পেটের সমস্যা দূর করতে কিংবা ক্যালশিয়াম ঘাটতি পূরণে কুল খান, রইল এই ফলের গুণাগুণ

সময় বাজার ভরে গিয়েছে টক-মিষ্টি স্বাদের কুলে। ছোট থেকে বড় সকলের পছন্দ এই ফল (Fruits)। শুধু স্বাদে নয় গুণেও ভরপুর এই ফল। ভিটামিন, ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এই কুল। এই ফলের গুণে সমাধান হয় একাধিক শরীরিক জটিলতার (Physical Problems)।

Sayanita Chakraborty | Published : Feb 7, 2022 12:57 PM IST / Updated: Feb 07 2022, 06:32 PM IST

সরস্বতী পুজো মানে কুল খাওয়া। সরস্বতী পুজোর (Saraswati Puja) সঙ্গে কুলের একটা আলাদা সম্পর্ক। মা সরস্বতীকে পুজোর কুল নিবেদন করা হয়। পুজোর আগে কুল খেলে বিদ্যার দেবী রেগে যাবেন। এমন কথা সকলের মুখেই শোনা যায়। তাও লুকিয়ে লুকিয়ে চলে কুল খাওয়া। এই সময় বাজার ভরে গিয়েছে টক-মিষ্টি স্বাদের কুলে। ছোট থেকে বড় সকলের পছন্দ এই ফল (Fruits)। শুধু স্বাদে নয় গুণেও ভরপুর এই ফল। ভিটামিন, ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এই কুল। এই ফলের গুণে সমাধান হয় একাধিক শরীরিক জটিলতার (Physical Problems)। কখনও গাঁটের ব্যথা দূর হয় তো কখনও পেটের সমস্যা। জেনে নিন এই মরশুমে কেন খাবেন কুল। রইল কুলের কয়টি গুণের খোঁজ। 

কুল পটাশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, আয়রন ও জিঙ্কে সমৃদ্ধ কুল। এই ফল রক্ত সঞ্চালন উন্নত করে। কুলে থাকা আয়রন হিমোগ্লোবিন বৃদ্ধি করে। যারা রক্তাল্পতায় ভুগছেন তারা কুল খান। নিয়মিত কুল খেলে শরীরে পুষ্টির জোগান ঘটে। এতে সুস্থ থাকা সম্ভব। 

উজ্জ্বল ত্বক (Skin) পেতে কুল খান। কুলে থাকা ভিটামিন সি (Vitamin C) ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক উজ্জ্বল (Skin) করার সঙ্গে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। নিয়মিত কুল খেলে ত্বক উজ্জ্বল হয়। ত্বক উজ্জ্বল করতে নিয়মিত কুল খান। এতে ত্বক উজ্জ্বল হওয়ার সঙ্গে পুষ্টির জোগান ঘটবে। 

শরীরে ক্যালসিয়ামের (Calcium) অভাস দূর করতে কুল খান। ক্যালসিয়াম ও ফসফরাসে ভরপুর কুল। কুলে অ্যান্টি ইনফ্ল্যামেটরি থাকে। এটা জয়েন্ট পেইনের সমস্যা সমাধান করে। শীতে যারা গাঁটের ব্যথার সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত কুল খান। এতে সুস্থ থাকবেন। 

বদহজমের সমস্যায় যারা ভুগছেন তারা নিয়মিত কুল খান। শীতের মরশুমে অনেকেই হজমের সমস্যায় ভোগেন অনেকে। এই সমস্যা মুক্তি দিতে পারে কুল। নিয়মিত কুল খেলে বদহজমের সমস্যা দূর করে। যারা গ্যাস্ট্রোইনটেস্টাইনালের সমস্যায় ভুগছেন তারাও নিয়মিত কুল খান। 

আরও পড়ুন: করোনা মুক্ত হওয়ার পর দেখা দিচ্ছে পেটের সমস্যা, সমস্যা সমাধানে মেনে চলুন এই টোটকা

আরও পড়ুন: Colon Cancer: ফাইবার সমৃদ্ধ ডায়েট মুক্তি দিতে পারে কোলন ক্যান্সার থেকে, জেনে নিন কী কী খাবেন

যারা অনিদ্রায় ভুগছেন তারা কুল খেতে পারেন। এতে সুস্বাস্থ্য বজায় থাকা সঙ্গে সুস্থ থাকবেন। ঠিক মতো ঘুম না হলে দেখা দেয় নানা রকম শারীরিক জটিলতা (Physical Problems)। তাই সুস্থ থাকতে কুল খান। এই ফল আপনার শারীরিক উন্নতি ঘটাবে। দূর করলে সকল ব্যাধি।     
 

Share this article
click me!