সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখবে মানসিক সুস্বাস্থ্য, জেনে নিন কী কী খাবেন

অফিসের কাজের চাপ আর সংসারের সকল খুঁটিনাটি বিষয় এক সঙ্গে সামলাতে গিয়ে মানসিক জটিলতা দেখা দিচ্ছে। দেখা দিচ্ছে মানসিক উদ্বেগ, স্ট্রেস ও মানসিক চাপের মতো সমস্যা। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় বদল আনুন। আজ রইল কয়টি খাবারের হদিশ। নিয়মিত এগুলো খেলে মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন। 

Sayanita Chakraborty | Published : Jul 29, 2022 3:51 AM IST

বর্তমান যুগে শারীরিক সুস্থতার সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে মানসিক জটিলতা। আধুনিকতার দৌড়ে সামিল হতে গিয়ে অধিকাংশই আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল, হাইপার নেটশনের মতো রোগে। এর সঙ্গে বাড়ছে স্ট্রেস। অফিসের কাজের চাপ আর সংসারের সকল খুঁটিনাটি বিষয় এক সঙ্গে সামলাতে গিয়ে মানসিক জটিলতা দেখা দিচ্ছে। দেখা দিচ্ছে মানসিক উদ্বেগ, স্ট্রেস ও মানসিক চাপের মতো সমস্যা। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় বদল আনুন। আজ রইল কয়টি খাবারের হদিশ। নিয়মিত এগুলো খেলে মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন। 

যদি আপনার মুড অফ মনে হয় তাহলে তালিকাতে রাখুন চিয়া বীজ, আখরোট, সয়াবিন, অ্যভোকাডোর মতো খাবার। মন খারাপ অমুভূত হলে ওমেগা ৩ যুক্ত খাবার খান। এগুলো মস্তিষ্কের কোষের বিকাশ ঘটাবে। সুস্থ থাকতে অবশ্যই এগুলো খেতে পারেন। 

খেতে পারেন বেরি, দই, বাদাম, ডার্ক চকোলেট, কলা ও ডিমের মতো খাবার। এগুলো হরমোন ভালো রাখে। এগুলো অ্যান্টি ডিপ্রেশন ওষুধের মতো কাজ করে। তাই রোজ তালিকায় রাখতে পারেন এগুলো। আর এতে একাধিক পুষ্টিগুণ আছে। ফলে, শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। 

খেতে পারেন আয়রন সমৃদ্ধ খাবার। এটি মানসিক উদ্বেগ, বিষণ্ণতা, খিটখিটে ভাব দূর হবে এই কয়টি খাবারের গুণে। খেতে পারেন পালং শাক, লেবু, রেড মিট, ব্রোকলি ও বাদামের মতো উপাদান। 

মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে নিজের শরীরের দিকে খেয়াল রাখুন। রোজ রাতে পর্যাপ্ত সময় ঘুম। রাতের ঘুম ঠিক হলে দিন ভালো যাবে। সব কাজে উদ্যম পাবেন। তেমনই ঘুম সঠিক না হলে সারাদিন ক্লান্তি বোধ দেখা দেবে। সঙ্গে কোনও কাজে আগ্রহ আসবে না। দেখা দেবে নানান শারীরিক জটিলতা। তেমনই, মানসিক স্বাস্থ্য ভালো রাখতে মেডিটেশন করুন। এতে সব কাজে উদ্যোগ পাবেন। বাড়বে একাগ্রতা। মনের অস্থিরতা দূর হবে। সঙ্গে শরীর থাকবে সুস্থ। অবশ্যই নিয়মিত এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। শরীরের সঙ্গে মনের ওপর ভালো প্রভাব পড়বে। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে চাইলে রোজ হাঁটা বা এক্সারসাইজ করা প্রয়োজন। এতে যে কোনও কাজে উদ্যোগ পাবেন। তেমনই কাজের আগ্রহ বৃদ্ধি পাবে। এর সঙ্গে সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখবে মানসিক সুস্বাস্থ্য। এবার থেকে এই নিয়ম মেনে খাবার খান। 

আরও পড়ুন- শুক্রবারে একধাক্কায় বেড়ে গেল সোনা ও রূপোর দাম, জানুন কলকাতার লেটেস্ট রেট

আরও পড়ুন- মাঙ্কি পক্স থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন বিশেষ কয়টি খাবার, জেনে নিন কী কী

আরও পড়ুন- দিন শুরু হোক মধুর এই ডিটক্স ওয়াটার দিয়ে, মুহূর্তে কমবে ওজন, জেনে নিন কীভাবে

Share this article
click me!