গ্যাসের ব্যথায় কষ্ট পাচ্ছেন? পেটের এই চার জায়গায় সামান্য চাপ দিলে মিলবে আরাম

খোদ চিকিৎসকরাও বেশি ওষুধ খেতে রাজি নন। এবং কখনও কখনও এমনকি ঘরোয়া প্রতিকারও সেভাবে কাজ করে না। এমন পরিস্থিতিতে চিকিৎসার জন্য আকুপ্রেসার একটি ভালো বিকল্প হতে পারে।

Parna Sengupta | Published : Jul 10, 2022 3:51 AM IST

অনেকেই গ্যাস, পেট ফেঁপে যাওয়া এবং অন্যান্য অস্বস্তিকর হজমের লক্ষণগুলি নিয়ে সমস্যায় থাকেন। এমন পরিস্থিতিতে সময়ে সময়ে ওষুধ খেলে নানা রকম সাইড এফেক্ট হতে পারে। খোদ চিকিৎসকরাও বেশি ওষুধ খেতে রাজি নন। এবং কখনও কখনও এমনকি ঘরোয়া প্রতিকারও সেভাবে কাজ করে না। এমন পরিস্থিতিতে চিকিৎসার জন্য আকুপ্রেসার একটি ভালো বিকল্প হতে পারে।

আকুপ্রেসার কি? 
এটি একটি চিনা কৌশল। যার মধ্যে আপনি শরীরের নির্দিষ্ট জায়গায় চাপ দেন। এই স্থানগুলিকে আকুপয়েন্ট বলা হয়। এই আকুপয়েন্টগুলিকে দমন করা আপনার পেশীগুলিকে শিথিল করে এবং আপনার রক্ত প্রবাহকে উন্নত করে। এটি কেমোথেরাপির অনেক সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া যেমন ব্যথা এবং মাথাব্যথার ক্ষেত্রেও সাহায্য করতে পারে। এছাড়াও, এটি গ্যাস, ফোলাভাব এবং পেটের ব্যথার জন্যও কার্যকর বলে বিবেচিত হয়। আসুন জেনে নিই কিভাবে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ কমাতে আকুপ্রেসার ব্যবহার করতে হয়।

জুসানলিতে চাপ

এই বিন্দুটি হাঁটুর তিন ইঞ্চি নীচে অবস্থিত। এটি চেপে পেটে গ্যাসের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও, এটি উপরের পেটের অঙ্গ, স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করে।

জুসানলির পয়েন্টে দুই আঙ্গুল রাখুন।
হালকা চাপ ব্যবহার করে, একটি বৃত্তাকার গতিতে আঙ্গুলগুলি সরান।
২-৩ মিনিটের জন্য ম্যাসাজ করুন এবং অন্য পায়ে পুনরাবৃত্তি করুন।

সানিঞ্জিয়াও পয়েন্ট

এটি প্লীহা মেরিডিয়ানে অবস্থিত। এবং তলপেটের অঙ্গ, স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে। এই বিন্দুটি গোড়ালির ভিতরের হাড়ের প্রায় তিন ইঞ্চি উপরে।

সানিঞ্জিয়াও পয়েন্টে এক থেকে দুই আঙুল রাখুন।
হালকা চাপ ব্যবহার করে, একটি বৃত্তাকার গতিতে আঙ্গুলগুলি সরান।
২-৩ মিনিটের জন্য ম্যাসাজ করুন এবং অন্য পায়ে পুনরাবৃত্তি করুন।

ঝোংওয়ান পয়েন্ট

এই বিন্দুটি কনসেপশন ভেসেল মেরিডিয়ানে অবস্থিত। এই বিন্দুতে চাপ দিলে, এটি উপরের পেটের অঙ্গ, মূত্রাশয় এবং পিত্তথলিকে প্রভাবিত করে। এই বিন্দুটি নাভির চার ইঞ্চি উপরে অবস্থিত।

ঝংওয়ান পয়েন্টে দুই থেকে তিনটি আঙ্গুল রাখুন।
একটি বৃত্তাকার গতিতে হালকা চাপ প্রয়োগ করুন, খুব বেশি প্রয়োগ না করার বিষয়টি নিশ্চিত করুন।
২-৩ মিনিট ম্যাসাজ করুন।

কিহাই পয়েন্ট 

এই বিন্দু তলপেটের অঙ্গ এবং সমগ্র শক্তি সিস্টেম প্রভাবিত করে। এই বিন্দুটি নাভির প্রায় দেড় ইঞ্চি নিচে অবস্থিত।

উচ্চ বিন্দুতে দুই থেকে তিনটি আঙ্গুল রাখুন।
হালকা চাপ ব্যবহার করে, একটি বৃত্তাকার গতিতে আঙ্গুলগুলি সরান। খুব বেশি চাপ প্রয়োগ করবেন না তা নিশ্চিত করুন, কারণ এই এলাকাটি সংবেদনশীল হতে পারে।
২-৩ মিনিট ম্যাসাজ করুন।

Share this article
click me!