১ কাপ চা মুক্তি দেবে একাধিক রোগ থেকে, দিন শুরু করুন তেজপাতার চা দিয়ে

 অল্প বয়সে প্রেসার, ডায়াবেটিস, কিডনির রোগ থেকে হার্টের রোগ। এই সকল রোগ থেকে মুক্তি পেতে নিত্যদিন খেতে হচ্ছে একাধিক ওষুধ। এবার রোগ মুক্ত থাকুন চায়ের গুণে। রোজ খান তেজপাতার চা। এই ভেষজ চা দূর করবে একাধিক শারীরিক জটিলতা। 

Sayanita Chakraborty | Published : Jun 24, 2022 3:11 AM IST

সকলেরই দিনের শুরু হয় চায়ে চুমুক দিয়ে। সকাল সকালে দুধ দিয়ে ভালো করে ফুটিয়ে এক কাপ চা মন ভালো করে দেয়। জানেন কি এই চা যতটা মন ভালো করে, ততটাই শরীরের ক্ষতি করে থাকে। বর্তমানে অধিকাংশই নানান শরীরিক জটিলতায় ভুগছেন। অল্প বয়সে প্রেসার, ডায়াবেটিস, কিডনির রোগ থেকে হার্টের রোগ। এই সকল রোগ থেকে মুক্তি পেতে নিত্যদিন খেতে হচ্ছে একাধিক ওষুধ। এবার রোগ মুক্ত থাকুন চায়ের গুণে। রোজ খান তেজপাতার চা। এই ভেষজ চা দূর করবে একাধিক শারীরিক জটিলতা। 

এই চা তৈরিতে প্রয়োজন ৩ থেকে ৪টি তেজপাতা, ১ চিমটে দারুচিনি, ২ কাপ জল, লেবুর রস ও মধু। প্রথমে পাতাগুলো ভালো করে ধুয়ে নিন। এবার জল গরম হলে তাতে তেজপাতা দিন। ফুটতে শুরু করলে দিন দারুচিনির গুঁড়ো। ফুটে গেলে গ্যাস বন্ধ করে ছেঁকে নিন। এবার তাতে মেশান পাতিলেবুর রস ও মধু। রোজ এই চা পানে উপকার পাবেন। 

তেলপাতার চা টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। তেমনই এই চায়ের গুণে মুক্তি পাবেন কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে। অনেকেই এই সমস্যায় ভোগেন। এর থেকে সহজে মুক্তি মিলবে। তেমনই হজম সংক্রান্ত জটিলতা থেকে মুক্তি পেতে খেতে পারেন তেলপাতার চা। খাওয়া-দাওয়ার সামান্য পরিবর্তন হলে অনেকেরই হজমের সমস্যা দেখা দেয়। এর থেকে সহজে মুক্তি মিলবে এই চায়ের গুণে। 

এছাড়াও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খেতে পারেন তেজপাতার চা। এতে আছে ভিটামিন সি। রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। যা শরীর রাখে সুস্থ। তেমনই দূর করে স্ট্রেসের সমস্যা। বর্তমানে প্রায় সকলেই স্ট্রেসের সমস্যায় ভুগছেন। অফিসের চাপ, সংসারের অশান্তির কারণে স্ট্রেস দেখা দিচ্ছে। যার দরুন ধীরে ধীরে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। এর থেকে মুক্তি পেতে রোজ ১ কাপ করে তেজপাতার চা খান। তেমনই কঠিন রোগ থেকে মুক্তি পাবেন এই চায়ের গুণে। গবেষণায় দেখা গিয়েছে, এতে থাকা অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান ক্যান্সার থেকে মুক্তি দিতে পারে। 

প্রেসার, হাইপার টেনশন, হার্টের রোগ, কিডনির রোগ এখন ঘরে ঘরে। এছাড়া, থাইরয়েড, মেয়েদের পিরিয়ড সংক্রান্ত নানান সমস্যা তো আছেই। চিকিৎসকের মতে, অস্বাস্থ্যকর জীবনযাত্রাই এই সকল রোগের কারণ। এই সকল রোগ থেকে মুক্তি পেতে খান তেজপাতার চা।  

আরও পড়ুন- বয়স কমবে হুড়মুড়িয়ে, মুখে লাগান এই তরলের কয়েক ফোঁটা

আরও পড়ুন- হাতের চামড়া ক্রমশ কুঁচকে যাচ্ছে? ঘরোয়া উপায়ে দূর করুন সমস্যা

আরও পড়ুন- খালি পেটে জিম করার ফল হতে পারে মারাত্মক, তাই ওয়ার্কআউটের আগে কী খাবেন জেনে নিন
 

Share this article
click me!