Benefits of Coriander: সকালে এক গ্লাস এই পানীয় দূর করবে ৫ জটিল শারীরিক সমস্যা

রাতে ১ কাপ পানীয় জলে ১ চা চামচ ধনে বীজ ভিজিয়ে রাখুন। সকালে এই জল ছেঁকে নিন। এরপর এই জল পান করতে পারেন। ধনের বীজ ভেজানো জলতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এই পুষ্টিগুণ রোগ দূরে রাখতে সাহায্য করে।
 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 9:10 AM IST

ধনে বীজ সাধারণত ভারতীয় রান্নাঘরে ব্যবহৃত অন্যতম একটি মশলা। এই গাছের পাতা শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেক ডায়েটিশিয়ান ধনে বীজ ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন। এই জল তৈরি করতে রাতে ১ কাপ পানীয় জলে ১ চা চামচ ধনে বীজ ভিজিয়ে রাখুন। সকালে এই জল ছেঁকে নিন। এরপর এই জল পান করতে পারেন। ধনের বীজ ভেজানো জলতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এই পুষ্টিগুণ রোগ দূরে রাখতে সাহায্য করে।
ধনে বীজ ভেজানো জলের স্বাস্থ্য উপকারিতা


রোগ প্রতিরোধ ক্ষমতা-  ধনে বীজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পরিচিত। কারণ শাকসবজিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ফ্রি র‌্যাডিক্যাল কমাতে সাহায্য করে। এটি অনেক রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করতে পারে।
চুল মজবুত করে-  ধনে বীজ ভিটামিন কে, সি এবং এ এর ​​মতো ভিটামিন সমৃদ্ধ বলে পরিচিত। চুল মজবুত ও দ্রুত বৃদ্ধির জন্য এগুলো অপরিহার্য। সকালে ধনে বীজ ভেজানো জল পান করলে চুল পড়া ও ভাঙা কমে যায়। তেল বা হেয়ার মাস্ক হিসেবেও ধনে বীজ বাটা লাগাতে পারেন।
ওজন কমাতে সাহায্য করে
ধনেপাতার কিছু পরিপাক গুণ রয়েছে। সকালে ধনে বীজ ভেজানো জল খেলে হজমশক্তি ভালো হয় এবং মেটাবলিজম দ্রুত হয়। এই উভয় বৈশিষ্ট্য  ওজন কমানোর প্রক্রিয়ায় আপনাকে সাহায্য করতে পারে। জল আপনাকে  সিস্টেমকে ডিটক্স করতে এবং নতুন করে শুরু করতে সহায়তা করতে পারে।
পিগমেন্টেশন এবং ব্রণ কমায়
ধনে বীজ লৌহ সমৃদ্ধ। এটিতে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে। সকালে ধনে বীজ ভেজানো জল পান করলে ত্বক উজ্জ্বল ও কোমল থাকে।
কোলেস্টেরল পরিত্রাণ পেতে
ধনে বীজে এমন কিছু উপাদান রয়েছে যা শরীর থেকে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। গবেষণা অনুসারে,  যদি উচ্চ কোলেস্টেরলের অভিযোগ থাকে তবে আপনি ধনে বীজ ভেজানো জল খেতে পারেন।
ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে
ডায়াবেটিস নিয়ন্ত্রণে ধনে বীজ জলও পান করতে পারেন। ধনেপাতার জল পান করলে রক্তে ইনসুলিনের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

আরও পড়ুন- সাবধান, এই ধরণের আলু খেলে হতে পারে মারাত্মক সমস্যা, জেনে নিন বিশেষজ্ঞদের মত

আরও পড়ুন- শীতকালে শরীর সুস্থ রাখতে চান, তবে ডায়েটে রাখুন এই পাঁচ খাদ্য

আরও পড়ুন- নিয়মিত খান এই ৫টি খাবার, যৌন চাহিদা বাড়াতে বেশ উপকারী এই খাবারগুলো

Share this article
click me!