অ্যাসিডিটি এড়াতে ৩ টি সহজ ঘরোয়া প্রতিকার, আপনি দ্রুত আরাম পাবেন

অ্যাসিডিটি থেকে তাত্ক্ষণিক মুক্তি পাওয়ার জন্য এমনই সহজ ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা আপনাকে তাৎক্ষণিক অম্বল এবং পেটের সমস্যা থেকে মুক্তি দেবে।
 

Web Desk - ANB | Published : Jun 6, 2022 10:33 AM IST

অম্বল এবং পেটে তাপ, এই সমস্যাগুলি প্রতিদিন ঘটতে থাকে। এই পরিস্থিতি এড়াতে বেশিরভাগ মানুষ একই ওষুধ খেয়ে থাকেন যাতে কাজে কোনও প্রভাব না পড়ে এবং তাৎক্ষণিক উপশম পাওয়া যায়। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ধরনের ওষুধ খেলে স্বাস্থ্যের ক্ষতি হয়। আর একই ওষুধ খেলে বেশিরভাগ ক্ষেত্রে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এখানে আমরা আপনাকে এমনই সহজ ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা আপনাকে তাৎক্ষণিক অম্বল এবং পেটের সমস্যা থেকে মুক্তি দেবে।

১) দুটি ভিন্ন পদ্ধতিতে মৌরি খান

অ্যাসিডিটি থেকে তাত্ক্ষণিক মুক্তি পাওয়ার একটি সহজ উপায় হল এক চামচ মৌরি খাওয়া এবং তারপরে দু-তিন চুমুক হালকা গরম জল পান করা। আপনি তাৎক্ষণিক আরাম পাবেন।

যদি অ্যাসিডিটির সমস্যা থাকে এবং আপনি ভ্রমণে যাচ্ছেন, তাহলে মৌরি ও চিনি মিশিয়ে রাখুন। মৌরি ও চিনি একসঙ্গে খেলে অ্যাসিডিটিতে তাৎক্ষণিক উপশম পাওয়া যায়।

২) গুড় খাওয়ার উপকারিতা
পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম উভয়ই গুড়ের মধ্যে পাওয়া যায়। এগুলো শরীরের pH ভারসাম্য বজায় রাখতে এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এক টুকরো গুড় খান এবং আপনার জ্বালাপোড়ার সমস্যা পুরোপুরি সেরে যাবে। মনে রাখবেন বেশি পরিমাণে খেলে জ্বালাপোড়া বাড়তে পারে।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- আপনার পিরিয়ডস কি ভীষণ ভাবে অনিয়মিত, তাড়াতাড়ি পিরিয়ড হওয়ার সহজ উপায়

৩) আজওয়াইন বীজ 
আজওয়াইন আমাদের দেশের প্রতিটি বাড়ির রান্নাঘরে ব্যবহৃত হয়। আপনি এক-চতুর্থাংশ চামচ ক্যারাম বীজ চিবিয়ে খান এবং উপর থেকে সামান্য জল পান করুন। আপনি তাৎক্ষণিক আরাম পাবেন। ঘরে যদি আজওয়াইন পাতা থাকে তাহলে কালো লবণ দিয়েও খেতে পারেন এবং খাওয়ার পর জল পান করতে পারেন। অম্বল, পেটে তাপ এবং বমি বমি ভাবের ক্ষেত্রে এই দুটি পদ্ধতিই খুব কার্যকর।

Share this article
click me!