ফুসফুসকে শক্তিশালী করতে মেনে চলুন এই কয়টি টিপস, রোগ থেকে বাঁচতে গড়ে তুলুন প্রতিরোধ ক্ষমতা

করোনা ভাইরাস শরীরে বাসা বাঁধলে সবার আগে প্রভাব ফেলে ফুসফুসে। ফুসফুসের (Lungs) কার্যক্ষমতা হ্রাস করে দেয়। তাই এই রোগ থেকে মুক্তি পাওয়ার পরও শ্বাসকষ্ট (Breathing Problems), কাশির মতো সমস্যা থেকে যায়। সঙ্গে থাকে ক্লান্তিবোধ। করোনার কখন আমাদের শরীরে বাসা বাঁধবে তা বলা কঠিন। কিন্তু, আগে থেকে প্রস্তুত থাকলে এই রোগ তেমন ক্ষতি করতে পারবে না। তাই ফুসফুস সুস্থ রাখার চেষ্টা করুন। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Jan 21, 2022 4:45 AM IST

রোজই বেড়ে চলেছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। গতকাল প্রকাশিত রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুসারে, গত ২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৯৫৯ জন। তার মধ্যে কলকাতায় আক্রান্ত ১৭৫৯ জন। গত ২০১৯ সাল থেকে করোনার সঙ্গে লড়াই করে চলেছেন বিশ্ববাসী। এই রোগ কতজনের প্রাণ কেড়েছে, তা এক সঙ্গে বলা কঠিন। সঙ্গে আক্রান্ত সংখ্যা লক্ষ লক্ষ। করোনা ভাইরাস শরীরে বাসা বাঁধলে সবার আগে প্রভাব ফেলে ফুসফুসে। ফুসফুসের (Lungs) কার্যক্ষমতা হ্রাস করে দেয়। যা মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। করোনা ভাইরাস ফুসফুসের মারাত্মক ক্ষতি করে। তাই এই রোগ থেকে মুক্তি পাওয়ার পরও শ্বাসকষ্ট, কাশির মতো সমস্যা থেকে যায়। সঙ্গে থাকে ক্লান্তিবোধ। এবার আগে থেকে প্রস্তুতি নিন। করোনার কখন আমাদের শরীরে বাসা বাঁধবে তা বলা কঠিন। কিন্তু, আগে থেকে প্রস্তুত থাকলে এই রোগ তেমন ক্ষতি করতে পারবে না। তাই ফুসফুস সুস্থ রাখার চেষ্টা করুন। জেনে নিন কী করবেন। 

ব্যায়াম- নিয়মিত ফুসফুসের ব্যায়াম (Exercise) করুন। এতে ফুসফুসের ক্ষমতা বাড়বে। কোনও ট্রেনারের কাছে গিয়েই হোক কিংবা ইন্টারনেট থেকে প্রচুর ফুসফুসের এক্সারসাইজ পাবেন। যেগুলো করলে ফুসফুসের ক্ষমতা বাড়ে। ফলে, এই রোগ সহজে ফুসফুসের মারাত্মক ক্ষতি করতে পারবে না। 

স্বাস্থ্যকর খাবার- রোজ পুষ্টিকর খাবার (Healthy Food) খান। করোনা থেকে বাঁচতে চাইলে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা। এই সময় ফুসফুস, পেশি ও হাড়ের ক্ষমতা বাড়াতে হবে। বিশেষ করে যারা একবার এই রোগের শিকার হয়েছেন, তারা আরও সতর্ক হন। রোজ সঠিক খাদ্যগ্রহণ করুন। যাতে সুস্থ থাকবেন।   

ধুমপান ত্যাগ করুন- ধুমপান (Smoking) করলে ফুসফুসের ক্ষতি হয়, একথা সকলেই জানি। তা সত্ত্বেও আমরা অনেকেই ধুমপান করি। সিগারেটে থাকা একাধিক উপাদান ফুসফুসের (Lungs) কার্যক্ষমতা হ্রাস করে। এই সময় একেবারে ত্যাগ করুন ধুমপান। তবে, সুস্থ থাকবেন। 

আরও পড়ুন: Weight loss: এইভাবে ডিম খেলে দ্রুত কমবে ওজন, মেনে চলুন টিপস

আরও পড়ুন: বিপদ ডেকে আনছে ওয়ার্ক ফ্রম হোম, বাড়ি বসে কাজ করতে গিয়ে বাড়ছে শারীরিক জটিলতা, জেনে নিন কী কী

করোনার পর- বহুমানুষ ইতিমধ্যে করোনার (Corona) কবলে পড়েছেন। সঠিক চিকিৎসার দ্বারা সুস্থও হয়েছেন তারা। তবে, করোনা একবার হয়েছে মানে, আর হবে না এমন নয়। বহু মানুষ একাধিকবার বার করোনার কবলে পড়েছেন। তাই করোনা মুক্ত হওয়ার পরও এক্সারসাইজ করুন, রোজ পুষ্টিকর খাবার খান। সঙ্গে অবশ্যই মেনে চলুন বিধিনিষেধ। 
 

Share this article
click me!