Post Covid Symptoms: করোনা মুক্ত হওয়ার পর দেখা দিচ্ছে অধিক চুল পড়ার সমস্যা, জেনে নিন কেন এমন হচ্ছে

সম্প্রতি একটি নতুন পোস্ট কোভিড (Post Covid) জটিলতা লক্ষ করে যাচ্ছে রোগীদের মধ্যে। কোভিড মুক্ত হওয়ার পর অধিক চুল পড়ার সমস্যায় ভুগছেন অনেকে। জেনে নিন করোনা মুক্ত হওয়ার পর কেন, এমন অস্বাভাবিক চুল পড়ার (Hair Fall) সমস্যা দেখা দিতে পারে। 

Sayanita Chakraborty | Published : Jan 21, 2022 6:06 AM IST

করোনা (Corona) থেকে সেরে ওঠার পর অনেক রকম শারীরিক জটিলতা দেখা যাচ্ছে। শ্বাসকষ্ট, কানে শুনতে সমস্যা, দুর্বলতা, ক্লান্তি ভাব দেখা যাচ্ছে অনেকেরই। কারও কারও আবার দেখা দিচ্ছে দাঁতের সমস্যা। কিন্তু, সম্প্রতি একটি নতুন পোস্ট কোভিড (Post Covid) জটিলতা লক্ষ করে যাচ্ছে রোগীদের মধ্যে। কোভিড মুক্ত হওয়ার পর অধিক চুল পড়ার সমস্যায় ভুগছেন অনেকে। জেনে নিন করোনা মুক্ত হওয়ার পর কেন, এমন অস্বাভাবিক চুল পড়ার (Hair Fall) সমস্যা দেখা দিতে পারে। 

গবেষণায় গিয়েছে, SARs-COV-2 ভাইরাস আক্রান্ত হলে অনেকেরই চুল পড়ছে। চিকিৎসক বলছেন ২-৩ মাস পর্যন্ত হতে পারে এই সমস্যা। আসলে, চুল পড়ে পুষ্টির ঘাটতি, হরমোনের (Hormone) পরিবর্তন, মানসিক চাপ (Stress), পরিবেশগত এবং জেনেটিক কারণের জন্য। করোনা হলে শরীরে পুষ্টি যেমন হয়, তেমনই হরমোনের পরিবর্তন হয়ে থাকে। আবার লকডাউনের জন্য মানসিক চাপে ভোগেন অনেকে। এই সব কারণে দেখা দিতে পারে অধিক তুল পড়ার সমস্যা। 

জানা গিয়েছে, শরীরের প্রোইনফ্ল্যামেটরি সাইটোকাইন নিঃসরণ হয় করোনার সঙ্গে লড়াইয়ের সময়। যা চুলের ফলিকলগুলোর ক্ষতি করে। এছাড়া, করোনা ভাইরাস সরাসরি চুলের ক্ষতি করে। ফলে চুল পড়ার সমস্যা দেখা দেয়। এদিকে শরীরে ভাইরাস (Virus) সংক্রমণ হলে প্রদাহজনক সমস্যা, আয়রন (Iron), জিঙ্ক (Zink), বি কমপ্লেক্স ভিটামিনের (Vitamin) মতো পুষ্টি ক্ষয় হয়। যার থেকে বাড়তে পারে চুল পড়ার সমস্যা।  

গবেষণায় জানা গিয়েছে, শুধু করোনা নয়, যে কোনও মারাত্মক ভাইরাস শরীরের মাইক্রোনিউট্রিয়েন্টের উৎসকে ক্ষয় করে। এর খারাপ প্রভাব পড়ে চুলের ফলিকলের ওপর। ফলে দেখা দিতে পারে চুল পড়ার সমস্যা। 

আরও পড়ুন: ফুসফুসকে শক্তিশালী করতে মেনে চলুন এই কয়টি টিপস, রোগ থেকে বাঁচতে গড়ে তুলুন প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Viral Story: কলাপাতার মাস্ক পরে রাস্তায় বেরোলেন প্রৌঢ়, প্রাকৃতিক ‘মাস্ক’ দেখে কথা হারাল পুলিশ

গবেষণা বলছে, কোভিডের পর ৩ মাস পর্যন্ত অধিক চুল পড়তে পারে। এই সময় প্রয়োজন চুলের যত্ন নেওয়া। একদিকে স্বাস্থ্যকর খাবার খেয়ে চুলে পুষ্টি জোগান। শরীর সুস্থ থাকলে চুল কম পড়বে। অন্যদিকে, নিন চুলের যত্ন (Hair Care)। এই সময় ঘরোয়া উপায় চুলের যত্ন নিতে পারে। যতটা সম্ভব কেমিক্যাল ব্যবহার কমান। কেমিক্যালের জন্য এমনিতেই চুল পড়ে। এছাড়া, হেয়ার কালার (Hair Color), স্টেটনিং (Straight), কার্ল (Curl) না করাই ভালো। এই সময় যত চুল নিয়ে কম এক্সপেরিমেন্ট করবেন তত চুল ভালো থাকবে। সঙ্গে ডাক্তারি পরামর্শ নিন। করোনা মুক্ত হওয়ার পর সুস্থ থাকতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়।  
 

Share this article
click me!