সারা রাত মোজায় রাখুন এক টুকরো পেঁয়াজ, পালাবে কঠিন রোগ

শুধু পশ্চিমা দেশ নয় এশিয়ার অনেক দেশেই মোজার ভেতরে পেঁয়াজ রাখার প্রবণতা রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এটি শরীরকে পরিষ্কার করে, রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং অনাক্রম্যতা বাড়ায়।

Parna Sengupta | Published : Jul 29, 2022 2:13 PM IST

আপনি বিশ্বাস করুন বা না করুন, পুরানো দিনের প্রতিকারগুলি আজও কার্যকর বলে বিবেচিত হয়। সর্দি, কাশি, সর্দির মতো কিছু সমস্যায় এই প্রতিকারগুলি আপনাকে কেবল উপশমই দেয় না, এই রোগগুলি থেকেও দূরে রাখে। আপনিও যদি এমন ছোটখাটো রোগে সারাক্ষণ কষ্টে থাকেন, তাহলে পেঁয়াজের টুকরো মোজায় রেখে রাখলে এসব সমস্যা দূর হতে পারে। পুরানো এই রেসিপিটি শুনতে কিছুটা অদ্ভুত লাগতে পারে এতে কোন সন্দেহ নেই, তবে এই রেসিপিটি দীর্ঘদিন ধরে চর্চা করা হচ্ছে।

আপনিও যদি ভাবছেন এই রেসিপিটির পেছনে যুক্তি কী এবং মোজায় কাটা পেঁয়াজ কীভাবে আপনার উপকার করতে পারে, তাহলে তা জেনে নিন। 

পশ্চিমা দেশগুলিতে প্রবণতা
শুধু পশ্চিমা দেশ নয় এশিয়ার অনেক দেশেই মোজার ভেতরে পেঁয়াজ রাখার প্রবণতা রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এটি শরীরকে পরিষ্কার করে, রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং অনাক্রম্যতা বাড়ায়।

মোজায় পেঁয়াজ কেন চীনে খুব জনপ্রিয়
এই রেসিপিটি ফুট রিফ্লেক্সোলজি নামক একটি চীনা কৌশলের সাথে যুক্ত। এই কৌশলে, এটা বিশ্বাস করা হয় যে আমাদের শরীরের প্রধান অঙ্গগুলির সমস্ত স্নায়ু আমাদের পায়ের সাথে সংযুক্ত থাকে এবং তাই এখানে পেঁয়াজ রাখলে শরীর অভ্যন্তরীণভাবে সুস্থ হয়। এই কারণেই আজও বলা হয় যে আমাদের অনেক পুরানো জিনিস অনুসরণ করা উচিত যাতে আমাদের শরীর ভাল থাকে। 

কিন্তু মানুষ এর পিছনে বৈজ্ঞানিক যুক্তি খুঁজে পায়, কিন্তু সেগুলি করলে উপকার পাওয়া যায়। আসুন জেনে নিই মোজায় পেঁয়াজ রাখার উপকারিতা

১. রক্ত পরিষ্কার
পেঁয়াজে ফসফরিক অ্যাসিড থাকে, যা মানবদেহের ঘনিষ্ঠ সংস্পর্শে এলে মুক্তি পায়, বিশেষ করে মোজায় রাখলে। আমাদের শরীর থেকে নিঃসৃত তাপ এই অ্যাসিডের মুক্তির সাথে যুক্ত, যা অর্ধভেদ্য ঝিল্লির মাধ্যমে আমাদের রক্তনালীতে প্রবেশ করে। তখন এটা আমাদের শিরায় প্রবেশ করে রক্ত পরিষ্কার করতে সাহায্য করে এবং রক্তকে জমাট বাঁধতে বাধা দেয়।

২. স্নায়ুতন্ত্র পরিষ্কার 
আমাদের পায়ের স্নায়ুগুলি আমাদের জটিল স্নায়ুতন্ত্রের মধ্যে শেষ হয় এবং প্রতিটি স্নায়ুর সাথে আমাদের শরীরের অভ্যন্তরীণ অংশের একটি সংযোগ রয়েছে, যা সঠিকভাবে বজায় রাখাও আমাদের কাজ। সারারাত পেঁয়াজের টুকরো মোজায় রাখলে শরীর পরিষ্কার থাকে এবং টক্সিন শোষণ করে। আপনি যদি পেঁয়াজকে সঠিক প্রেসার পয়েন্টে রাখেন, তাহলে আপনি অনেক মারাত্মক রোগ থেকে রক্ষা পাবেন।

আরও পড়ুন,সেক্সি বেলি ডান্স মুভে, নেট দুনিয়ায় ঝড় তুলেছেন নম্রতা

আরও পড়ুন,বিশ্বের সেরা দশটি দামি গাড়ি! যা গাড়িপ্রেমীদের স্বপ্ন

Share this article
click me!