কড়া রোদ থেকে ফিরে মুখে ফেসওয়াশ নয়, রইল শরীর সুস্থ রাখার এরকম আরও টোটকা

গরমে অনেক রোগ এড়াতে প্রখর রোদ থেকে ফিরে বাড়িতে কিছু ভুল করে ফেলি আমরা। যা আমাদের শরীরকে আরও অসুস্থ করে তোলে।

Parna Sengupta | Published : Jun 6, 2022 4:59 PM IST

জুন মাস চলছে, তাই প্রচণ্ড গরমের প্রকোপ বাড়বে এটাই স্বাভাবিক। সেই সঙ্গে দিন দিন গরম বাড়ছে। এমন পরিস্থিতিতে অনেক রোগ হওয়ার আশঙ্কাও থাকে। প্রচণ্ড তাপ ও তাপের কারণে মানুষ জলশূন্যতার শিকার হয়। এর মূল কারণ হল গরমে অনেক রোগ এড়াতে প্রখর রোদ থেকে ফিরে বাড়িতে কিছু ভুল করে ফেলি আমরা। যা আমাদের শরীরকে আরও অসুস্থ করে তোলে। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে সেই গ্রীষ্মকালীন ভুলগুলি সম্পর্কে বিস্তারিতভাবে বলব। সাবধান থাকলে সুস্থ থাকবেন নিজেই।

প্রখর রোদ থেকে ফিরে বাড়িতে কী ভুল করা উচিত নয়?

কখনই ঠান্ডা জল পান করবেন না

বেশির ভাগ মানুষই প্রখর রোদে ঘরে ফিরেই ঠাণ্ডা জল পান করেন। সূর্য থেকে আসার পরপরই ঠাণ্ডা জল পান করলে আপনার শরীরের তাপমাত্রার হঠাৎ পরিবর্তন হয়। যার কারণে আপনি ঠাণ্ডা লাগা বা হঠাত জ্বরের মতো রোগের শিকার হতে পারেন। বাইরে থেকে আসার পর প্রথমে আপনার শরীরের তাপমাত্রা ঘরের তাপমাত্রার সমান হতে দিন। এরপর ঠান্ডা জলের পরিবর্তে সাধারণ তাপমাত্রার জল পান করুন।

স্নান করবেন না

আপনি যদি প্রখন রোদ মাথায় নিয়ে বাড়ি ফেরেন, তবে খুব সাবধানে থাকুন। কারণ এই সময় আপনার শরীরের তাপমাত্রা অত্যন্ত বেশি হয়ে থাকে। এমন অবস্থায় শরীরে জল ঢাললে শরীরের তাপমাত্রার ভারসাম্য নষ্ট হয়ে যায়। এ কারণে ঠাণ্ডা লেগে যায়, মাথাব্যথার সমস্যায় পড়তে হতে পারে। হতে পারে জ্বর।

ফেসওয়াশ ব্যবহার করবেন না

রোদ থেকে বাড়িতে আসার সাথে সাথে ফেস ওয়াশ দিয়ে আপনার মুখ ধোয়া উচিত নয়। এটি আপনার মুখের রক্তনালীগুলিকে প্রসারিত করে, তাদের স্বাভাবিক তাপমাত্রার সাথে সামঞ্জস্য করার সময় দেয়। তাই বাইরে থেকে আসার পর ত্বককে কিছু সময়ের জন্য ঘরের স্বাভাবিক তাপমাত্রায় আসতে দিন। এরপর মুখ ধোয়ার পর টোনার লাগান।

এসি বা কুলারে বসবেন না

অনেকে রোদ থেকে ঘরে ফিরেই কুলার ও এসি চালিয়ে শরীর ঠান্ডা করেন। এমনটা করলে প্রাথমিক ভাবে আরাম লাগলেও আপনার স্বাস্থ্যও খারাপ হতে পারে। তাই মনে রাখবেন আপনার শরীরের বিভিন্ন তাপমাত্রার সাথে মানিয়ে নিতে সময় লাগে। আপনি যদি এসি বা কুলার চালু করেন তবে এর তাপমাত্রা কম রাখুন।

Share this article
click me!