বয়স ৪০ পেরিয়েছে? খাবারে এই ৫টি টিপস মেনে না চললে সমস্যায় পড়বেন ছেলেরা

বিশেষজ্ঞদের মতে, বয়স বাড়ার সাথে সাথে টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমে যায়, তাই ৪০ বছর বয়সের আগে এবং বয়সের সময় পুরুষদের খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া জরুরি।

Parna Sengupta | Published : Jun 7, 2022 11:54 AM IST / Updated: Jun 07 2022, 05:49 PM IST

কথায় বলে মেয়েরা নাকি কুড়িতেই বুড়ি। তবে এখন আর সেসবের তোয়াক্কা করেন না কেউ। আর ছেলেদের ক্ষেত্রে ৪০ বছর বয়সটাকে একটা সীমানা ধরা হয়। চিকিৎসকরা বলেন ৪০ বছর বয়সের পরে ছেলেদের বিপাক ক্রিয়া কমে যায়। মেটাবলিজম ধীর হয়ে যাওয়ার সাথে সাথে ওজন বৃদ্ধি, বিশেষ করে পেটের চর্বি, প্রথম দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, বয়স বাড়ার সাথে সাথে টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমে যায়, তাই ৪০ বছর বয়সের আগে পুরুষদের খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া জরুরি।

আপনার ডায়েটে ফাইবার যোগ করুন
আপনার খাদ্যতালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত কারণ ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেইসঙ্গে ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। 

ডায়েটে প্রোটিন এবং হোল গ্রেইন অন্তর্ভুক্ত করুন:
আপনার খাদ্যতালিকায় প্রোটিন যেমন ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড, বাদাম, কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য, ওটসের মতো হোল গ্রেইন ইত্যাদি অন্তর্ভুক্ত করা উচিত। প্রোটিন এবং হোল গ্রেইন হল ৪০ বছর বয়সের পরে হার্টকে সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় পুষ্টির উৎস। পুরুষদের ৪০ বছর বয়সের পরে একটি সুষম খাদ্যতালিকা অনুসরণ করতে হবে এবং বিশেষ করে তাদের শক্তি, স্ট্যামিনা এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের উপর ফোকাস করা উচিত। 

ডায়েটে ভালো চর্বি অন্তর্ভুক্ত করুন:
আপনার ডায়েটে জলপাই, বাদাম, অ্যাভোকাডোর মতো জিনিস অন্তর্ভুক্ত করা উচিত। এগুলোতে ভালো পরিমাণে স্বাস্থ্যকর চর্বি থাকে। ৪০ বছর বয়সের পর প্রথমবার কোলেস্টেরলের মাত্রা বাড়ে। এছাড়াও প্রি-ডায়াবেটিস, স্থূলতা, উচ্চ রক্তচাপের সমস্যাও বাড়তে পারে। এই সমস্যা এড়াতে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে ডায়েটে কী খাওয়া উচিত এবং কী এড়ানো উচিত, ট্রান্স ফ্যাট বেশি থাকে এমন জিনিস খাবেন না।

খাদ্যতালিকায় তরল খাবারের পরিমাণ বাড়ান:
আপনার ডায়েটে তরল খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। আপনার পেশীর স্বাস্থ্য এবং সঠিক কিডনির কার্যকারিতার জন্য হাইড্রেশন অপরিহার্য। প্রতিদিন ২ থেকে ৩ লিটার জল পান করতে হবে। এছাড়াও ভেষজ খাদ্য, গ্রিন টি, জুস, সবজির রস, লেমনেড আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। এছাড়াও আপনি আপনার খাদ্যতালিকায় নারকেল জল অন্তর্ভুক্ত করতে পারেন।

৪০ বছর বয়েসের পরে এই জিনিসগুলি সেবন করবেন না

আপনার ক্যাফিন এড়ানো উচিত। অত্যধিক ক্যাফেইন অম্বল এবং অ্যাসিডিটির কারণ হতে পারে।

ভাজা খাবার, প্যাকেটজাত খাবার, তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে।

উচ্চ সোডিয়াম কন্টেন্ট আছে এমন খাবার এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত লবণ খেলে রক্তচাপ বেড়ে যায় এবং কিডনির রোগের ঝুঁকি বাড়ে।

লিভারকে সুস্থ রাখতে ৪০ বছর বয়সের পর অ্যালকোহল সেবন করবেন না। যদিও তা যেকোনো বয়সেই ক্ষতিকর, কিন্তু ৪০ বছর বয়সের পরও অ্যালকোহল সেবন করতে থাকলে লিভারের রোগের সমস্যা বাড়তে পারে।

Share this article
click me!