সকালে খালি পেটে খান এক কোয়া রসুন, কাজ করবে ম্যাজিকের মতো

খালি পেটে রসুন খেলে তা শুধু অনেক রোগ প্রতিরোধই করে না, অনেক রোগের প্রতিকারও করে। তাই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে রসুন খেতেই পারেন। প্রথমে খেতে একটু খারাপ লাগলেও ধীরে ধীরে তা ঠিক হয়ে যাবে।

Web Desk - ANB | Published : Jan 1, 2022 7:27 PM IST

রসুনের (garlic) উপকারীতার কথা অনেকেই হয়তো জানেন। একে মর্তের অমৃত বলা হয়। সব ধরনের রোগ (diseases) সারাতে সক্ষম এক কোয়া রসুন। খেতে খুব ভালো না লাগলেও সকালে উঠে খালি পেটে (empty stomach) যদি এক কোয়া রসুন খাওয়া যায়, তাহলে আর দেখতে হবে না। শরীর সম্পূর্ণভাবেই সুস্থ থাকবে। আপনার কাছ থেকে শত হাত দূরে থাকবে রোগ। আর শরীর ভালো থাকা মানে মনও থাকবে খুবই ভালো। 

খালি পেটে রসুন খেলে তা শুধু অনেক রোগ প্রতিরোধই করে না, অনেক রোগের প্রতিকারও করে। তাই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে রসুন খেতেই পারেন। প্রথমে খেতে একটু খারাপ লাগলেও ধীরে ধীরে তা ঠিক হয়ে যাবে। অবশ্য বাজারে ২ ধরনের রসুন পাওয়া যায়। একটি এক কোষি রসুন,যা সহজলভ্য নয়, দাম অনেকটাই বেশি। আরেকটি হল বহু কোষ বিশিষ্ট রসুন যার দাম তুলনামূলক কম। সাধারণত সব বাড়িতে রান্নায় ওই বহু কোষ বিশিষ্ট রসুনই ব্যবহার করা হয়। 

গবেষণায় দেখা গিয়েছে, খালি পেটে রসুন খেলে ফল সবথেকে ভালো মেলে। আসলে রসুন শরীরে অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে। তাই কেউ যদি প্রাতঃরাশের আগেই রসুন খান তাহলে আরও ভালো হবে। আসলে ওই সময় আমাদের শরীরে অনেক ব্যাকটেরিয়া থাকে। কিন্তু, প্রাতঃরাশ করার ফলে সেগুলি শরীর থেকে বেরিয়ে যায়। আর প্রাতঃরাশের আগে তা খেলে বিভিন্ন ব্যাকটেরিয়া এর কাছে আত্মসমর্পণ করে ও নিজেদের রক্ষা করতে অসমর্থ হয়। 

উচ্চ রক্তচাপে ভুক্তভোগীদের কাছে রসুন বেশ উপকারী। রসুন তাঁদের লিভার ও মূত্রাশয়কে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এমনকী, ডায়েরিয়ার মতো পেটের সমস্যাও দূরে রাখে। এছাড়া খালি পেটে রসুন খেলে তা হজম শক্তি বাড়ায়। ফলে শরীরও ভালো থাকে। স্ট্রেস কমাতেও অত্যন্ত কার্যকরী রসুন।

শরীরকে ডিটক্স করার ক্ষেত্রে রসুনের ভূমিকা অনস্বীকার্য। রসুনের শক্তিশালী ভূমিকা পরজীবি ও পোকামাকড় থেকেও মুক্তি দিতে সাহায্য করে। টাইফাস, ডায়াবেটিস, বিসন্নতা এবং কিছু ধরনের ক্যান্সারের মতো রোগ নিরাময়েও উল্লেখযোগ্য ভূমিকা পালন করে রসুন। 

এছাড়া রসুন যক্ষ্মা, নিউমোনিয়া,সর্দি, ব্রঙ্কাইটিস, ফুসফুসের রোগ, হাঁপানি প্রতিরোধ ও নিরাময়ে কাজ করে খুব ভালো। এককথায় খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা অনেক। 

Share this article
click me!