সঙ্গমের পর কী করলে শরীর ভাল থাকবে, জানুন বিস্তারিত

দাম্পত্য জীবন হোক কিংবা লিভ টুগেদার, সঙ্গমের সঙ্গে অঙ্গাগিভাবে জড়িয়ে ঠিক করে ঘুমানোটাও। চলুন বিষয়টায় একটু খোলামেলা আলোচনা সেরে নেওয়া যাক।  

 

Web Desk - ANB | / Updated: Mar 19 2022, 07:00 AM IST

দাম্পত্য জীবন হোক কিংবা লিভ টুগেদার, সঙ্গমের সঙ্গে অঙ্গাগিভাবে জড়িয়ে ঠিক করে ঘুমানোটাও ( Sleep after Intercourse )।  ঘুম এবং সঙ্গম এই দুটোই যেন একইসঙ্গে জড়িয়ে। সঙ্গমের পরেই ঘুমানোর জন্য় উপযুক্ত সময়। চলুন বিষয়টায় একটু খোলামেলা আলোচনা সেরে নেওয়া যাক।  

বাইশ সালে এখন সাধারনত সবাই নিউক্লিয়ার ফ্য়ামিলি। বিশেষ করে অনেকেই আবার কর্মসূত্রে পরিবারের থেকে দূরে থাকে। নবদম্পতি হয়তো দুজনেই সারাদিন কর্মের সূত্রে বাইরে কাটিয়ে ক্লান্ত হয়ে রাতে বাড়ি ফেরে। এক্ষেত্রে দুটো জিনিস হয়, অনেকেই বিবাহিত জীবনের প্রথম দিকে অনেক ইচ্ছে নিয়ে সারাদিন পর বাড়ি ফেরার পর সঙ্গমে লিপ্ত হয় এবং শেষে নিজেদের অজান্তেই ঘুমিয়ে পড়ে।  আসলে এর মাঝে গোপন রহস্য়েরই উত্তরটা আছে। তাই সঙ্গমে যাওয়ার পরও যেহেতু শারীরিক তৃপ্তি আবসে ক্লান্তি কাটাতে পর্যাপ্ত ঘুমটাও খুব ভাল ভাবে মেটে। তাই শরীর পর্যাপ্ত ঘুম পেলে স্বাভাবিকভাবেই জীবন আরও সুমন্দর হয়ে ওঠে। যেহেতু যৌন জীবনের উপর অনেককিছু নির্ভর করে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে ঠিক মতো যৌন জীবন অর্থাৎ স্বাভাবিক যৌন জীবন যে কোনও সম্পর্কেই আরও সুন্দর করে তোলে এবং পর্যাপ্ত ঘুম কর্মজীবনের উপর পজিটিভ প্রভাব ফেলে বলে বক্তব্য বিশেষজ্ঞদের। এবার চলুন 'ইনসমনিয়া' নিয়ে কিছু কথা জেনে নেওয়া যাক।

আরও পড়ুন, ৮ঘণ্টা নাকি তারও কম বা বেশি, ঠিক কতক্ষণ ঘুম জরুরি- জানাল নতুন গবেষণা

 উল্লেখ্য, সবাই প্রায় প্রতি রাতে আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করে। কিন্তু অনিদ্রার মতো রোগ থাকলে আট ঘণ্টা ঘুমানোা বেশ কঠিন হয়ে পড়ে। অনেকেরই ঘুমের মধ্যে হাঁটা কিংবা কথা বলার সমস্যা থাকে। 'ইনসমনিয়া' সম্পর্কে জানলেও  'সেক্সসমনিয়া' সম্পর্কে খুব বেশি অনেকেরই ধারনা নেই। সেক্সসমনিয়া একটি ব্যাধি, যেখানে মানুষ ঘুমন্ত অবস্থায় যৌন কার্যকলাপে লিপ্ত হয়। ঘুমের মধ্যে কথা বলা কিংবা হাঁটার মতোই এই রোগ দেখা দেয় আরইএম চক্রে। এটি জনসংখ্যার প্রায় ৭.৬% মানুষের হয়ে থাকে এবং মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে এটি বেশি প্রচলিত। যাদের এই ব্যাধি আছে তারা যৌন কার্যকলাপ, হস্তমৈথুন, ওরাল সেক্স করে থাকে, তবে ঘুম থেকে ওঠার পর এ বিষয়ে তাঁদের আর কিছুই মনে পড়ে না।  তাই নিজের অজান্তে ঘুম বা সঙ্গম কোনওটাই তাই ভাল নয়।  বরং এর থেকে ঢের ভাল সঙ্গমের পরে জমিয়ে ঘুমিয়ে পড়া। তাতে 'ইনসমনিয়া' কিংবা 'সেক্সসমনিয়া' দুটোই কেটে যায়।

Share this article
click me!