রোজ বাসি মুখে ১ গ্লাস জল খান, মিলবে একাধিক উপকার, জেনে নিন কী কী

ঘুম কাটাতে সবার আগে দাঁতে ব্রাশ দেন সকলেই জানেন কি এতে নিজের ক্ষতি করছেন। বরং বলা চলে একাধিক উপকার হচ্ছে বঞ্চিত হচ্ছে। তেমনই নিজের স্বাস্থ্যের হানী হচ্ছে এই ভুল। বিশেষজ্ঞদের মতে, ব্রাশ করার আগে দল পানে রয়েছে এরাধিক উপকারীতা। জেনে নিন দাঁত মাজা আগে জল পানে কী কী উপকার মিলবে।   

Sayanita Chakraborty | Published : Jul 17, 2022 8:49 AM IST

রোজ সকালে উঠে আগে দাঁত মাজা। তারপর বাকি কাজ। ঘুম কাটাতে সবার আগে দাঁতে ব্রাশ দেন সকলেই জানেন কি এতে নিজের ক্ষতি করছেন। বরং বলা চলে একাধিক উপকার হচ্ছে বঞ্চিত হচ্ছে। তেমনই নিজের স্বাস্থ্যের হানী হচ্ছে এই ভুল। বিশেষজ্ঞদের মতে, ব্রাশ করার আগে দল পানে রয়েছে এরাধিক উপকারীতা। জেনে নিন দাঁত মাজা আগে জল পানে কী কী উপকার মিলবে।   

ঘুমের মধ্যে মুখে যে সকল ব্যাকটেরিয়া জন্মায় তা শরীরের জন্য উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। তাই যদি দাঁত মাজার আগে জল না খেয়ে পরে খান তবে আপনার আপনার রোগ প্রতিরোধ ক্ষমতায় কোনও পরিবর্তন হবে না। এই উপকার থেকে বঞ্চিত হবেন। 

তেমনই দাঁত মাজার পর রোজ জল খেলে হজম ক্ষমতরা উন্নতি থেকে বিরত থাকবে। দাঁত মাজার আগে জল খেলে হজম শক্তি উন্নত হয়। এমনকী হজম শক্তি উন্নত হওয়ার সঙ্গে বদ হজম ও গ্যাসের সমস্যা প্রতিরোধ হয়। তাই রোজ ঘুম থেকে উঠে বাসি মুখে জল খেতে পারেন।

উচ্চ রক্তচাপ থাকলে দাঁত মাজার আগে জল পান করুন। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে তেমনই মুখের দুর্গন্ধের সমস্যা থাকলে তার থেকে মুক্তি পেতে পারেন এই উপায়। 

তেমনই শরীর থেকে টক্সিন দূর হয় নিয়মিত গরম জল খেলে। রোজ খালি পেতে ১ গ্লাস করে হালকা উষ্ণ জল পান করুন। মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে শরীর থেকে দুষিত পদার্থ বের করা অত্যন্ত প্রয়োজনীয়। তাই রোজ মেনে চলুন এই নিয়ম। তেমনই মলত্যাগে সুবিধা হয় গরম জল খেলে। অনেকেই কোষ্ঠ কাঠিন্যের সমস্যায় ভোগেন। তারা রোজ ঘুম থেকে উঠে ১ গ্লাস ঈষদুষ্ণ গরম জল পান করুন। এতে মিলবে উপকার। ওজন কমাতে খেতে পারেন গরম জল। বাড়তি ওজন কমাতে কী করবেন তা অনেকেই ভেবে পান না। এবার ওজন কমাতে রোজ খালি পেটে ১ গ্লাস করে গরম জল পান করুন। চাইলে এর সঙ্গে পাতিলেবুর রস যোগ করতে পারেন। এটি টোটকা ওজন কমাতে বেশ উপকারী। রোজ এই বিশেষ পানীয় খেলে মাত্র ২ সপ্তাহে ফারাক বুঝতে পারবেন।  তবে, দাঁত মাজার আগে জল পান করুন। মিলবে উপকার। 

আরও পড়ুন- এই গুণগুলো যদি সঙ্গীর মধ্যে থাকে তবে বিয়ে করার আগে দশবার ভাবুন

আরও পড়ুন- 'জীবনভরের জন্য সে আমার, আসল কাহিনিটা লিখুন', সম্পর্ক ঘোষণার সঙ্গে সোচ্চার দুর্নিবারের বান্ধবী ঐন্দ্রিলা

আরও পড়ুন- ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে গোলাপ জলের গুণে, রইল ১০টি ফেসপ্যাকের হদিশ
 

Share this article
click me!