শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো থাকবে যোগাসনে, রইল পাঁচটি আসনের হদিশ

যোগ ব্যায়াম (Yoga) হল এমন একটি চর্চা (Exercise) যার মাধ্যমে দেহের নানা অঙ্গ প্রত্যঙ্গের সঠিক চালনা, যোগাযোগ ও সুস্থতা বজায় রাখা সম্ভব। যোগ ব্যায়াম হল জীবনের সঙ্গে প্রকৃতির যোগসূত্র খুঁজে পাওয়ার একটি মাধ্যম। মানসিক ও শারীরিক স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত কয়টি আসন করুন। 

Sayanita Chakraborty | Published : Feb 23, 2022 2:35 AM IST / Updated: Feb 23 2022, 08:08 AM IST

আমাদের আধুনিক জীবনযাত্রায় নিজেকে সুস্থ রাখতে যোগাসনের (Yoga) বিকল্প কিছু নেই। নিয়মিত যোগাসন করলে শরীর সুস্থ থাকার সঙ্গে মানসিক স্বাস্থ্যও ভালো থাকে। যোগ ব্যায়াম (Yoga) হল এমন একটি চর্চা (Exercise) যার মাধ্যমে দেহের নানা অঙ্গ প্রত্যঙ্গের সঠিক চালনা, যোগাযোগ ও সুস্থতা বজায় রাখা সম্ভব। যোগ ব্যায়াম হল জীবনের সঙ্গে প্রকৃতির যোগসূত্র খুঁজে পাওয়ার একটি মাধ্যম। মানসিক ও শারীরিক স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত কয়টি আসন করুন। 

নৌকাসন (Naukasana)
নৌকাসন করতে প্রথমে মাটিতে বসে হাতের আঙুলগুলি পায়ের আঙুলের দিকে প্রসারিত করুন। পা টান টানন করে রাখুন। এই অবস্থাতেই হাত ও পা এক সঙ্গে ওপরের দিতে তুলুন। দেহ ও পায়ের ওজন (Weight) নিতম্বের ওপর দিন। এভাবে ১০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। নিঃশ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

হিন্দোলাসন (Hindolasana)
দুটি পা এক জায়গায় করে বসুন। মেরুদন্ড সোজা রাখুন। যে কেনোও একটি পা দুটি হাতের সাহায্য বক্ষস্থলের সামনে নিয়ে আসুন। শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০ সেকেন্ড থেকে ৩০ সেকেন্ড রেখে নামিয়ে দিন। এভাবেই অপর পা বক্ষস্থলের সামনে নিয়ে আসুন।

উৎসটাসন (Utkatasana)
পায়ের পাতা দুটো ৭ থেকে ৮ ইঞ্চির মতো ফাঁক ও সমান্তরাল রেখে সোদা হয়ে দাঁড়ান। হাত দুটো মাটির প্রায় সমান্তরালে সামনের দিকে মেলে দিন। এবার হাঁটু ভেঙে চেয়ারে (Chair) বসার ভঙ্গিমায় বসুন। শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০ সেকেন্ড থেকে ৩০ সেকেন্ড থাকুন। 

অনন্তাসন (Anantasana)
চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার বাঁ দিকে পাশ ফিরুন এবং বাঁ পায়ের গোড়ালি থেকে পা, কোমর, শরীরের বাঁ পাশ হয়ে বাঁ হাতের কনুই পর্যন্ত মেঝেতে রাখুন। বাঁ হাত ভাঁজ করে হাতের তালু দিয়ে রিল্যাক্স মুডে (Relax Mood) বা আরামের ভঙ্গিতে মাথার দিকে ঠেকা। এবার ডান পা ছড়িয়ে উপরের দিকে উঠিয়ে আনুন এবং ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল ধরুন। হাঁটু ভাঁজ করবেন না। এভাবে পা টাকে যতটুকু মাথার ওপরের দিকে নিয়ে আসুন। ২০ থেক ৩০ সেকেন্ড এভাবে রাখুন। 

ভেকাসন (Bhekasana)
কোনও সমান্তরাল জায়গায় উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার দুই হাঁঠু ভেঙে পা দুটোকে মাথার কাছে নিয়ে আসুন। এবার হাত দুটো পিঠের উপরের দিকে ভাঁজ করে, পায়ের বুড়ো আঙুল ধরুন। বুক ও মাথা মাটি থেকে তুলুন। ২০ সেকেন্ড এভাবে থাকুন। শ্বাস স্বাভাবিক রাখুন। 

আরও পড়ুন: ভুলেও খাবেন না ফ্রিজের ঠান্ডা খাবার, ডেকে আনতে পারে সেপসিরের মত মারণ রোগ

আরও পড়ুন: বছরের দ্বিতীয় 'প্যালিনড্রোম' জেনে নিন এই দিনটির ইতিহাস এবং কেন এই দিনটি গুরুত্বপূর্ণ

আরও পড়ুন: হেয়ার ব্লিচিং করার আগে এই চার ভুল করবেন না, জেনে নিন কী করলে চুলের ক্ষতি হয়
 

Share this article
click me!