ডাঃ অর্পণ চক্রবর্তী, ECMO চিকিত্সক, মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালে বলেছেন, “যখন একজন কোভিড রোগী ইতিমধ্যেই মারাত্মক রোগের কারণে কষ্টের মধ্যে থাকে তখন লড়াই করা সবসময়ই একটি চ্যালেঞ্জ। আমরা যথেষ্ট ভাগ্যবান যে, অবশেষে তিনি সুস্থ হয়েছে। মহাশ্বেতা, যিনি আমাদের ডাক্তারদের সাথে, সমস্ত প্রতিকূলতার সঙ্গে লড়াই করেছিলেন এবং এই যুদ্ধে জয়ী হতে পেরেছিলেন। আমরা তার পরিবার, বন্ধুদের প্রতি কৃতজ্ঞ, যারা ভারতে ECMO-তে সফলভাবে বেঁচে থাকা কোনও রোগীর সাথে এই দীর্ঘতম যুদ্ধে আমাদের সাথে সমর্থক এবং সমানভাবে অংশগ্রহণ করেছে।"
ECMO চালানোর প্রথম ছয় সপ্তাহের জন্য, তিনি প্রায় ছয় সপ্তাহ ধরে এনসেফালোপ্যাথির কারণে জেগে ছিলেন না (ক্ষতি বা রোগ যা মস্তিষ্ককে প্রভাবিত করে। এটি তখন ঘটে যখন আপনার মস্তিষ্কের কাজ করার পদ্ধতিতে পরিবর্তন হয় বা আপনার শরীরে কোনো পরিবর্তন ঘটে যা আপনার প্রভাবিত করে। মস্তিষ্ক। এই পরিবর্তনগুলি একটি পরিবর্তিত মানসিক অবস্থার দিকে নিয়ে যায়, রোগীকে মনের বিভ্রান্তিতে ফেলে)। তারপরে তিনি চোখ খুলতে শুরু করেন এবং ধীরে ধীরে পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করতে শুরু করেন। তার ফুসফুসও একটি দীর্ঘ প্রলম্বিত পদ্ধতিতে উন্নতি করতে শুরু করে কিন্তু CO2 সঠিকভাবে ত্যাগ করতে সক্ষম হয়নি। শেষ পর্যন্ত, 28/10/2021 তারিখে ৮১তম দিনে তাকে ECMO বন্ধ করা হয়েছিল। তাকে আরও এক মাস ভেন্টিলেশন দেওয়া হয়েছিল। ধীরে ধীরে তার ভেন্টিলেটরি সাপোর্টও প্রত্যাহার করা হয় এবং নিয়মিত ফিজিওথেরাপি দিয়ে তিনি চেয়ারে যেতে শুরু করেন। অবশেষে ২৯ নভেম্বর মেডিকা থেকে প্রায় স্বাভাবিক ফুসফুসের সচল অবস্থায় বাড়িতে যাওয়ার জন্য ছেড়ে দেওয়া হয়।
ডাঃ কুণাল সরকার, মতামত দিয়েছেন, “ভারতে আমাদের সর্বোত্তম এবং বৃহত্তম ECMO সুবিধার কারণে মেডিকা নিকটবর্তী মৃত্যুর পরিস্থিতি থেকে রোগীদের পুনরুদ্ধারের ক্ষেত্রে মাইল ফলক অর্জন করেছে। আমরা ডাক্তার হিসাবে সব সময় রোগীদের সর্বোত্তম চিকিত্সা পরিচালনা করতে চাই এবং এই ক্ষেত্রে তার পুনরুদ্ধারটি রেকর্ড করেছে যে কোনও রোগী ECMO সমর্থনে সবচেয়ে বেশি সময় ধরে থাকার, সুস্থ হওয়া এবং ছাড়া হয়েছে। তিনি আজ দেশের সবচেয়ে দীর্ঘ ECMO বেঁচে থাকা একজন এবং আমরা তার সামনের সুস্থ জীবন কামনা করি।”
রোগীর চিকিৎসা ক্ষেত্রে মানদণ্ড নির্ধারণ করে, মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতাল, যার একটি বিশ্বমানের ব্যাপক কার্ডিওলজি এবং কলকাতার কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগ রয়েছে, কার্ডিয়াক কেয়ারে তার শ্রেষ্ঠত্বের জন্য ব্যাপকভাবে পরিচিত, সফলভাবে দীর্ঘতম পরিচালনা করার পরে এখন তার ক্যাপে আরেকটি পালক যোগ করেছে। ভারত জুড়ে যে কোনও রোগীর উপর ECMO চিকিত্সা চলছে। করোনারি ইন্টারভেনশন, ইলেক্ট্রোফিজিওলজি, স্ট্রাকচারাল হার্ট ডিজিজ, কনজেনিটাল কার্ডিয়াক ডিজিজ, হার্ট ফেইলিওর ম্যানেজমেন্ট, কার্ডিয়াক ডিভাইস থেরাপি এবং হার্ট ট্রান্সপ্লান্টেশন সহ বিস্তৃত কার্ডিয়াক চিকিত্সা সুবিধার সমস্ত পদ্ধতির জন্য এটি একটি প্রধান গন্তব্য হয়ে উঠেছে।

 

আরও পড়ুন: Arthritis: ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে আর্থ্রারাইটিস

আরও পড়ুন: Health Tips : এই রোগের সঠিক চিকিৎসা না হলেই হতে পারে মৃত্যু, সতর্ক হোন এখনই

আরও পড়ুন-Health Tips: এই ৫ টি আয়ুর্বেদিক ভেষজ, স্বাস্থ্য ভান্ডারের চাবিকাঠি

আরও পড়ুন-Hair care: শীতে রুক্ষ্ম চুলের সমস্যা থেকে বাঁচতে তেল লাগান, জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন

 

আরও পড়ুন: Health Tips : এই রোগের সঠিক চিকিৎসা না হলেই হতে পারে মৃত্যু, সতর্ক হোন এখনই

Share this article
click me!